Cancellation-of-PM-Kisan-installment-for-not-doing-this-work

পিএম কিষানের ১১ তম কিস্তির দু’হাজার টাকা শীঘ্রই কৃষকদের দেওয়া হবে। কিন্তু অনেক কৃষককে এই প্রকল্পের টাকা দেওয়া হবে না (PM Kisan)। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেছেন যে, যারা যারা পিএম কিষানের জন্য e-KYC করবেন না তারা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের বার্ষিক ৬০০০ টাকা থেকে বঞ্চিত হবেন। তাই আপনি যদি পিএম কিষানের e-KYC না করে করেন তাহলে দ্রুত তা করে নিন।

• পিএম কিষাণে e-KYC করার শেষ দিন – ৩১শে মে,২০২২

• কীভাবে পিএম কিষানের e-KYC করবেন?

(১) প্রথমে পিএম কিষান প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in তে যান।

(২) মোবাইলের মাধ্যমে এই ওয়েবসাইটে গেলে একটু নীচের দিকে স্ক্রল করলে Farmers Corner বলে একটি অপশন পাবেন এবং তার নীচেই e-KYC এর বক্সটিতে ক্লিক করুন।

(৩) এবার যে কৃষকের e-KYC করতে হবে তার আধার নম্বর লিখতে হবে এবং Search অপশনে ক্লিক করতে হবে।

(৪) এবার Adhaar Number অপশনে আপনার আগে থেকেই দেওয়া আধার কার্ড নম্বরটি লেখা থাকবে এবং তার পাশে Mobile No. এর বক্সে সেই আধার কার্ডের সাথে লিংক করা মোবাইল নম্বরটি দিতে হবে।

(৫) এবার সেই আধার কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নম্বরটিতে একটি OTP চলে আসবে। সেটি OTP অপশনে লিখে Submit for Authentication এই অপশনে ক্লিক করতে হবে।

তাহলে e-KYC is Successfully Submitted এই লেখাটি দেখাবে অর্থাৎ আপনার e-KYC সফলভাবে হয়ে গিয়েছে।

এছাড়া আপনি নিকটবর্তী CSC সেন্টার থেকে বায়োমেট্রিক পদ্ধতির মাধ্যমেও আপনি e-KYC করতে পারেন।

অনেকসময় আধার কার্ড নম্বর দেওয়ার পরে No Record Found এই লেখাটি দেখাচ্ছে। এ ক্ষেত্রে চিন্তা করবেন না। আপনি আবার Farmers Corner এ গিয়ে Beneficiary Status অপশনে গিয়ে Adhaar Number, Mobile Number অথবা Account Number এই অপশনগুলির মধ্যে মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে নীচের বক্সে সেই নম্বরটি লিখে Get Data অপশনে ক্লিক করলে সেই কৃষকের পিএম কিষান সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য দেখা যাবে। এখানে Adhaar Status বলে একটি অপশন আছে সেটিতে যদি Adhaar Number is verified এটি লেখা থাকে। তার মানে যদি আপনার আধার নম্বর আগে থেকেই ভেরিফাই করা থাকে, তাহলে আর আপনাকে e-KYC করতে হবে না।

আপনার e-KYC অটোমেটিক্যালি হয়ে গিয়েছে। কিন্তু যদি Adhaar Status এ ‘Verification is pending’ অর্থাৎ আধার নম্বর ভেরিফাই করা নেই তা সত্ত্বেও e-KYC করতে গেলে No Record Found লেখাটি আসছে, তাহলে কিছুদিন অপেক্ষা করে পুনরায় চেষ্টা করুন। প্রায় ১২.৫০ কোটি কৃষক এই প্রকল্পের অন্তর্গত। হয়তো আপনার রেকর্ড এখনও e-KYC এর ওয়েবসাইটে আপলোড করা হয়নি, আপনার তথ্য সরকারি অধিকারিকরা পিএম কিষানের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করলেই আপনি উপরোক্ত পদ্ধতিতে e-KYC করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট – Link

এইরকম সরকারি প্রকল্প সম্পর্কিত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে