Cash-Withdrawal-from-ATM-without-ATM-card

আমরা প্রত্যেকেই জানতাম যে, ATM কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলা সম্ভব নয়। কিন্তু এবার আসতে চলেছে টাকা তোলার সম্পূর্ণ নতুন এক পদ্ধতি, Cardless Cash Withdrawal, যেখানে এটিএম কার্ড ছাড়াও আপনি ATM মেশিন থেকে টাকা তুলতে পারবেন (Cash Withdrawal from ATM without ATM card)। এটিএম নিয়ে এর আগেও নিত্যনতুন পদ্ধতি চালু করা হয়েছে। যেমন, আগে যে ব্যাংকের এটিএম কার্ড আছে শুধুমাত্র সেই ব্যাংকের এটিএম মেশিন থেকেই টাকা তোলা যেতো, কিন্তু এখন সব ব্যাংকের এটিএমেই যেকোনো ব্যাংকের কার্ড দিয়ে টাকা তোলা যায়। সম্প্রতি আরবিআই (RBI) এর মনিটরিং পলিসি কমিটির (MPC) বৈঠকে এই বিষয়ে আলোচনা করা হয়েছে। এপ্রসঙ্গে RBI গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, কিছু ব্যাংকের এটিএমেই কার্ডলেস ক্যাশ উইথড্রয়ালের (কার্ড ছাড়া টাকা তোলা) ব্যবস্থা রয়েছে, এবার UPI -এর দ্বারা সমস্ত ব্যাংকে ও ATM মেশিনে এই পদ্ধতি চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

এর আগে স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে SBI Yono অ্যাপের সাহায্যে ATM কার্ড ছাড়া Yono Cash অপশনের মাধ্যমে টাকা তোলা যেতো। এছাড়া করোনা অতিমারীর প্রাক্কালে অনেক ব্যাংক যেমন, HDFC ব্যাংক, ICICI ব্যাংক, কোটাক মাহিন্দ্রা ব্যাংক ইত্যাদি ব্যাংকও কার্ড ছাড়া টাকা তোলার পদ্ধতি চালু করেছিল। এই পদ্ধতিটি খুব জটিল হওয়ায় তা সকলের মধ্যে জনপ্রিয় হয়ে উঠে পারেনি । কারণ এই পদ্ধতিতে প্রথমে সেই ব্যাংকের নিজস্ব অ্যাপ ইনস্টল করা, তারপরে কার্ডলেস ক্যাশ উইথড্রয়াল এর অপশন সিলেক্ট করা, গ্রাহকের details, OTP, টাকা তোলার ID ইত্যাদি অনেকগুলো ধাপ ছিল তাই টাকা তুলতেও অনেক দেরি হয়ে যেতো। কিন্ত এবার সব ব্যাংকের ATM মেশিন থেকেই ATM কার্ড ছাড়াই Google Pay / PhonePe / Paytm ইত্যাদি অ্যাপের সাহায্যে টাকা তুলতে পারবেন এবং পদ্ধতিটিও হবে খুব সহজ।

• কার্ড ছাড়া ATM থেকে কীভাবে টাকা তুলবেন –

১. প্রথমে ATM এ গিয়ে Withdraw Cash Using UPI সিলেক্ট করুন।

২. এবার কতো টাকা তুলবেন তা এটিএমে সিলেক্ট করবেন।

৩. টাকার পরিমান সিলেক্ট করলেই এটিএম মেশিনের স্ক্রিনে একটি QR Code দেখাবে যেটিকে আপনি আপনার মোবাইলে থাকা যেকোনো একটি UPI পেমেন্ট অ্যাপ যেমন – Google pay, PhonePe, Paytm, Amazon Pay ইত্যাদি দ্বারা স্ক্যান করবেন এবং UPI পিন টাইপ করবেন।

তাহলেই ATM কার্ড ছাড়াই খুব সহজে ATM মেশিন থেকে টাকা বেরিয়ে আসবে। তবে এখনও সব ATM এ UPI এর অপশনটি আসেনি। সেইজন্য রিজার্ভ ব্যাংক (RBI) অতিদ্রুত সমস্ত ATM মেশিনে এই UPI অপশন চালু করার নির্দেশ দিয়েছে। এই সুবিধা চালু হলে আজকের এই ব্যস্ততার যুগে কোনো কারণে কেউ ATM কার্ড আনতে ভুলে গেলেও নিশ্চিন্তে টাকা তুলতে পারবেন বলে আশা করা হচ্ছে।

এরকমই আরও অনেক গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে