Difficulties-for-getting-Swasthya-Sathi-Single-Card

পশ্চিমবঙ্গের প্রায় ২ কোটি পরিবার স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthya Sathi) অন্তর্ভুক্ত। কিন্তু রাজ্যে এরকম অনেক মানুষ রয়েছে যারা একা ; কোনো পরিবার নেই। এইরকম সিঙ্গেল মানুষেরা এই প্রকল্পে আবেদন করতে গিয়ে বিস্তর সমস্যার সম্মুখীন হচ্ছেন। উল্লেখ্য, স্বাস্থ্যসাথী প্রকল্পে নথিভুক্ত এখনও অবধি প্রায় ১০ লক্ষ সিঙ্গেল মানুষ রয়েছেন। বিভিন্ন রকম ভুয়ো আবেদন, বেনিয়ম ইত্যাদির ফলে সিঙ্গেল কার্ডের সংখ্যা অনেকটাই বেড়েছে। তাই সিঙ্গেল কার্ড পাওয়ার ক্ষেত্রে অনেক জটিলতার সৃষ্টি হচ্ছে।

স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, বহু মানুষ নিজেদের সিঙ্গেল দেখিয়ে ভুয়ো আবেদন করেছেন, যাতে বিভিন্ন বেনিয়মের মাধ্যমে তারা এই প্রকল্পের প্রতিটি কার্ডের জন্য বরাদ্দ অর্থ হাতিয়ে নিতে পারেন। সেইজন্যই সরকারি আধিকারিকরা স্বাস্থ্যসাথী সিঙ্গল কার্ড দেওয়ার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করছেন। জেলা-প্রশাসন থেকে আবেদনকারী সত্যিই সিঙ্গেল কিনা তা ভালোভাবে যাচাই করার পরেই উনাকে স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi Card) দেওয়া হবে। কিন্তু এই প্রসেস অনেক সময়সাপেক্ষ হওয়ায় যারা সত্যিকারের সিঙ্গেল অর্থাৎ যাদের কোনো পরিবার নেই , নিজের কেউ নেই তারা প্রচন্ড সমস্যার সম্মুখীন হচ্ছেন।

আরও পড়ুন:- পিএম কিষান যোজনা কী, কীভাবে আবেদন করবেন, কত টাকা পাবেন? জানুন বিস্তারিত

এমনকি অনেক দুয়ারে সরকার ক্যাম্পেও এখন থেকে সিঙ্গেল স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন করা যাচ্ছে না। সিঙ্গেল কার্ডের জন্য আবেদন করতে গেলে দুয়ারে সরকারে উপস্থিত সরকারি আধিকারিকরা বলছেন যে, উপরমহল থেকে সিঙ্গেল কার্ড দেওয়া নিষেধ করা হয়েছে। এপ্রসঙ্গে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেছেন, স্বাস্থ্যসাথী প্রকল্পের নিয়ম অনুযায়ী শুধু পরিবারগুলোই স্বাস্থ্যবিমার যোগ্য। কিন্তু অনেকক্ষেত্রেই পরিবারের সদস্য হওয়া সত্ত্বেও বহু মানুষ সিঙ্গেল কার্ডের জন্য আবেদন করছেন ; এইজন্য সত্য-মিথ্যা যাচাই করতে আমাদের অনেক অসুবিধা হচ্ছে, সেইজন্যই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ভালোভাবে যাচাই করার পরেই স্বাস্থ্যসাথী সিঙ্গেল কার্ড (Swasthya Sathi Single Card) দেওয়া হবে। তাই সবমিলিয়ে মহাফাঁপড়ে পড়েছেন রাজ্যের সত্যিকারের সিঙ্গেল মানুষেরা!

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে