Duare-Sarkar-Starts-from-May-21

পশ্চিমবঙ্গে মে মাসের ২১ তারিখ থেকে ফের শুরু হতে চলেছে রাজ্যের অন্যতম জনপ্রিয় দুয়ারে সরকার কর্মসূচি। উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে ঘোষণা করেছিলেন যে, প্রত্যেক বছর দু’বার করে দুয়ারে সরকার আয়োজন করা হবে। সেই কথা মতোই এবছর ফেব্রুয়ারীর পরে ফের ২১শে মে থেকে শুরু হতে চলেছে দুয়ারে সরকার কর্মসূচী, যা চলবে ৩১শে মে পর্যন্ত। দুয়ারে সরকার (Duare Sarkar) শিবিরগুলোতে আপনারা কমবেশি ২০ টির মতো প্রকল্পের সুবিধা পাবেন।

চলুন জেনে নেওয়া যাক সেই প্রকল্পগুলি সম্পর্কে,

★ কন্যাশ্রী (Kanyashree)

কন্যাশ্রী প্রকল্প হলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক আর্থসামাজিক ভাবে পিছিয়ে পড়া মেয়েদের শিক্ষায় আগ্রহ প্রদানের উদ্দেশ্যে ও নাবালিকা মেয়েদের বিয়ে বন্ধ করার উদ্দেশ্যে চালু করা একটি বৃত্তি প্রকল্প।

• K1= রাজ্যের সরকারি বিদ্যালয়ে পঠনরত ১৩-১৮ বছর বয়সী সকল অবিবাহিতা মেয়েরা (অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ) K1 বৃত্তি প্রকল্পের জন্য বার্ষিক ৫০০ টাকা করে স্কলারশিপ পাবেন।

• K2= রাজ্যের সরকারি বা সমতুল্য শিক্ষা প্রতিষ্ঠানে পঠনরত সকল অবিবাহিত মেয়েরা এই বৃত্তি প্রকল্পের মাধ্যমে এককালীন ২৫০০০ টাকা পাবেন।

• K3= স্নাতকোত্তর স্তরে নিয়মিত (Regular) কোর্সে ভর্তি হওয়া মেয়েরা যারা স্নাতক স্তরে অন্তত ৪৫% মার্কস পেয়েছেন তারা এই বৃত্তি প্রকল্পের জন্য আবেদন করতে পারেন।[PG (আর্টস ও কমার্স)- বার্ষিক ২৪০০০ টাকা, PG (সায়েন্স) – বার্ষিক ৩০০০০ টাকা ]

কন্যাশ্রী প্রকল্পে আবেদন, স্ট্যাটাস চেক, টাকা না পেলে অভিযোগ জানানো ইত্যাদি বিভিন্ন কাজ দুয়ারে সরকারে করা হবে।

★ রূপশ্রী (Rupashree)

এই প্রকল্পটির মাধ্যমে আর্থিক ভাবে দুর্বল পরিবারের (বার্ষিক আয় ১,৫০,০০০ টাকার কম হতে হবে ) প্রাপ্তবয়স্ক মেয়েরা বিয়ের সময় এককালীন আর্থিক সাহায্য হিসেবে ২৫,০০০ টাকা পাবেন। এই প্রকল্পে আবেদন সংক্রান্ত কাজ ও টাকা না পেলে তার অভিযোগ উভয়ই দুয়ারে সরকার শিবিরে করা হবে।

★ স্বাস্থ্য সাথী প্রকল্প (Swasthya sathi)

এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের সকল পরিবারকে একটি কার্ড প্রদান করা হয় যার মাধ্যমে তারা রাজ্যের সকল সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোম থেকে বার্ষিক ৫ লক্ষ টাকা অবধি বিনামূল্যে চিকিৎসা করতে পারবেন। এই প্রকল্পে আবেদন দুয়ারে সরকারে করা হবে।

★ খাদ্যসাথী প্রকল্প (Khadyasathi)

খাদ্যসাথী প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রতিটি পরিবার তাদের রেশন কার্ডের ক্যাটাগরির হিসেবে প্রতি মাসে নির্দিষ্ট পরিমান খাদ্যসামগ্রী দুয়ারে রেশনের মাধ্যমে পাবেন। ডিজিটাল রেশন কার্ডের ত্রুটি সংশোধন, রেশন কার্ডের সঙ্গে মোবাইল ও আধার নম্বর লিংক করা ইত্যাদি বিভিন্ন কাজ দুয়ারে সরকারে করা হবে।

★ লক্ষীর ভান্ডার (Lakshmir Vandar)

লক্ষীর ভান্ডার হলো পশ্চিমবঙ্গে সম্প্রতি চালু হওয়া সবথেকে জনপ্রিয় প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের গৃহবধূদের মধ্যে জেনারেল ও OBC দের প্রতি মাসে ৫০০ টাকা ও SC/ST বিবাহিতা মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে ভাতা দেওয়া হয়। এই প্রকল্পে আবেদন দুয়ারে সরকার শিবির থেকে করতে পারবেন।

★ কাস্ট (SC/ST/OBC) সার্টিফিকেট

দুয়ারে সরকারের মাধ্যমে দ্রুততার সাথে সহজসরল পদ্ধতিতে কাস্ট সার্টিফিকেটের (Caste Certificate) জন্য আবেদন করা যায়।

★ ঐক্যশ্রী (Aikyashree)

ঐক্যশ্রী স্কলারশিপ হলো রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বারা চালু করা একটি বৃত্তি প্রকল্প যার মাধ্যমে সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের শিক্ষামূলক বৃত্তি প্রদান করা হয়। এই স্কলারশিপের জন্য নতুন করে আবেদন করা, স্কলারশিপ Renewal করা, স্ট্যাটাস চেক করা, স্কলারশিপ সংক্রান্ত বিভিন্ন অভিযোগ, যেমন- ঐক্যশ্রীর আবেদন করলেও টাকা না পাওয়া ইত্যাদি দুয়ারে সরকারের মাধ্যমে করা হবে।

★ জয় জোহর ও (Jai Johar)
★ তপশিলি বন্ধু পেনশন প্রকল্প (Tapasili Bandhu)

এই দুই প্রকল্পের মাধ্যমে রাজ্যের আদিবাসী সম্প্রদায়ের মানুষদের (জয় জোহার) ও তপশিলি সম্প্রদায়ের মানুষদের (তপশিলি বন্ধু ) ৬০ বছর বয়স থেকে প্রতি মাসে ১০০০ টাকা করে পেনশন দেওয়া হয়। এই দুই প্রকল্পে আবেদন, প্রকল্প সংক্রান্ত কোনো সমস্যা বা অভিযোগ থাকলে তা দুয়ারে সরকারের মাধ্যমে দেখা হবে।

★ কৃষকবন্ধু (Krishakbandhu)

এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের আর্থিকভাবে পিছিয়ে পড়া কৃষকদের বার্ষিক ১২,০০০ টাকা করে অর্থ সাহায্য করা হয়। এই প্রকল্পে আবেদন, টাকা না পেলে তার অভিযোগ সংক্রান্ত বিভিন্ন কাজ দুয়ারে সরকারের মাধ্যমে করা হবে।

★ ১০০ দিনের কাজ

এই প্রকল্পের মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের প্রতি বছরে বিভিন্ন কাজে নিযুক্ত করা হয় এবং বছরের মোট ১০০ দিন এই কাজগুলো করতে হয়। কাজ শেষ হলে প্রত্যেককে তাদের ব্যাংক অ্যাকাউন্টে মজুরি দিয়ে দেওয়া হয়। এই প্রকল্পের অন্তর্ভুক্ত, এই প্রকল্পে কাজ করলেও যথাসময়ে টাকা না পাওয়া এই সমস্ত কাজ দুয়ারে সরকারের মাধ্যমে করা হবে।

★ বিনা মূল্য সামাজিক সুরক্ষা প্রকল্প (BB-SSY- Bina Mulya Samajik Suraksha Yojana)

এই প্রকল্পের জন্য অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকেরা নাম নথিভুক্ত করতে দুয়ারে সরকার শিবিরে আসতে পারেন।

★ স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Students Credit Card)

এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সমস্ত ছাত্রছাত্রীরা তাদের পড়াশোনার জন্য ১০ লক্ষ টাকা অবধি শিক্ষাঋণ পেতে পারেন। এই প্রকল্পে আবেদন করা , আবেদন করলেও ব্যাংক থেকে ঋণ না পাওয়া প্রভৃতি বিভিন্ন কাজ দুয়ারে সরকার শিবিরে করা হবে।

★ জমি সংক্রান্ত কাজ

দুয়ারে সরকারের মাধ্যমে জমির নথি সংক্রান্ত ভুলভ্রান্তি সংশোধন, জমির মিউটেশন, জমির রেকর্ড ইত্যাদি জমি সংক্রান্ত কাজগুলো করা হয়।

★ মানবিক প্রকল্প (Manabik)

এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রতিবন্ধী মানুষদের মাসিক ১০০০ টাকা করে ভাতা দেওয়া হয়। এই প্রকল্পে আবেদন সংক্রান্ত কাজ দুয়ারে সরকার শিবিরে করা হবে।

★ শিক্ষাশ্রী (Shikshashree)
শিক্ষাশ্রী প্রকল্প পশ্চিমবঙ্গ রাজ্য সরকার দ্বারা চালু করা এক বৃত্তি প্রকল্প যার মাধ্যমে সরকারি স্কুল বা সরকার দ্বারা স্বীকৃতিপ্রাপ্ত স্কুলের পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর SC ও ST ক্যাটাগরির ছাত্রছাত্রীদের বছরে ৮০০ টাকার স্কলারশিপ দেওয়া হয়। এই প্রকল্পে আবেদন, অভিযোগ সংক্রান্ত বিভিন্ন কাজ দুয়ারে সরকারে করা হয়।

এছাড়াও মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো আধার সংক্রান্ত কিছু কাজ, ব্যাঙ্কিং সংক্রান্ত কাজ ও ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করা বিষয়ক আরও পরিষেবা এবার দুয়ারে সরকারের মাধ্যমে প্রদান করা হবে। এবার আপনার এলাকার কাছাকাছি কোথায় কোনদিন দুয়ারে সরকারের ক্যাম্প বসবে সেটাও আপনি চেক করে নিতে পারবেন।

• এরজন্য প্রথমে দুয়ারে সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন।

ওয়েবসাইট লিংক – Link

• এবার মোবাইলে ওয়েবসাইটটি খুললে স্ক্রল করে নীচের দিকে Find Your Camp অপশনটি পাবেন, সেটিতে ক্লিক করবেন।
• এবার আপনার ঠিকানা অনুযায়ী প্রথমে District Name (জেলার নাম ), তারপরে Block/Local Body এবং তারপরে GP/Ward ( গ্রাম পঞ্চায়েত /ওয়ার্ড ) select করবেন।

তাহলেই আপনার এলাকায় কতোগুলো ক্যাম্প আয়োজন করা হবে তার স্থান ও তারিখ জানতে পারবেন।

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।