West-Bengal-Board-of-Secondary-Education-Result-2022

গত বছর করোনা অতিমারির জেরে পরীক্ষা নেওয়া সম্ভব হয়ে ওঠেনি , আগের পরীক্ষা অর্থাৎ নবম শ্রেণীতে পাওয়া নম্বরের উপর ভিত্তি করে গত বছর মাধ্যমিকের নম্বর প্রদান করা হয়েছিল, ফলে রাজ্যে মেধা তালিকা প্রকাশ করা সম্ভব হয়নি। এরপর পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ২০২২ এ মাধ্যমিক পরীক্ষা হয় সশরীরে (West Bengal Board of Secondary Education Result 2022)। পরীক্ষা শুরু হয় ৭ই মার্চ থেকে এবং শেষ হয় ১৬ মার্চ। এবছর মোট পরিক্ষার্থীর সংখ্যা ছিল ১১ লক্ষ ১৮ হাজার ৮২১, যা গতবারের চেয়ে ১ লক্ষ ১৮ হাজারেরও বেশি, যেখানে মেয়েদের সংখ্যা ৬ লক্ষ ২১ হাজার ৯৩১ এবং ছেলেদের সংখ্যা ৪ লক্ষ ৯৬ হাজার ৮৯০ জন।

তথ্য সূত্রে জানা গিয়েছে, আগের মতো এবারও মেধা তালিকা প্রকাশ করা হবে। প্রসঙ্গত পরীক্ষা শেষ হবার ৯০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়ে থাকে।

এপ্রিল মাসের একটি রিপোর্টে বলা হয়েছিলো, ১৫ই মে এর মধ্যে মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। কিন্তু খাতা মূল্যায়ন পর্ব শেষ না হওয়ায় ফলপ্রকাশ সম্ভব হয়ে ওঠেনি। এই নিয়ে ছাত্র/ছাত্রী ও অভিভাবক-অবিভাবিকাদের মধ্যে একটা জল্পনা তৈরি হয়।

সূত্রের খবর ২০২২ এর খাতা মূল্যায়নের পর্ব শেষ এবং সংকলনের কাজ চূড়ান্ত পর্যায়ে। তার জেরেই মাধ্যমিকের ফলাফল প্রকাশ হতে পারে চলতি মাসের শেষের দিকে, সম্ভাব্য তারিখ ২৮-৩১ শে মে এর মধ্যে। এবিষয়ে মধ্যশিক্ষা পর্ষদ আনুষ্ঠানিক ভাবে এখনও কিছু বলেনি। তবে খুব শীঘ্রই মিডিয়া কনফারেন্স করে ফলাফল প্রকাশের দিন ক্ষন জানিয়ে দেওয়া হবে। এমনটাই জানা গিয়েছে শিক্ষা পর্ষদের তরফ থেকে।

• মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখবেন কিকরে? রইলো সমস্ত পদ্ধতি- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।