Even-Semester-Exam-Notice-2022

রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে পরবর্তী সেমিস্টার অনলাইনে না অফলাইনে হবে এই নিয়ে প্রত্যেক ছাত্রছাত্রী চিন্তায় রয়েছেন। বেশিরভাগ ছাত্রছাত্রীরা গরমের ছুটির দরুণ ক্লাস না হওয়ায় এবং পরীক্ষার সিলেবাস কমপ্লিট না হওয়ায় অনলাইনে সেমিস্টার পরীক্ষা দিতে চাইছেন কিন্তু পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দপ্তর তাদের আবেদনে সম্পূর্ণ সাড়া দেননি। পরীক্ষা অনলাইন না অফলাইন এই নিয়ে কলকাতার দুটো বিশ্ববিদ্যালয় উচ্চাশিক্ষা দপ্তরের পরামর্শ চাইলে দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, পরীক্ষা অনলাইনে না অফলাইনে হবে তার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় নিজেই নেবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ইউনিভার্সিটির নিজস্ব আইন অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে। স্পষ্টতই এই নির্দেশে কারোর মনেরই ধোঁয়াশা কাটেনি, বরং ছাত্রছাত্রীরা আরও দুশ্চিন্তায় পড়েছেন।

এরইমধ্যে ছাত্রছাত্রীদের মুখে হাসি ফোটালো রাজ্যের দুটো নামকরা ইউনিভার্সিটি – কল্যাণী বিশ্ববিদ্যালয় (KU) ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় (VU)। কল্যাণী ইউনিভার্সিটি ১৫ই মে,২০২২ তারিখে তাদের প্রকাশিত নোটিশে জানিয়েছে, ছাত্রছাত্রীদের পূর্ববর্তী অনলাইন পরীক্ষার নিয়ম মতো এবছর স্নাতকস্তরের (UG) দ্বিতীয়(II), চতুর্থ (IV) ও শেষ তথা ষষ্ঠ (VI) সেমেস্টার এর থিওরি পরীক্ষা অনলাইনে হবে এবং প্রাকটিক্যাল পরীক্ষা অফলাইনে হবে।

• নোটিশের অফিসিয়াল লিংক – Link

আবার বিদ্যাসাগর ইউনিভার্সিটিও গত ১৩ই মে,২০২২ এর অফলাইন পরীক্ষার নোটিশ বাতিল করে ১৫ই মে, ২০২২ তারিখে পুনরায় নোটিশ দিয়ে জানিয়ে দিয়েছে যে স্নাতকস্তরের (UG) দ্বিতীয়(II), চতুর্থ(IV) ও শেষ (VI) সেমিস্টার অনলাইন পরীক্ষার মাধ্যমে নেওয়া হবে। এবিষয়ে বিস্তারিত নির্দেশিকা পরবর্তী সময়ে ইউনিভার্সিটির ওয়েবসাইটে আপলোড করা হবে।

• নোটিশের অফিসিয়াল লিংক – Link

দুই বিশ্ববিদ্যালয়ের এই অনলাইন পরীক্ষার সিদ্ধান্তে বাকি বিশ্ববিদ্যালয়ের সিংহভাগ ছাত্রছাত্রীরাও ফের অনলাইন সেমিস্টারের আশায় বুক বাঁধছেন। যদিও এখনও অবধি উত্তরবঙ্গ(North-Bengal) বিশ্ববিদ্যালয় তাদের অফলাইন পরীক্ষার পূর্ববর্তী বিজ্ঞপ্তিটিই বহাল রেখেছে। আগামী কয়েকদিনের মধ্যেই সকল বিশ্ববিদ্যালয়েই হয়তো অনলাইন না অফলাইনে পরীক্ষা নেবে সে বিষয়ে নোটিশ দিয়ে জানিয়ে দেবে।

• কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট – Link

• বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট – Link

এই খবরটি আপনার ভালো লেগে থাকলে তা বন্ধুদের মধ্যে শেয়ার করবেন এবং এরকম পরীক্ষা সংক্রান্ত আরও গুরুত্বপূর্ণ খবর পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে।