Find-out-if-your-Aadhaar-Card-is-being-misused

বর্তমান সময়ে ভারতীয় নাগরিকদের জীবনের এক অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে আধার কার্ড। সরকারি হোক বা আধা-সরকারি যেকোনো কাজেই এখন আধার কার্ড প্রয়োজন। ব্যাংক অ্যাকাউন্ট হোক বা ড্রাইভিং লাইন্সেন্স কিংবা মোবাইলের নতুন সিমকার্ড সবক্ষেত্রেই আধার কার্ডের জুড়ি মেলা ভার। এমনকি ডিজিটাল রেশন কার্ডের রেশন পাওয়ার ক্ষেত্রে এবং বাড়িতে গ্যাস কানেকশন নেওয়ার ক্ষেত্রেও আধার সংযোজন বাধ্যতামূলক।

এমনকি কেন্দ্রীয় সরকারের তরফে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাকেও বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও, কোভিডের টিকাকরণের ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক। অর্থাৎ সরকারি নির্দেশ অনুযায়ী এখন সমস্ত সরকারি কাজে আধার কার্ড বাধ্যতামূলক। আর এই নির্দেশের সুযোগ নিয়ে কিছু অসাধু ব্যক্তি এবং সংস্থা নিজেদের পরিচয় গোপন রাখতে নানান অপকর্মে ব্যবহার করছে সাধারণ মানুষের আধার নম্বরটিকে। ফলত নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে সাধারণ মানুষকে।

তবে সহজ উপায়ে আপনিও জানতে পারবেন আপনার আধার কার্ডটির অপব্যবহার হচ্ছে কি না? চলুন এক নজরে দেখে নেওয়া যাক:-

আধার নিয়ামক সংস্থা UIDAI এর ওয়েবসাইট resident.uidai.gov.in/aadhaar-auth-history এ গিয়ে যেকোনো ব্যক্তি অতি সহজেই জানতে পারবেন তার আধার কার্ডটি কোথায় ব্যবহার করা হয়েছে। তবে এই সুবিধা তারাই পাবেন যাদের আধার কার্ডের সাথে ফোন নম্বরের লিংক রয়েছে।

চলুন দেখে নেওয়া যাক কোন পদ্ধতিতে আপনি দেখতে পাবেন আপনার আধার কার্ড কোথায় কোথায় ব্যবহার করা হয়েছে:-
১. প্রথমে Aadhaar Authentication History পেজ এ যাবেন।
২. নির্দিষ্ট স্থানে আপনার আধার নম্বরটি দিতে হবে।
৩. স্ক্রিনে থাকা সিকিউরিটি কোডটি দিতে হবে।
৪. এবার OTP জেনারেট করুন।
৫. আপনার আধার কার্ডের সাথে যে ফোন নম্বরটির লিংক রয়েছে তাতে OTP আসবে।
৬. কোন সময়ের তথ্য চান তা সিলেক্ট করুন।
৭. এবার OTP দিয়ে সাবমিট করলেই আপনি দেখতে পাবেন কোথায় কোথায় আপনার আধার কার্ডটি ব্যবহার করা হয়েছে এবং সেটির অপব্যবহার হচ্ছে কি না।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।