How-to-apply-for-Blue-Aadhaar-Card-or-Baal-Aadhaar-Card

বর্তমান সময়ে খুব গুরুত্বপূর্ণ ডকুমেন্টসগুলোর লিস্ট বানালে আধার কার্ডের নাম সবার প্রথমে আসে কারন আধার কার্ড ছাড়া এই মুহুর্তে কোনো কিছু করাই সম্ভব না। কিন্তু আপনি কি জানেন নীল আধার কার্ড বা বাল আধার কার্ড বলেও একটি আধার কার্ড রয়েছে যার কার্যকারিতা সাধারণ আধার কার্ডের মতন‌ই শুধু পার্থক্য হলো এটি মূলত ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য তৈরি করা হয়ে থাকে।

এই আধার কার্ডের সবচেয়ে বড়ো পার্থক্য এই যে সাধারণ আধার কার্ড তৈরি করতে বায়োমেট্রিক তথ্য প্রদানের প্রয়োজন হয় কিন্তু এই আধার কার্ডে কোনো রকম বায়োমেট্রিক তথ্য প্রয়োজন হয় না। শিশুর জন্মের পর তার বাবা-মায়ের আধার কার্ডের তথ্য দিয়ে এই আধার কার্ডের জন্য আবেদন করা যায়। যা শুধুমাত্র ৫ বছর অব্দি ভ্যালিড থাকে। তারপর তার আধার কার্ডকে নীল আধার কার্ড বা বাল আধার কার্ড থেকে নর্মাল আধার কার্ডে আপডেট করতে হয়।

আরও পড়ুন: Jawaharlal Nehru Memorial Fund Scholarship: Stipend Rupees 18000

এই আধার কার্ডে আবেদন করার পদ্ধতি:- নীল আধার কার্ড তৈরি করতে সবার প্রথমে বাবা-মায়ের আধার কার্ড ও সন্তানের যাবতীয় কাগজ পত্র নিয়ে আপনাকে যেতে হবে কোনো আধার কেন্দ্রে। সেখানে আপনার শিশুর একটি ছবি তোলা হবে এবং একটি ফর্ম ফিলাপ করার মধ্যে দিয়ে আপনার শিশুর নীল আধার কার্ড তৈরি করে দেওয়া হবে।

মনে রাখবেন নীল আধার কার্ড বা বাল আধার কার্ড সাধারণ আধার কার্ডের মতনি গুরুত্বপূর্ণ। এটি আপনার শিশুর পরিচয় পত্রের মত কাজ করে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।