How-To-Apply-Passport-Online-in-2022

আপনি কি অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন (How To Apply Passport Online) করতে চান? তবে এই খবরটি আপনার জন্য। বিভিন্ন সরকারি অথবা আধা-সরকারি পরিষেবা পাওয়ার ক্ষেত্রে হোক কিংবা দেশের নাগরিকত্বের প্রমাণপত্র হিসেবে পাসপোর্টের ভূমিকা ভীষণই গুরুত্বপূর্ণ। ভারতের বিদেশ মন্ত্রক এবং কেন্দ্র সরকার নাগরিকদের সুবিধার্থে সহজে পাসপোর্টের জন্য আবেদন করার ক্ষেত্রে পাসপোর্ট সেবা কেন্দ্র চালু করেছে।

• চলুন দেখে নেওয়া যাক কিভাবে বাড়িতে বসেই আপনারা পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন:-

১. প্রথমেই কেন্দ্র সরকারের অনলাইন পোর্টাল বা ওয়েবসাইট www.passportindia.gov.in/AppOnlineProject পাসপোর্ট সেবা তে যান।

২. পাসপোর্ট সেবা ওয়েবসাইটে নিজের নাম নথিভুক্ত করুন।

৩. Apply For Fresh Passport এ যান।

৪. প্রয়োজনীয় তথ্যগুলি পূরণ করুন।

৫. এরপর পাসপোর্টের অ্যাপ্লিকেশনের জন্য নির্ধারিত টাকা পেমেন্ট করুন এবং অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

৬. এরপর প্রিন্ট অ্যাপ্লিকেশন এ গিয়ে পিডিএফ টি সেভ করে আপনার কাছে রাখুন।

৭. আপনার দেওয়া ফোন নম্বরটিতে একটি এসএমএস আসবে, সেটি আপনি অ্যাপয়েন্টমেন্টে দেখাতে পারবেন।

৮. নির্ধারিত তারিখে রিজিওনাল পাসপোর্ট অফিস অথবা যে অফিসে আপনি অ্যাপয়েন্টমেন্ট বুক করেছেন সেখানে নিজের সমস্ত নথিপত্র নিয়ে আপনাকে উপস্থিত হতে হবে।

• অনলাইনে পাসপোর্ট এর আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন?
(১) অ্যাড্রেস এর প্রমাণপত্র ( ইলেকট্রিক বিল/ ওয়াটার বিল/টেলিফোন বিল/ইনকাম ট্যাক্স অ্যাসেসমেন্ট অর্ডার/ ইলেকশন কমিশন ফটো আইডি কার্ড/ আধার কার্ড/অভিভাবক কিংবা স্বামী অথবা স্ত্রীর পাসপোর্ট এর ফটোকপি)
(২) বয়সের প্রমাণপত্র (বার্থ সার্টিফিকেট/ স্কুল লিভিং সার্টিফিকেট/ মেট্রিকুলেশন এর অ্যাডমিট কার্ড/ আধার কার্ড/ প্যান কার্ড/ ভোটার কার্ড)

এবার আসা যাক খরচের কথায়। পাসপোর্টের জন্য কত টাকা লাগবে সেটি নির্ভর করছে আপনার বয়স, আপনি তৎকালে নিতে চাইছেন কিনা, কত পৃষ্ঠার পাসপোর্টের জন্য আবেদন করছেন এরূপ কিছু বিষয়ের ওপর। চলুন তবে দেখে নেওয়া কোন ক্ষেত্রে কতো খরচ রয়েছে:-

১. আপনার বয়স যদি ১৮ কিংবা তার বেশি হয় তবে ৩৬ পৃষ্ঠার সাধারণ পাসপোর্টের জন্য খরচ ১৫০০ টাকা। অন্যদিকে আপনি যদি এই একই শর্তের অধীনে তৎকালে পাসপোর্ট পেতে চান তবে তার জন্য খরচ ৩৫০০ টাকা।

২. আপনার বয়স যদি ১৮ কিংবা তার বেশি হয় তবে ৬০ পৃষ্ঠার সাধারণ পাসপোর্টের জন্য খরচ ২০০০ টাকা। অন্যদিকে আপনি যদি এই একই শর্তের অধীনে তৎকালে পাসপোর্টের জন্য আবেদন করতে চান তবে তার জন্য খরচ ৪০০০ টাকা।

৩. আপনার বয়স যদি ১৫ থেকে ১৮ এর মধ্যে হয় তবে ৩৬ পৃষ্ঠার সাধারণ পাসপোর্টের জন্য খরচ ১৫০০ টাকা। অন্যদিকে আপনি যদি এই একই শর্তের অধীনে তৎকালে পাসপোর্ট পেতে চান তবে তার জন্য খরচ ৩৫০০ টাকা।

৪. আপনার বয়স যদি ১৫ থেকে ১৮ এর মধ্যে হয় তবে ৬০ পৃষ্ঠার সাধারণ পাসপোর্টের জন্য আপনাকে ২০০০ টাকা দিতে হবে। এই একই শর্তের অধীনে তৎকালে পাসপোর্টের আবেদন করার জন্য প্রয়োজন ৪০০০ টাকা।

৫. আপনার বয়স যদি ১৫ এর কম হয় তবে ৩৬ পৃষ্ঠার সাধারণ পাসপোর্টের জন্য খরচ ১৫০০ টাকা। এক্ষেত্রে আপনি কেবলমাত্র ৩৬ পৃষ্ঠার পাসপোর্টের জন্য আবেদনের উপযোগী।

৬. আপনার বয়স যদি ১৫ এর কম হয় তবে তবে ৩৬ পৃষ্ঠার তৎকাল পাসপোর্টের জন্য খরচ ৩৫০০ টাকা। এক্ষেত্রেও আপনি কেবলমাত্র ৩৬ পৃষ্ঠার পাসপোর্টের জন্য আবেদনের উপযোগী।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে