How-to-change-your-Ration-Card-category-within-7-days

আপনি কি রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তন (change your Ration Card category) করতে চাইছেন, অনেক চেষ্টা করেও আপনার কাজ হয়নি? তাহলে বন্ধুরা এই প্রতিবেদনটি রইলো আপনার জন্য। চলুন এবার বিস্তারিত জেনে নিই।

আপনারা বা আপনার পরিবারের সদস্যদের রেশন কার্ড যদি RKSY-2 ক্যাটাগরির হয় তাহলে আপনি নিজেই বাড়িতে বসে আপনার রেশন কার্ডটির পরিবর্তনের সমস্ত কাজ আপনি করতে পারবেন। এর জন্য আপনাকে স্টেপ বাই স্টেপ কিছু কাজ করতে হবে।

• কীভাবে আবেদন করবেন:- আপনাকে প্রথমেই খাদ্য-ভবনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে হোমপেজের নিচের দিকে common application form এই অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে, তারপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনি পেয়ে যাবেন সমস্ত বিবরণ অর্থাৎ আপনি রেশন কার্ড সংক্রান্ত কোন কাজটি করতে চান।

তারপর আপনাকে for common online application form এ আপনাকে ক্লিক করতে হবে, তারপর আবারও আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। তো সেখানে আপনাকে রেশন কার্ডের সাথে যে মোবাইল নাম্বার সংযুক্ত করেছিলেন সেই নম্বরটি এন্টার করতে হবে। আর যদি আপনার মোবাইল নাম্বার সংযুক্ত করা না থাকে তাহলে আপনাকে আগে সেই নম্বরটি সংযুক্ত করিয়ে নিতে হবে রেশন দোকান অথবা সাইবার ক্যাফে গিয়ে।

তারপর আপনাকে ওটিপি দিয়ে পরের ধাপে যেতে হবে, আবারও একটি নতুন পেজ আপনার সামনে চলে আসবে, সেখানে আপনি দেখতে পাবেন আপনার পরিবারের সকল সদস্যদের নাম, যদি সেই নম্বরটি সকলের কার্ডের সাথে সংযুক্ত থাকে তবেই।

সেই পেজে আপনি পেয়ে যাবেন অনেক গুলো ফর্ম সেখানে আপনাকে ৮ নং ফর্মটি সিলেক্ট করতে হবে।

এরপর আবারও একটি ফর্ম আসবে সেখানে আপনাকে প্রথম কলামের সবগুলোতেই আপনাকে চেক বক্স দিতে হবে, তারপর দ্বিতীয় কলামে যে গুলো আপনার সাথে মিলবে সে গুলো সিলেক্ট করে নিতে হবে। তারপর Next বাটনে ক্লিক করুন। তারপর আপনাকে Proceed বাটনে ক্লিক করতে হবে, তারপর আপনার কাছে আবার ওটিপি চাইবে কনর্ফাম হবার জন্য সেখানে আপনি ওটিপিটা দিন। ব্যাস, এবার সাবমিট করার সঙ্গে সঙ্গে আপনাকে সাকসেসফুল দেখাবে । এরপর আপনাকে কিছু দিন অপেক্ষা করতে হবে। কাজটি সম্পন্ন হবার জন্য।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

তো বন্ধুরা, এই ছিল রেশন কার্ড পরিবর্তনের সমস্ত প্রক্রিয়া। আবারও বলছি ভালো করে দেখে নেবেন আপনি কি পরিবর্তন করবেন‌। আর কত নং ফর্ম এর প্রয়োজন তার জন্য। তারপরেই কিন্তু আপনি পরবর্তী স্টেপ গুলো এগোবেন। ধন্যবাদ বন্ধুরা, আমাদের সাথে জুড়ে থাকার জন্য, এই সমস্ত আপডেট পেতে যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে