India-Post-Payment-Bank-Recruitment-2022

আপনি কি ভালো ইনকামের পথ খুঁজছেন? তাহলে এই পোস্টটি আপনার জন্য। ভারতীয় ডাকবিভাগের অধীনে থাকা ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাংক (IPPB) চলতি অর্থবর্ষে গোটা দেশজুড়ে প্রায় ৫০,০০০ লোককে Business Correspondent পদে নিয়োগ করবে (India Post Payment Bank Recruitment)। গোটা দেশ জুড়ে IPPB ব্যাংকের সাড়ে ৫ কোটির মতো গ্রাহক রয়েছে। তাদের আরও কাছাকাছি পৌঁছানোর জন্য এবং ভালো গ্রাহক পরিষেবা দেওয়ার উদ্দেশ্যেই ভারতীয় ডাকবিভাগ বিপুল পরিমান মানুষকে Business Correspondent বা ব্যবসা সহায়ক পদে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মূলত গ্রামীণ ডাকসেবক (GDS) ও পোস্টমাস্টাররাই আইপিপিবি-এর ব্যাঙ্কিং পরিষেবামূলক বিভিন্ন কাজ যেমন – আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর ও ইমেল আইডি লিংক করা, শিশুদের আধার কার্ড তৈরী করা, বিভিন্ন organization এর গৃহ ঋণ, গাড়ি ঋণ বিক্রি করা, স্বাস্থ্য বীমা বিক্রি, আধারের মাধ্যমে টাকার লেনদেন,ফান্ড ট্রান্সফার প্রভৃতি কাজ করে থাকেন। কিন্তু এবার Business Correspondent(BCs)-রাও এবার থেকে এইসব কাজ করতে পারবে। তবে শুরুতেই BCs রা গ্রাহকদের আধার সংক্রান্ত বিভিন্ন পরিষেবা দিতে পারবে না। প্রথম এক-দু মাস তাদের ঋণ ও বীমা প্রকল্পগুলো বিক্রি (Sale) করতে হবে এবং পরবর্তীকালে তাদের কাজের ওপর ভিত্তি করে আধার সংক্রান্ত বিভিন্ন কাজ করার জন্যও ডাকবিভাগ থেকে অনুমতি দেওয়া হবে।

আইপিপিবি BCs পদের জন্য যাদের নিয়োগ করবে তাদের প্রথমে সিকিউরিটি ডিপোজিট হিসাবে ৫০০০ টাকা জমা করতে হবে যা পরবর্তীকালে ফেরত দেওয়া হবে এবং processing fee হিসেবে আরও ১১০০ টাকা দিতে হবে যা ফেরতযোগ্য (Non-Refundable) নয়। ১৮ বছরের বেশি বয়সের বেশি যে কেউ এই BCs এর জন্য আবেদন করতে পারে। তবে কেউ ভালোভাবে কাজ না করতে পারলে সেই ব্যক্তির লাইসেন্স বাতিলের অধিকার থাকবে ব্যাংকের।

কীভাবে Indian Post Payments Bank (IPPB) -এর Business Correspondent এর জন্য আবেদন করবেন?

— প্রথমে আপনাকে IPPB এর অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া Business Correspondent ফর্মটি ডাউনলোড করে প্রিন্টআউট করে নিতে হবে।

• আবেদন ফর্ম – Link

উল্লেখ্য, কালো কালি বিশিষ্ট পেনের দ্বারা ইংরেজি ক্যাপিটাল লেটারে এই ফর্মটি পূরণ করতে হবে।

• যদি প্রথমবার এই পদে কাজ করতে চান তাহলে ফর্মটির উপরে New এর বক্সে টিক দিবেন। ডানপাশের বক্সে নিজের পাসপোর্ট সাইজ ফটো লাগিয়ে ফটোর ওপরেই স্বাক্ষর করবেন । তারপরে আধার কার্ডে যেভাবে লেখা আছে সেভাবেই নিজের নাম ও মোবাইল নম্বর দিবেন। (যেই মোবাইল নম্বরটি আপনার আধার কার্ডের সাথে লিংক করা রয়েছে সেটিই দিলে ভালো হয়, নাহলে পরবর্তীতে সমস্যা হতে পারে)।

• এবার Address Line 1 এ নিজের বাড়ির নম্বর বা বাড়ির নিকটবর্তী কোনো স্থান লিখতে পারেন। Address Line 2 তে আপনার আধার কার্ডে যেভাবে ঠিকানা লেখা আছে ঠিক সেভাবেই আপনার গ্রাম/শহর, পোস্টঅফিস, পিন সহ আসল ঠিকানাটি লিখবেন।

• এবার Alternative Mobile Number এ আর একটি মোবাইল নম্বর দিবেন যাতে উপরোক্ত মোবাইল নম্বরটি কাজ না করলে বা সুইচ অফ থাকলে এই নম্বরে আপনার সাথে যোগাযোগ করা যায়।

• এবারে প্যান কার্ড থাকলে সেই নম্বরটি লিখবেন (প্যান কার্ড না থাকলে নীচের ফর্ম 60 আপনাকে ফিল আপ করতে হবে ) এবং তারপরে নিজের ইমেল আইডি লিখবেন।

• তারপরে LatitudeLongitude লিখতে হবে। এরজন্য Google Map অ্যাপটিতে গিয়ে আপনার address সার্চ করুন তারপরে আপনার address যেই নীল গোল চিহ্নের দ্বারা দেখাবে সেটিতে ক্লিক করলেই পরপর দুটি সংখ্যা দেখাবে। প্রথমটি Latitude ও পরেরটি Longitude হবে।

• এরপরে বাবার নাম, মায়ের নাম, জন্মতারিখ (Date of Birth), Gender প্রভৃতি ফিল আপ করুন এবং Nationality তে Indian লিখুন।

• এরপরে Proof of ID (POI) তে নীচের যেকোনো একটি থাকলে সেই অপশনে টিক দিন –

১) পাসপোর্ট, ২) ড্রাইভিং লাইসেন্স, ৩) ভোটার আইডি, ৪) প্যান কার্ড, ৫) আধার কার্ড, ৬) NRGEA থেকে ইস্যু করা এবং রাজ্য সরকারের কোনো অফিসার দ্বারা দুদিকে স্বাক্ষর করা জব কার্ড

Proof of Address তেও নীচের পাঁচটি অপশনের মধ্যে যেকোনো একটি থাকলে সেই অপশনে টিক দিন –

১) পাসপোর্ট, ২) ড্রাইভিং লাইসেন্স, ৩) ভোটার আইডি, ৪) আধার কার্ড, ৫) NRGEA থেকে ইস্যু করা এবং রাজ্য সরকারের কোনো অফিসার দ্বারা দুদিকে স্বাক্ষর করা জব কার্ড।

• এবার Bank details এ ব্যাংকের ব্রাঞ্চের নাম, IFSC কোড, অ্যাকাউন্ট টাইপ (সেভিংস না কারেন্ট ), অ্যাকাউন্ট নম্বর লিখুন।

• এবার Date এ যেদিন ফর্ম ফিল আপ করবেন সেদিনের তারিখ এবং Place এ আপনার গ্রাম / শহরের নাম লিখবেন।

• পাশের Business Correspondent signature and stamp অপশনে যেখানে আপনি ফর্মটি জমা দিবেন সেখানে সই ও স্ট্যাম্প (ওখান থেকেই দিয়ে দিবে ) করতে হবে।

• এবার প্যান কার্ড না থাকলে নীচের ফর্ম 60 আপনাকে ফিল আপ করতে হবে। প্যান কার্ড থাকলে ফর্ম 60 ফাঁকা রাখবেন।

• এবার ফর্মটির সাথে দুটো ডকুমেন্টের জেরক্স যুক্ত করে সেটি যে ব্রাঞ্চের under এ আপনি Business Correspondent হতে চান সেই অফিসে গিয়ে জমা দিতে হবে।

গোটা দেশজুড়ে IPPB এর মোট ৬৫০ টি শাখা রয়েছে এবং পশ্চিমবঙ্গে আছে মোট ২৫ টি শাখা। তাই রাজ্যের কোন ব্রাঞ্চের অধীনে এই কাজ করতে চান সেজন্য https://www.ippbonline.com/web/ippb/branches এই লিংকে ক্লিক করে ব্রাঞ্চ লিস্ট চেক করুন।

ফর্ম জমা দেওয়ার কিছুদিন পরে আপনাকে ফর্মে দেওয়া মোবাইল নম্বরে কল করা হবে এবং সেখান থেকে e-KYC সম্পন্ন করলে আপনাকে ID, পাসওয়ার্ড দেওয়া হবে এবং তারপরেই আপনি নিজে CSP এর মতো সেন্টার খুলে Indian Post Payments Bank এর Business Correspondent হিসেবে কাজ করে প্রতি মাসে কমিশনভিত্তিক ভালো অর্থ উপার্জন করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট – Link

এরকমই Business Idea সম্পর্কিত আরও অনেক গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনটি ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে