Kisan-Samman-Nidhi-Yojana-update

নমস্কার বন্ধুরা, আপনি কি একজন কৃষক? তাহলে আপনার জন্য রয়েছে দারুণ একটি সুখবর। ভারতবর্ষ মূলত একটি কৃষি নির্ভর দেশ প্রায় ৬০-৭০% মানুষের জীবিকা এই কৃষি কাজ। সেই সমস্ত কৃষিজীবী মানুষদের কথা মাথায় রেখে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি যোজনা চালু করেন যেটি – প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি (Kishan Sammam Nidhi Yojona) নামে পরিচিত। সম্প্রতি একটি টুইটে প্রধানমন্ত্রী জানান চলতি মাসের শেষের দিকে কৃষকদের অ্যাকাউন্টের উদ্দেশ্য তাদের ১১তম কিস্তির টাকা রিলিজ করা হবে।

প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি এর টাকা মূলত তিনটি কিস্তির মাধ্যমে প্রদান করা হয়ে থাকে। প্রথম কিস্তির টাকা ১লা এপ্রিল থেকে ৩১ শে জুলাই এর মধ্যে, এবং দ্বিতীয় কিস্তির টাকা ১লা আগষ্ট থেকে ৩০ শে নভেম্বর এর মধ্যে এবং শেষ বা তৃতীয় কিস্তির টাকা ১লা ডিসেম্বর থেকে ৩১ শে মার্চ এর মধ্যে প্রদান করা হয়ে থাকে।

কিষান সন্মান নিধির বিবরণ‌:- আপনি যদি কিস্তির স্ট্যাটাস বা আপনার ১১তম কিস্তির টাকার বিবরণ জানতে চান তাহলে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইটে অর্থাৎ pmkisan.gov.in ওয়েবসাইটে বা লিঙ্কে ক্লিক করে, আপনাকে farmar corner যেতে হবে। তারপর আপনাকে farmar corner এ ক্লিক করার পর আপনার সামনে একটি অপশন আসবে Beneficiary status, এখানে ক্লিক করলেই আপনার সামনে আর একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনাকে আপনার নির্দিষ্ট মোবাইল নাম্বারআধার নম্বর দিলেই আপনি আপনার কিষান সন্মান নিধি এর স্ট্যাটাস দেখতে পাবেন আপনার টাকা কোন পর্যায়ে আছে।

এছাড়াও যদি আপনার এই যোজনা সম্পর্কে কোনো সমস্যার সৃষ্টি হয়। সেক্ষেত্রে আপনি অভিযোগ জানাতে পারেন মেইল করে অথবা টোল ফ্রি নম্বরে ফোন করে।
Mail id: [email protected]
Toll free number: 155261 অথবা 1800115526 অথবা 011-23381092

তো বন্ধুরা, আপনি যদি এখনও এই যোজনাতে আপনার নামটি নথিভুক্ত না করে থাকেন তবে আর দেরি না করে আজই আপনি আপনার নামটি নথিভুক্ত করান। আপনার নিকটস্থ কোনো CSC অর্থাৎ কমন সার্ভিস সেন্টার এ গিয়ে যোগাযোগ করুন অথবা নিজেই আবেদন করুন pmkisan.gov.in এই ওয়েবসাইটে গিয়ে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।