Krishak-Porikathamo-Anudan-2022-apply

কৃষকদের জন্য কৃষক বন্ধু এবং পিএম কিষানের পর রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের যৌথ উদ্যোগে আবারও চালু হলো এক নতুন প্রকল্প কৃষি পরিকাঠামো অনুদান (Krishak Porikathamo Anudan)।

• এই প্রকল্পের উদ্দেশ্য কি?
কৃষকদের ফসল কাটার পরের ধাপগুলিতে আর্থিক সহায়তা করার উদ্দেশ্যে ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েই চালু করা হলো এই প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে ২৪ শতাংশ তফসিলি জাতি ও উপজাতি, পিছিয়ে পড়া ও মহিলা সাহায্যের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই প্রকল্পে সর্বাধিক ২ কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। যা সেই উপভোক্তাকে ৩ শতাংশ সুদের হারে ৭ বছরে শোধ করতে হবে।

• কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবেন অর্থাৎ কারা আবেদন করতে পারবেন?
কৃষি, মৎস্য, উদ্যানপালন, প্রাণীসম্পদ ও স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যারা যুক্ত আছেন, তারা এই ঋণের সুবিধা পাবেন। তবে এর জন্য Primary Agricultural Credit Society, Farmers Producer Organization এবং Joint Liability Group এর সদস্য হওয়া বাধ্যতামূলক।এবং এই সংগঠনগুলির তরফ থেকেই আবেদন করতে পারবেন।
এছাড়া কোনো কৃষক যদি নিজে থেকে উদ্যোগ নিয়ে ঋণ নিতে চান, তিনিও আবেদন করতে পারেন।

• কি কি কাজের উদ্দেশ্যে দেওয়া হবে এই ঋণ?
(ক) হিমঘর তৈরি করতে,
(খ) মাছ বিক্রি করতে,
(গ) সাইকেল বা ভ্যান কিনতে,
(ঘ) কৃষি কাজে ব্যবহৃত নানারকম যন্ত্র কিনতে,
(ঙ) দ্রব্য সামগ্রী প্যাকেজিং ও প্রক্রিয়াকরনের জন্য সঠিক পরিকাঠামো তৈরি করতে,
(চ) কোল্ড চেন (Cold chain) এর পরিকাঠামো তৈরি করতে, এই ঋণ দেওয়া হবে।

• এই প্রকল্পে আবেদন করার জন্য কি করতে হবে?
স্থানীয় ADO অফিসে যোগাযোগ করে এই প্রকল্পে আবেদন করা যাবে।

• এই প্রকল্পের উপভোক্তাদের বাছাই করার জন্য দুই ধরনের কমিটি গঠন করা হয়েছে, সেগুলো হলো- রাজ্যস্তরের মনিটরিং কমিটি ও জেলাস্তরের মনিটরিং কমিটি। প্রথমে জেলাস্তরে মনিটরিং কমিটি জেলার উপভোক্তাদের বাছাই করে তাদের থেকে রিপোর্ট সংগ্রহ করবে। এরপর স্টেট লেভেল মনিটরিং কমিটি জেলাগুলির সঙ্গে সমন্বয় রেখে রাজ্যস্তরে এই প্রকল্প সঠিক ও স্বচ্ছভাবে রূপায়নের কাজ করবে।

• মুখ্যসচিবের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করে, ১৫ ই ডিসেম্বরের মধ্যে উপভোক্তা (beneficiaries) চিহ্নিতকরন এবং তাদের থেকে বিস্তারিত রিপোর্ট জমা নেওয়া শুরু করার কথা বলা হয়েছে। যা এই বছরের মধ্যেই কমপ্লিট করতে হবে। এবং সব ঠিকঠাক থাকলে, এই বছরের শেষ থেকেই এই প্রকল্পের সুবিধা পেতে শুরু করবেন উপভোক্তারা। এই প্রকল্পের তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।