Money-Return-in-PM-Kisan-Nidhi

পিএম কিষান সম্মান নিধি (PM Kisan) প্রকল্পে বহু কৃষককে টাকা ফেরত দেওয়ার নোটিশ দেওয়া শুরু হয়েছে। সূত্রের খবর, অনেক মানুষ প্রকল্পে আবেদনের যোগ্য না হয়েও কারচুপি করে প্রকল্পের টাকা নিয়ে যাচ্ছেন। পিএম কিষান সম্মান নিধি যোজনা কেবলমাত্র সেইসব আর্থিক ভাবে পিছিয়ে পরা কৃষকদের জন্য যারা কর দিতে অপারগ। অথচ এর সুবিধা নিচ্ছে বহু করদাতা কৃষক, যাদের মধ্যে অনেকেই রাজ্য কিংবা কেন্দ্র সরকারের অধীনস্থ কর্মী।

আবার অনেকে পেনশন পান। জানা গিয়েছে যে গোটা দেশ জুড়ে এরকম মোট ৪২ লক্ষ আবেদনকারী রয়েছে এবং এদের পেছনে কেন্দ্র সরকারের মোট ২৯০০ কোটি টাকা খরচ হয়েছে। সম্প্রতি উত্তরপ্রদেশে প্রায় তিন লক্ষ কৃষককে টাকা ফেরত দেওয়ার নোটিশ দেওয়া হয়েছে এবং এখনও অবধি তারা মোট যতো কিস্তির টাকা পেয়েছেন ততো কিস্তির টাকাই তাদের শোধ করতে হবে। নইলে সরকারের পক্ষ থেকে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। উচ্চপদস্থ তথ্য-প্রযুক্তির কর্মচারীদের সাহায্যে অ্যানালিটিক্স ও আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ব্যবহার করে পিএম কিষান প্রকল্পের টাকা পাওয়া এই অসৎ লোকেদের খুঁজে বের করা সম্ভব হয়েছে।

আপনিও রয়েছেন কিনা সেই তালিকায় এবং থাকলে কত টাকা ফেরত দিতে হবে জানবেন কি করে –

১. প্রথমে আপনার মোবাইলে পিএম কিষান সম্মান নিধি প্রকল্পের অফিসিয়াল পেজে https://pmkisan.gov.in/ যান।

২. এবার ওয়েবসাইটের প্রথম পেজেরই একটু নীচের দিকে Online Refund বলে একটি অপশন রয়েছে সেটিতে ক্লিক করুন। (কম্পিউটার বা ল্যাপটপ হলে ওয়েবসাইটের প্রথম পেজের ডানদিকে অপশনটি পাবেন)

৩. যদি আপনি টাকা ফেরত না দিয়ে থাকেন এবং তালিকায় রয়েছেন কিনা তা check করতে দ্বিতীয় অপশনটি If not paid earlier then select this option to refund the amount online now সিলেক্ট করে Sumbit এ ক্লিক করুন। (যদি আপনি আগেই টাকা ফেরত দিয়ে থাকেন তাহলে প্রথম অপশনটি তথা If already paid due refund to the department/State/District/Block or by any other means -এই অপশনটি ক্লিক করলে আপনার টাকা ফেরত Successful হয়েছে কিনা তা জানতে পারবেন )

৪. এবার Search By লেখাটির পাশে কি দিয়ে আপনার নাম খুঁজতে চান তা সিলেক্ট করুন।
মোট তিনভাবে আপনার প্রকল্প সম্মন্ধ তথ্য খোঁজা যাবে –
• আধার কার্ড (Adhaar Card)
• অ্যাকাউন্ট নম্বর (Account Number)
• মোবাইল নম্বর (Mobile Number)

এই তিনটি অপশনের মধ্যে যেকোনো একটি সিলেক্ট করুন এবং তারপরে নীচে Enter Value অপশনে আপনার select করা জিনিসটির নম্বর লিখুন।

মানে ধরুন আপনি আধার কার্ড সিলেক্ট করেছেন তাহলে Enter value এর পাশের বক্সে আপনি আধার নম্বর দিবেন, যদি অ্যাকাউন্ট নম্বর সিলেক্ট করে থাকেন তাহলে নীচের বক্সে আপনি মোবাইল নম্বর টাইপ করবেন, অ্যাকাউন্ট নম্বর সিলেক্ট করে থাকলে নীচের অপশনে আপনি অ্যাকাউন্ট নম্বরটি লিখবেন।

৫. এবার Enter Image Code অপশনের পাশের বক্সে নীচে বক্সের মধ্যে যা লেখা রয়েছে তা হুবহু টাইপ করবেন এবং তারপরে Get Data অপশনে ক্লিক করবেন।

যদি টাকা ফেরত দেওয়ার তালিকায় আপনার নাম থাকে তাহলে পরবর্তী পেজটি ওপেন হবে এবং আপনি কতো কিস্তির টাকা নিয়েছেন এবং কতো ফেরত দিয়েছেন তার সমস্ত বিবরণ (Details) দেখিয়ে দেওয়া হবে এবং আপনি তা অনলাইনে পেমেন্টও করতে পারবেন।

যদি পরবর্তী পেজটি ওপেন না হয় তাহলে আপনি ন্যায্য ভাবে প্রকল্পের টাকা পেয়েছেন এবং আপনাকে কোনো টাকা ফেরত দিতে হবেনা।

এইরকম আরও নানান সরকারি প্রকল্প সম্পর্কিত খবর ও গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।