New-initiative-of-West-Bengal-government-for-students

২০২২ সালে যেসমস্ত ছাত্র-ছাত্রী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছো, তোমরা সকলেই পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে পেতে চলেছো ১৮ হাজার টাকা। কারা কারা এই টাকা পাবে? এই টাকা পাবার জন্য কি কি যোগ্যতার প্রয়োজন রয়েছে? সমস্ত আলোচনা করবো আজকের এই পোষ্টের মধ্যে।

২০২২ সালে যে সমস্ত ছাত্র ও ছাত্রী ৬০% নাম্বার নিয়ে পাশ করবে তারা সকলেই এই টাকাটি পাবে। এটা শুধু এই বছর দেওয়া হচ্ছে তেমনটা নয়, প্রতি বছরই এই টাকাটি সমস্ত ছাত্র ও ছাত্রীকে দেওয়া হয়, এটি মূলত একটি স্কলারশিপস্বামী বিবেকানন্দ স্কলারশিপের নাম সকলেই শুনেছো যদি না শুনে থাকো তবে জেনে রাখো এটি পশ্চিমবঙ্গের সবচেয়ে বড়ো স্কলারশিপ। এই স্কলারশিপে আবেদন করলে পাওয়া যেতে পারে ১২ হাজার টাকা থেকে ৯৬ হাজার টাকা পর্যন্ত।

More News:- স্বামী বিবেকানন্দ স্কলারশিপের পেমেন্ট সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট

এটি সরকারি স্কলারশিপ হওয়ায় সমস্ত স্কুলের ছাত্র ছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে এবং এখান থেকে টাকা পাওয়ার সম্ভাবনা ১০০%। কিছু বছর আগেও এই স্কলারশিপ থেকে টাকা পাবার জন্য নাম্বার লাগতো ৭৫% সেই কারনে বহু ছাত্র-ছাত্রী চেয়েও এই স্কলারশিপে আবেদন করতে পারতো না। কিন্তু এখন এই স্কলারশিপে আবেদন করতে নাম্বার লাগে মাত্র ৬০% যার ফলে প্রচুর ছাত্র-ছাত্রী এই স্কলারশিপে আবেদন করতে পারে।

সমস্ত স্কলারশিপের সমস্ত রকমের আপডেট পেতে এখুনি যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে- Link

এবং এই স্কলারশিপের টাকা দিয়ে তারা আগামীর পড়াশোনা চালিয়ে নিয়ে যায়। আর যারা ৬০% নাম্বার পাবে না তাদের জন্যও পশ্চিমবঙ্গে আরও বিভিন্ন ধরনের সরকারি স্কলারশিপ রয়েছে, যেমন ঐক্যশ্রী স্কলারশিপ, ওয়েসিস স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ

মাধ্যমিকে যদি তুমি ৬০% নাম্বার নিয়ে পাশ করো তবে তুমি পেয়ে যাবে ১২ হাজার টাকা, সেভাবেই ১১ এ ৬০% নাম্বার নিয়ে পাশ করলে তুমি পাবে ১২ হাজার টাকা। এবং তুমি উচ্চমাধ্যমিকে যদি সাইন্স নিয়ে পড়াশোনা করো এবং ৬০% নাম্বার পাও তবে পাবে ১৮ হাজার টাকা আর আর্টস বা কমার্স নিয়ে পড়াশোনা করে ৬০% নাম্বার পেলে তুমি পাবে ১২ হাজার টাকা।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link