Oasis-scholarship-apply-update-2022-2023

নমস্কার বন্ধুরা, আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আরও একটি স্কলারশিপ সংবাদ। পশ্চিমবঙ্গের SC-ST ও OBC ছাত্র-ছাত্রীদের জন্য পশ্চিমবঙ্গের একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ হলো ওয়েসিস স্কলারশিপ (Oasis scholarship apply)। ইতিমধ্যেই এই স্কলারশিপের ২০২২-২০২৩ সেশনের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এই স্কলারশিপে কিভাবে আবেদন করবেন? কতো টাকা পাওয়া যাবে? কতো % নাম্বার প্রয়োজন হবে সমস্ত নীচে আলোচনা করা হলো।

কিছুদিন আগে এই স্কলারশিপের ওপর অনেক বড়ো ফ্রড ধরা পরে। তার ওপর ভিত্তি করে অনলাইন আবেদনের ক্ষেত্রে কিছু পরিবর্তন করা হয়েছে। যা আমরা নীচের আলোচনায় উল্লেখ করবো।

ওয়েবসাইটটি খুললেই সবার প্রথমে আপনি যে নোটিফিকেশনটি দেখতে পাবেন তাতে বলা হয়েছে, গত ১০ তারিখ থেকে ওয়েসিস স্কলারশিপের ২০২২-২০২৩ সেশনের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে এবং এর কোনো শেষ ডেট দেওয়া হয়নি। আগামী চার-পাঁচ মাস পর্যন্ত আবেদন চলবে।

এবার আসি পরিবর্তনের কথায়, অন্যান্য বার কেউ এই স্কলারশিপে আবেদন করতে চাইলে সরাসরি ওয়েসিসের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিষ্ট্রেশন করে আবেদন করতে পারতেন। কিন্তু এবছর নতুন নিয়ম অনুযায়ী SC স্টুডেন্টদের আগে ন্যাশনাল স্কলারশিপের পোর্টালে গিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে এবং তারপর ওয়েসিসের ওয়েবসাইট এসে আবেদন করতে হবে। সমস্ত সাইটের লিঙ্ক নীচে দেওয়া থাকবে।

• কারা কারা আবেদন করতে পারবে:- আপনি যদি ক্লাস ৯ এবং তার ওপরের যে কোনো ক্লাসে পাঠরত হন তবেই আপনি এই স্কলারশিপে আবেদন করতে পারবেন। এরজন্য অবশ্য আপনাকে SC-ST ও OBC ক্যাটাগরির ছাত্র ও ছাত্রী হতে হবে এবং আপনাকে অন্তত ৫০% নাম্বার ওঠাতে হবে এবং পারিবারিক আয় বছরে ২ লক্ষ টাকার কম হতে হবে।

• আবেদন কোথায় করবো:- আবেদন করবার জন্য আগে আপনাকে ন্যাশনাল স্কলারশিপ সাইটে গিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে এবং তারপর ওয়েসিস সাইটে এসে আবেদন করতে পারবেন। সমস্ত সাইটের লিঙ্ক নীচে দেওয়া রইলো।

• আবেদন করতে প্রয়োজনীয় ডকুমেন্টস:-
(ক) SC-ST-OBC সার্টিফিকেট
(খ) ইনকাম সার্টিফিকেট
(গ) নিজের নামে ব্যাঙ্কের বই
(ঘ) পাসপোর্ট সাইজ ছবি
(ঙ) নতুন কোর্সে ভর্তির রিসিভ
(চ) গত পরীক্ষা বা সেমিস্টারের রেজাল্ট

• এই স্কলারশিপে কত টাকা পাওয়া যায়:- বিভিন্ন ক্লাসের জন্য বিভিন্ন টাকা বরাদ্দ করা রয়েছে। ২৫০০ থেকে ৯০০০ টাকা পর্যন্ত এই স্কলারশিপ থেকে পাওয়া যেতে পারে।

আপনি যদি এই স্কলারশিপে আবেদন করতে চান তবে নিজের মোবাইল দিয়ে অথবা সাইবার ক্যাফেতে গিয়ে আবেদন করতে পারবেন। সমস্ত স্কলারশিপের সমস্ত রকমের আপডেট পেতে এখুনি যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে- Link

• National Scholarship:- Link

• Oasis Scholarship:- Link