only-by-planting-mahogany-tree-you-can-become-millionaire

আপনি কি জানেন শুধুমাত্র গাছ লাগিয়েই আপনিও কোটিপতি হয়ে যেতে পারেন? যদি এ বিষয়ে কিছু না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। আমাদের দেশ ভারত একটি কৃষিপ্রধান দেশ। ভারতের প্রায় ৫৮ শতাংশ মানুষ কৃষিকাজ করেই তাদের জীবিকা নির্বাহ করেন। অনেক সময়ই দেখা যায় কৃষকরা তাদের ফসলের সঠিক দাম পাননা অথবা পশুপাখি যথেষ্ট পরিমাণে ফসল নষ্ট করে দেয়। এইসব কারণেই কৃষকদের মধ্যে গাছ চাষ করার প্রবণতা আরও বৃদ্ধি পেয়েছে। কৃষকদের মধ্যে যেসকল গাছগুলি চাষ করার প্রবণতা বেশি সেগুলি হলো- চন্দন, মেহগনি, সেগুন ইত্যাদি গাছ। তবে এই সকল কাজ গুলির মধ্যে সবথেকে সুলভে ব্যবসা করা যেতে পারে মেহগনি গাছের মাধ্যমে। আর এই গাছের চাষ করে আয় করা যেতে পারে কোটি কোটি টাকা। অর্থাৎ আপনিও মেহগনি চাষ করে আপনিও হয়ে যেতে পারেন কোটিপতি।

• মেহগনি গাছের গুণাগুণ:-
মেহগনি গাছটি একটি চিরসবুজ গাছ। গাছটির উচ্চতা প্রায় ২০০ ফুট অবধি হতে পারে। এই গাছটির কাঠ যথেষ্ট মজবুত এবং লাল অথবা বাদামী রঙের হওয়ায় প্রাকৃতিক বিপর্যয় (ঝড়, বৃষ্টি) দ্বারা ক্ষতিগ্রস্ত হয় না। এই গাছের কাঠ ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে না। ফলত গাছের বিশেষ খেয়াল না রাখলেও এই গাছগুলো অত্যন্ত দ্রুত বড় হয়।

• মেহগনির বাজারদর:-
এই গাছের কাঠ আসবাব, জাহাজ, গয়না, নানান ভাস্কর্য তৈরিতে ব্যবহৃত হওয়ায় মেহগনি গাছের বাজারদর যথেষ্ট বেশি। একটি মেহগনি গাছের কাঠের দাম প্রায় ২০০০ থেকে ২২০০ প্রতি ঘনফুট। এই গাছের পাতা একপ্রকার ঔষধি হওয়ায় পোকামাকড় দ্বারা ক্ষতিগ্রস্ত হয়না। ফলত গাছের ক্ষতি যেভাবে রোধ করা যায় সেভাবেই এই গাছের পাতা কাজে লাগিয়ে বিভিন্ন কীটনাশক এবং মশা তাড়ানোর ওষুধ তৈরি করা যায়। এছাড়াও সাবান, বার্নিশ এবং রং তৈরির কাজও ব্যবহৃত হয় এই গাছের পাতা। ফলত এই গাছের পাতা থেকেও আয় করা যায়।

আরও পড়ুন:- আপনার মোবাইল থেকে কী করে লোকাল ট্রেনের টিকিট কাটবেন

সবচেয়ে গুরত্বপূর্ণ বিষয় হলো মেহগনি গাছের পাতা মানবদেহের রক্তচাপ, হাঁপানি, ক্যানসার এবং ডায়াবেটিস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ রোগের ওষুধ তৈরি করতে ব্যবহৃত হয়। ফলত এই গাছের পাতা বিক্রি করে যথেষ্ট টাকা আয় করা সম্ভব। এছাড়াও মেহগনি গাছের বীজও বাজারে যথেষ্ট চড়া দামে বিক্রি হয়। একটি গাছ থেকে প্রায় ৫ কেজি বীজ পাওয়া যেতে পারে। প্রতি কেজি বীজ বাজারে প্রায় এক হাজার টাকা দরে বিক্রি হয়।

• মেহগনি গাছ লাগানো ও পরিচর্চার ক্ষেত্রে খরচ:- এক বিঘা জমিতে মেহগনি গাছ লাগানোর ক্ষেত্রে খরচ প্রায় ৪০-৫০ হাজার টাকা। এক একর জমিতে প্রায় ১০০ টিরও বেশি গাছ লাগানো যেতে পারে।

• মেহগনি গাছ থেকে আয়ের পরিমাণ:- এক একটি মেহগনি গাছ বাজারে প্রায় ২০-৩০ হাজার টাকায় বিক্রি করা যেতে পারে। এর পাশাপাশি গাছের পাতা ও বীজের আলাদা বাজার দর রয়েছেই। সুতরাং আপনিও আপনার জমিতে গাছ লাগিয়ে প্রচুর টাকা আয় করে হয়ে যেতে পারেন কোটিপতি।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে