PM-Kisan-Yojana-Bank-Account-Update

কিছুদিন আগে আমরা আপনাদের সামনে একটি কপি নিয়ে এসেছিলাম। যেখানে আমরা বলেছিলাম কিষান সম্মান নিধির পেমেন্টে একটি বিরাট বড়ো পরিবর্তন করেছে সরকার। যে পরিবর্তনে বলা হয়েছে এখন থেকে পি এম কিষান সম্মান নিধির টাকা ডাইরেক্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে না দিয়ে আধারের মাধ্যমে প্রাপকদের কাছে পৌঁছে দেওয়া হবে।

আধারের মাধ্যমে টাকা পাঠানো অথাৎ DBT (Direct Benefit Transfer) এর মাধ্যমে এখন কৃষকরা নিজের অ্যাকাউন্টে টাকা পাবেন। আগের পোষ্টে আমরা আপনাদের বলেছিলাম পরবর্তী পোস্টে আমরা আলোচনা করবো কোন কোন ব্যাঙ্কে এই DBT ট্রান্সফারের মধ্যে দিয়ে টাকা আসে আর কোন কোন ব্যাঙ্কে এই ট্রান্সফার কাজ করে না সেটির একটা লিস্ট আপনাদের সামনে তুলে ধরবো৷

আরও পড়ুন:- e-Shram Card: Get 1000 INR Per Month

লিস্ট দেখবার আগে আমরা আলোচনা করে নেই যদি আপনার অ্যাকাউন্ট এরকম কোনো ব্যাঙ্কের আন্ডারে না থাকে তবে আপনি কি করবে? সবার প্রথমে আপনি DBT ট্রান্সফার সাপোর্ট করে এমন একটি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলবেন এবং তারপর সেটি আপনার পি এম কিষান যোজনার অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করে দেবেন।

আপনার পি এম কিষানের স্ট্যাটাসে যদি এখনও আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট দেখায় তবে আপনাকে এসব করবার কোনো প্রয়োজন নেই কারন বেশ কিছু কৃষককে এখনো সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমেই পেমেন্ট করা হচ্ছে।

এরকম আর‌ও গুরুত্বপূর্ণ আপডেট সবার আগে পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে- Link

এবার চলে যাই লিস্টে, লিস্ট দেখবার জন্য নীচে একটি লিঙ্ক দেওয়া হলো আপনারা সেই লিঙ্কে ক্লিক করলে আপনাদের সামনে সমস্ত ব্যাঙ্কের একটি লিস্ট খুলে যাবে, আপনারা সেই লিস্ট থেকে আপনাদের ব্যাঙ্কের নাম খুজবেন এবং লিস্টে থাকা শেষ অপশন অথাৎ Aadhaar Seeding Status এ দেখবেন কি লিখা রয়েছে। যদি Yes লেখা থাকে তবে জানবেন আপনার বর্তমান অ্যাকাউন্টটি DBT ট্রান্সফার সাপোর্ট করে, এক্ষেত্রে আপনাকে আর কিছু করতে হবে না। আর যদি দেখেন যে Aadhaar Seeding StatusNo দেখাচ্ছে তবে আপনাকে নতুন একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে এমন একটা ব্যাঙ্কে যেখানে DBT সাপোর্ট করে।

আরও পড়ুন:- Cancellation of 16 Lakh Ration Card from Bengal: More Updates

ব্যাঙ্কের লিস্ট:- Link

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link