PMKISAN-Next-Payment-Date-2022

প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনা অর্থাৎ পিএম কিষান প্রকল্পের ১১ তম কিস্তির টাকার জন্য অধীর আগ্রহে বসে আছেন দেশের প্রায় ১২.৫০ কোটি কৃষক (PMKISAN Next Payment Date)। প্রথমে বলা হয়েছিলো যে, ১ লা এপ্রিল,২০২২ থেকে ৩১ শে জুলাই,২০২২ এর মধ্যে পিএম কিষানের টাকা দেওয়া হবে। কিন্ত এবার একেবারে নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হলো। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন, আগামী ৩১ শে মে,২০২২ থেকে পিএম কিষানের ১১তম কিস্তির ২০০০ টাকা দেওয়া শুরু হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিমাচল প্রদেশের রাজধানী সিমলা থেকে এই প্রকল্পের ১১তম কিস্তির টাকা দেওয়ার কথা ঘোষণা করবেন। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী দেশের মোট ৭৭৩ টি জেলার কৃষকদের সঙ্গে আলাপচারিতায় অংশ নেবেন। যার মধ্যে পশ্চিমবঙ্গের ১২ টি জেলার ৪০ জন কৃষক উপস্থিত থাকবেন। এখান থেকেই মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা মতো কৃষি সম্মান নিধি প্রকল্পের ১১ তম কিস্তির (Installment) ২০০০ টাকা পরপর সমস্ত কৃষকদের অ্যাকাউন্টে ঢুকতে শুরু করবে।

যদিও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন যে, e-KYC করা কৃষকদেরই পরবর্তী ইনস্টলমেন্টের টাকা দেওয়া হবে। তাই আপনি যদি পিএম কিষান প্রকল্পে e-KYC না করে থাকেন তাহলে তা দ্রুত অনলাইনের মাধ্যমে করে নিন।

• পিএম কিষানের টাকা পাওয়ার তালিকায় আপনার নাম রয়েছে কিনা তা এইভাবে চেক করুন –

(ক) প্রথমে পিএম কিষান প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in তে যান।

(খ) তারপরে Farmers Corner অপশনে গিয়ে অনেকগুলি বক্স দেখতে পাবেন। এবার Beneficiary List লেখা বক্সটিতে ক্লিক করুন।
• এবার পরপর
১) State (আপনার রাজ্য),
২) District (আপনার জেলা ),
৩) Sub-district
৪) Block (আপনার ব্লক )
৫) Village (আপনার গ্রাম )
সিলেক্ট করুন এবং তারপরে Get Result অপশনে ক্লিক করুন।

তাহলেই আপনি গ্রামের পিএম কিষানের টাকা প্রাপকদের নামের তালিকা দেখতে পাবেন। আপনি সেই তালিকা চেক করে আপনার নাম, আপনার বাবার নাম চেক করে নিন। তালিকায় আপনার নাম থাকলে বুঝবেন যে, পিএম কিষান প্রকল্পের পরবর্তী কিস্তির টাকা আপনার অ্যাকাউন্টে ঢুকবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম সরকারি প্রকল্প সম্পর্কিত আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে