Printed-Aadhaar-Card-important-update

আপনি কি জানেন আপনার পিভিসি আধার কার্ডটি (Printed Aadhaar Card important update) বৈধ নাকি অবৈধ? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। বর্তমান সময়ে ভারতীয় নাগরিকদের কাছে সবচেয়ে গুরত্বপূর্ণ নথি হলো আধার কার্ড। নাগরিকত্বের প্রমাণপত্র হিসেবে হোক বা ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হোক কিংবা বাড়ির গ্যাস কানেকশন নেওয়ার ক্ষেত্রে আধার কার্ড প্রয়োজন। এমনকি কোভিড ভ্যাকসিন গ্রহণের ক্ষেত্রেও আধার কার্ড প্রয়োজন। কিন্তু এই আধার কার্ড যদি ভুয়ো হয় তবে ভোগান্তির শেষ নেই। কিছু প্রতারকদের কারণে ভুয়ো আধার কার্ডের সংখ্যা দিন দিন বাড়ছে।

এমতাবস্থায় আধার কার্ড প্রদানকারী সংস্থা ইউআইডিএআই (UIDAI) এর তরফ থেকে জানানো হয়েছে, প্লাস্টিক বা পিভিসি (PVC Aadhaar Card) শিটে খোলা বাজারে মুদ্রিত আধার কার্ড বৈধ নয়। বাজারে মুদ্রিত এই আধার কার্ড (Aadhar Card) গুলি শনাক্তকরণের জন্য ব্যবহার করা যাবে না। ইউআইডিএআই (UIDAI) তরফে আরও জানানো হয়েছে বাজারে মুদ্রিত এই আধার কার্ডগুলিতে কোনো সুরক্ষা ফিচারস নেই। শুধুমাত্র ইউআইডিএআই (UIDAI) এর ওয়েবসাইটে অনলাইনে অর্ডার করে প্রাপ্ত পিভিসি আধার কার্ডগুলিই বৈধ হিসেবে গণ্য হবে।

• চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে পিভিসি আধার কার্ড অর্ডার করবেন:-

১. প্রথমে আধার কার্ড প্রদানকারী সংস্থা ইউআইডিএআই (UIDAI) এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in এ যান।

২. এরপর My Aadhaar এ ক্লিক করুন এবং অর্ডার আধার পিভিসি কার্ড (Order Aadhaar PVC card) অপশনটি বেছে নিন।

৩. এরপর একটি নতুন পেজ খুলবে সেখানে আপনাকে আপনার ১২ সংখ্যার আধার নম্বরটি প্রদান করতে হবে অথবা

৪. এরপর আপনার কাছে একটি OTP আসবে। OTP টি প্রদান করে আপনার আধার নম্বরটি ভেরিফাই করতে হবে। যদিও আগে OTP টি আধার নম্বরের সঙ্গে যুক্ত ফোন নম্বরেই পাঠানো হতো। কিন্তু বর্তমানে পরিবারের যেকোনো সদস্যের নম্বরেই এটি পাঠানো সম্ভব।

৫. তারপর T&C checkbox-এ টিক মারুন এবং আবেদনটি সাবমিট করুন।

৬. এরপর আপনি পিভিসি কার্ড এর একটি প্রিভিউ দেখতে পাবেন।

৬. প্রিভিউটি দেখার পরে নিচের পেমেন্ট অপশনে ক্লিক করুন। এরপর আপনাকে পেমেন্ট এর সাইটে গিয়ে পিভিসি আধার কার্ডের জন্য ৫০ টাকা অনলাইন পেমেন্ট করতে হবে।

৭. সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার এক সপ্তাহের মধ্যে ইউআইডিএআই(UIDAI) স্পিড পোস্টের মাধ্যমে পিভিসি আধার কার্ড (PVC Aadhaar Card) টি আপনার বাড়ির ঠিকানায় পৌঁছে দেবে।

• পিভিসি আধার কার্ডটি কেমন দেখতে হবে:-
পিভিসি আধার কার্ডটি ATM কার্ডের সাইজে হয়। তবে এটিতে গ্লসি রং এর বদলে থাকে ম্যাট ফিনিস। পিভিসি আধার কার্ডের একদিকে থাকে নাম, আধার নম্বর, ছবি, QR কোড এবং অন্যদিকে থাকে ঠিকানা।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে