Ration-Card-Latest-News-Today

আপনি যদি রেশন কার্ডের (Ration Card Latest News Today) মাধ্যমে বিনামূল্যে রেশন নিয়ে থাকেন তাহলে এই খবর আপনার জন্য। দেশের অনেক রাজ্যেই বিনামূল্যে রেশন পাওয়ার যোগ্য না হলেও অনেকে কারচুপি করে আর্থিকভাবে পিছিয়ে থাকা মানুষদের জন্য সরকারের বরাদ্দ বিনামূল্যে রেশন নিয়ে যাচ্ছেন। কিন্তু এই বিষয়ে এবার একাধিক রাজ্য কড়া পদক্ষেপ গ্রহণ করেছে। সম্প্রতি উত্তরপ্রদেশ ও উত্তরখন্ডে অযোগ্য ব্যক্তিদের রেশন কার্ড বাতিল করার হুঁশিয়ারী দেওয়া হয়েছে।

করোনা অতিমারীর জেরে যখন সিংহভাগ মানুষ অর্থনৈতিক দিক দিয়ে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন, তখন অনেক মানুষেরই অন্যতম সম্বল ছিল সরকার প্রদত্ত বিনামূল্যে রেশন। কিন্তু করোনার প্রকোপ অনেকাংশে কমে যাওয়ায় জনজীবন ফের সচল। সেইজন্যই সরকার শুধু আর্থিকভাবে পিছিয়ে থাকা মানুষদেরই বিনামূল্যে রেশন দিতে চাইছে। সেজন্যই যারা আর্থিকভাবে যথেষ্ট স্বচ্ছল অথচ বিনামূল্যে রেশন নিয়ে যাচ্ছেন, তাদের রেশন কার্ড সারেন্ডার করার নির্দেশ দেওয়া হয়েছে। নইলে সরকার আপনার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে।

• কারা বিনামূল্যে রেশনের যোগ্য নন?
(ক) কোনো পরিবারের এক ব্যক্তি যদি মাসিক ১৫,০০০ টাকা বা তার বেশি ইনকাম করেন তাহলে তিনি National Food Security Scheme এর আওতায় পড়বেন না। তাই সেই পরিবার বিনামূল্যে রেশন পাবেন না।
(খ) যেই ব্যক্তিদের ১০০ স্কোয়ার মিটারের বেশি জমি রয়েছে তারা বিনামূল্যে রেশন পাবেন না।
(গ) যাদের চার চাকা গাড়ি, ফ্ল্যাট, ট্র্যাক্টর ইত্যাদি রয়েছে তারা বিনামূল্যে রেশনের যোগ্য নন।

এই নিয়ে উত্তরাখন্ড রাজ্য সরকার অযোগ্যদের রেশন কার্ড সারেন্ডার করার নির্দেশ দিয়েছে এবং অনেক মানুষ তাদের রেশন কার্ড সারেন্ডারও করেছে। উত্তরপ্রদেশ সরকারও পিএম কিষানের মতোই এই ক্ষেত্রেও অসাধু ব্যক্তিদের রেশন কার্ড সারেন্ডার করার নির্দেশ দিয়েছে।

৩১ শে মে,২০২২ এর মধ্যে এই ব্যক্তিদের রেশন কার্ড সারেন্ডার করতে হবে অথবা DSO অফিসে জমা করতে হবে। না জমা দিলে ১ জুন,২০২২ থেকে সেইসব ব্যক্তিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। এমনকি হতে পারে FIR-ও ।

অযোগ্যদের বিনামূল্যে রেশন পাওয়া নিয়ে অভিযোগ নতুন নয়। এই নিয়ে কেন্দ্র সরকারও পদক্ষেপ নিতে চলেছে এবং রাজ্যগুলিকেও এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে। তাই পশ্চিমবঙ্গেও এর ব্যতিক্রম হবে বলে মনে হয় না। সম্প্রতি রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর লিংক না থাকার জন্য পশ্চিমবঙ্গে প্রায় লক্ষাধিক রেশন বাতিল হয়েছে। তাই বিশেষজ্ঞদের মতে, অযোগ্যদের বিনামূল্যে রেশন নেওযার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে শীঘ্রই নবান্ন থেকে কড়া পদক্ষেপ নেওয়া হবে। তাই যারা বিনামূল্যে রেশন পাওয়ার যোগ্য নন তারা অনলাইনের মাধ্যমে অতি দ্রুত রেশন কার্ড সারেন্ডার করুন, নাহলে ভবিষ্যতে অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

রেশন কার্ড সংক্রান্ত এই রকম আরও গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে