RS-200-Subsidy-in-LPG-Petrol-Diesel-Prices-Down

দেশজুড়ে যখন মূল্যবৃদ্ধি লাগামছাড়া হয়ে গিয়েছে তখনই সাধারণ মানুষকে সুখবর শোনালো কেন্দ্রীয় সরকার (RS 200 Subsidy in LPG, Petrol, Diesel Prices Down)। গত কয়েকমাস ধরে মুদ্রাস্ফীতির ফলে সাধারণ গরীব ও মধ্যবিত্ত পরিবারের মানুষদের শোচনীয় অবস্থা। একে একে জ্বালানি, রান্নার গ্যাস, গুরুত্বপূর্ণ ওষুধগুলোর দামবৃদ্ধির ফলে অধিকাংশ মানুষ মহা ফাঁপড়ে পড়েছেন। কিন্তু এরই মধ্যে গতকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কিছুটা স্বস্তির খবর শুনিয়েছেন। তিনি বলছেন যে, কেন্দ্রীয় সরকার পেট্রোলে ৮.৬৯ টাকা ও ডিজেলের ৭.০৫ টাকা উৎপাদন শুল্ক (Excise Duty) কমানোর সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে সমগ্র দেশেই পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে প্রায় ৯ টাকা ও ৭ টাকা করে কমে যাবে। এছাড়া রান্নার গ্যাসেও ২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র।

চলুন একনজরে দেখে নেওয়া যাক কোন শহরে জ্বালানির কতো দাম?

• পেট্রোল –

° কলকাতা – ১০৬.০৩ টাকা (আগে ছিল ১১৫.১২ টাকা)
° দিল্লী – ৯৬.৭২ টাকা (আগে ছিল ১০৫.৪১ টাকা)
° মুম্বাই – ১১১.৩৫ টাকা (আগে ছিল ১২০.৫১ টাকা)
° চেন্নাই – ১০২.৬৩ টাকা (আগে ছিল ১১০.৮৫ টাকা)

• ডিজেল –

° কলকাতা – ৯২.৭৬ টাকা (আগে ছিল ৯৯.৮৩ টাকা)
° দিল্লী – ৮৯.৬২ টাকা (আগে ছিল ৯৬.৬৭ টাকা)
° মুম্বাই – ৯৭.২৮ টাকা (আগে ছিল ১০৪.৭৭ টাকা)
° চেন্নাই – ৯৪.২৪ টাকা (আগে ছিল ১০০.৯৪ টাকা)

রান্নার গ্যাসের ভর্তুকি দেওয়ার প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, সব পরিবার এই সুবিধা পাবেন না। প্রধানমন্ত্রী উজ্জলা যোজনা প্রকল্পের অন্তর্ভুক্ত পরিবারগুলোকে প্রতি সিলিন্ডার পিছু ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে। এক বছরের মোট ১২ টি ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু এই ভর্তুকি দেওয়া হবে। যার ফলে উজ্জলা যোজনার মোট নয় কোটি উপভোক্তা বছরের মোট ২৪০০ টাকা ভর্তুকি পাবে। এতে কেন্দ্রের মোট ৬১০০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছেন তিনি।

একনজরে চারটি বড়ো শহরে রান্নার গ্যাসের দাম –
দিল্লীতে – ১০০৩ টাকা
মুম্বাইয়ে – ১০০২ টাকা
কলকাতাতে – ১০২৯ টাকা
চেন্নাইয়ে – ১০১৮.৫ টাকা

উল্লেখ্য, এই মাসেই দুবার রান্নার গ্যাসের দামবৃদ্ধি হয়েছিল। প্রথমবারে ৫০ টাকা ও পরেরবারে ৩.৫০ টাকা দাম বাড়ানোর ফলে দেশের প্রায় সবজায়গাতেই ১৪.২ কেজির LPG সিলিন্ডারের দাম রেকর্ড গড়ে ১০০০ এর গন্ডি অতিক্রম করেছিল। যদিও কেন্দ্রের এই ঘোষণায় কিছুটা হলেও সাধারণ মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলবেন।

এইরকম বিভিন্ন গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে