Sasakawa-India-Leprosy-Foundation-Scholarship

আপনি কি নার্সিং স্টুডেন্ট? তবে এই খবরটি আপনার জন্য। নার্সিং স্টুডেন্টদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। Sasakawa India Leprosy Foundation ( S-ILF) এর তরফে আর্থিকভাবে দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্য করার জন্য নতুন স্কলারশিপের ঘোষণা করা হয়েছে। তবে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন শুধুমাত্র নার্সিংয়ের বিভিন্ন কোর্সে পাঠরত ছাত্রছাত্রীরা। আপনি যদি নার্সিং-এর ছাত্র/ ছাত্রী হন তবে আপনিও পেয়ে যেতে পারেন এই স্কলারশিপ

• চলুন তবে এক নজরে দেখে নেওয়া যাক, এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে কি কি যোগ্যতা আবশ্যক?

° অনান্য স্কলারশিপের মতোই Sasakawa India Leprosy Foundation ( S-ILF) এর এই স্কলারশিপটিতে আবেদনের ক্ষেত্রেও কিছু যোগ্যতা প্রয়োজন। যোগ্যতা গুলো নীচে উল্লেখ করা হলো-
১. নার্সিং কোর্সে পাঠরত পড়ুয়ার বয়স অবশ্যই ১৭ এর ঊর্ধ্বে হতে হবে।
২. নার্সিং-এর যেকোনো কোর্সের প্রথম বর্ষে পাঠরত পড়ুয়ারাই শুধুমাত্র এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।
৩. যে সকল পড়ুয়ার পূর্ববর্তী কোর্সটি ২০২১ কিংবা ২০২২ এ সদ্য শেষ হয়েছে, তারাই এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।
৪. একটি পরিবার থেকে কেবলমাত্র একজন পড়ুয়াই আবেদন করতে পারবেন এই স্কলারশিপটির জন্য।
৫. এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে পড়ুয়াকে অবশ্যই কোনো গভর্নমেন্ট স্বীকৃত প্রতিষ্ঠানের শিক্ষার্থী হতে হবে। অন্য কোনো প্রতিষ্ঠান থেকে পাঠরত শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করলে তা গ্রহণ করা হবে না।
৬. পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং দিল্লীর শিক্ষার্থীরা সুবিধা পাওয়ার ক্ষেত্রে অগ্রগণ্য হিসেবে বিবেচিত হবেন।

• কোন কোন কোর্সে পাঠরত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন এই স্কলারশিপের জন্য?

° প্রফেশনাল ব্যাচেলর ডিগ্রি, প্রফেশনাল মাস্টার্স ডিগ্রি এবং প্রফেশনাল ডিপ্লোমা কোর্সে পাঠরত পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

• এই স্কলারশিপে কি কি অনুদান দেওয়া হবে?

° যে সকল শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য নির্বাচিত হবেন তাদের হোস্টেল/বোর্ডিং ফি, অ্যাডমিশন ফি, মেস খরচ, টিউশন ফি সমস্ত খরচের দায়িত্ব নেওয়া হবে ফাউন্ডেশনের তরফে।

• আবেদন করার পর কোন কোন পড়ুয়া স্কলারশিপটি পাবে তা নির্বাচন করা হবে কিভাবে?

° ফাউন্ডেশনের তরফে গত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সমস্ত আবেদনকারী শিক্ষার্থীদের নামের লিস্ট তৈরি করা হবে। এরপর এই শিক্ষার্থীদের পার্সোনাল ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে এবং ইন্টারভিউয়ের মাধ্যমেই ২৭ জন শিক্ষার্থীকে নির্বাচন করা হবে। যারা এই স্কলারশিপের সুবিধা পাবেন। কোনো শিক্ষার্থী যদি স্কলারশিপ নিতে না চান বা কোনো কারণে যদি গভর্নমেন্ট স্বীকৃত প্রতিষ্ঠানে একটি পেশাদারী কোর্সের জন্য ভর্তি না হতে পারেন, তবে তার পরবর্তী শিক্ষার্থী স্কলারশিপ পাবেন।

• আবেদন পদ্ধতি:-
১. শিক্ষার্থীরা উল্লিখিত ফাউন্ডেশনের ওয়েবসাইট www.silf.in অথবা scholarship.silf.in এ গিয়ে আবেদন করতে পারবেন।
২. উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীদের ফর্মটির সমস্ত তথ্য পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।
৩. ইতিমধ্যেই যদি শিক্ষার্থীর কোনো গভর্নমেন্ট স্বীকৃত প্রতিষ্ঠানে অ্যাডমিশন হয়ে থাকে তবে ভর্তির প্রমাণপত্র অথবা সেই প্রতিষ্ঠানের তরফে দেওয়া Admission Call Letter আপলোড করতে হবে। যদি এখনো ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ না হয়ে থাকে তবে অবশ্যই শিক্ষার্থীকে Annexure-I পূরণ করতে হবে।

• আবেদনের জন্য প্রয়োজনীয় নথি:-
১. আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।
২. সেল্ফ অ্যাটেস্টেড বার্থ সার্টিফিকেট অথবা জন্মের প্রমাণপত্র।
৩. সেল্ফ অ্যাটেস্টেড মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এর সার্টিফিকেট। যারা মাস্টার্স ডিগ্রির জন্য আবেদন করেছেন তাদের ক্ষেত্রে সেল্ফ অ্যাটেস্টেড গ্র্যাজুয়েশন সার্টিফিকেটও প্রয়োজন।
৪. পিতামাতার লেপ্রোসি সার্টিফিকেট।
৫. গভর্নমেন্ট স্বীকৃত প্রতিষ্ঠানের অ্যাডমিশন সার্টিফিকেট। কোনো শিক্ষার্থীর যদি অ্যাডমিশন না হয়ে থাকে তবে সেই শিক্ষার্থীকে অন্তত তিনটি কলেজের নাম উল্লেখ করতে হবে যেগুলিতে তারা অ্যাডমিশন নিতে পারেন।
৬. কলোনি লিডারের তরফে একটি সার্টিফিকেট প্রয়োজন যেখানে উল্লেখ থাকবে যে শিক্ষার্থী তার পরিবারের একমাত্র নার্সিং পড়ুয়া।
৭. অ্যাপ্লিকেশনটি অবশ্যই স্টেট লিডারদের থেকে ভেরিফাই করাতে হবে নয়তো সেই ডকুমেন্টসগুলি অসম্পূর্ণ হিসেবে গণ্য হবে।

• আবেদনের শেষ তারিখ:- ৫ই জুন ২০২২

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম স্কলারশিপ সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে