State-Government-has-given-BPL-Ration-card

আপনার কি RKSY-I অথবা RKSY-II ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে? আপনি আপনার রেশন কার্ডকে AYY, PHH, SPHH ক্যাটাগরিতে পরিবর্তন করতে চান? তবে আপনার জন্য রয়েছে দারুণ সুখবর। কেন্দ্র সরকারের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, মৃত ও অস্তিত্বহীন ব্যক্তিদের রেশন কার্ড বাতিল করার ফলে কেন্দ্র সরকারের প্রকল্পের আওতায় রাজ্যের যে সাড়ে ছয় কোটি গ্রাহক রয়েছে তাতে কিছু শূন্যপদ সৃষ্টি হয়েছে। ফলত রাজ্য সরকারের খাদ্য সুরক্ষা যোজনার আওতায় যে সকল দরিদ্র ও পিছিয়ে পড়া পরিবার রয়েছে, তাদের কেন্দ্র সরকারের প্রকল্পের আওতায় নিতে উদ্যোগী কেন্দ্র। আপনিও আবেদন করতে পারেন কেন্দ্র সরকারের প্রকল্পের অধীনে নিজের এবং পরিবারের নাম নথিভুক্ত করার জন্য।

রাজ্য সরকারের খাদ্য সুরক্ষা যোজনার আওতায় দুটি প্রকল্প রয়েছে। এই দুই প্রকল্পের আওতায় থাকা RKSY-I, RKSY-II এই দুই ক্যাটাগরির রেশন কার্ডের একটিতে মাথাপিছু দু’কেজি চাল ও তিন কেজি গম পান সাধারণ মানুষ। অন্য প্রকল্পটিতে ১ কেজি করে চাল ও গম দেওয়া হয় রাজ্য সরকারের তরফে। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের প্রকল্পের আওতায় থাকা AYY, PHH, SPHH এই তিন ক্যাটাগরির রেশন কার্ডে অনেক বাড়তি সুযোগ সুবিধা পাওয়া যায়। অন্ত্যাদয় শ্রেণীভূক্ত প্রতি পরিবারকে ১৫ কেজি চাল ও ২০ কেজি আটা দেওয়া হয়। এখন থেকে এই সুবিধা পেয়ে যেতে পারেন আপনিও।

• কারা এই আবেদন করতে পারবেন:-
কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে শবর, লোধা, পিছিয়ে থাকা জনজাতি, প্রয়োজনশীল এবং দরিদ্র পরিবারের সাথে সাথে রূপান্তরকামী এবং বিশেষভাবে সক্ষমরাও এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন। বর্তমানে কোনো আবেদন পদ্ধতি শুরু হয়নি ভবিষ্যতে কোনো আবেদন পদ্ধতি শুরু হলে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম রেশন কার্ড সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে