Swasthya-Sathi-Card-Block-in-WB

রাজ্যের বহু প্রকল্পে বিভিন্ন অসাধু মানুষেরা কারচুপি করে সুবিধা নিয়ে থাকে এবং স্বাস্থ্য সাথীও (Swasthya Sathi Card) তার ব্যতিক্রম নয়। কিন্তু এবিষয়ে এবার নবান্ন কড়া পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেছে। রাজ্যে ইতিমধ্যেই লক্ষ লক্ষ ভুয়ো রেশন কার্ড উদ্ধার হয়েছে। সরকারি আধিকারিকরা আশঙ্কা করছেন যে, রাজ্যের অত্যন্ত জনপ্রিয় স্বাস্থ্য সাথী প্রকল্পেও অনেক প্রতারক মানুষেরা নাম নথিভুক্ত করে প্রকল্পে আবেদনের যোগ্য না হয়েও কার্ডের সমস্তরকম সুযোগসুবিধা ভোগ করে চলেছে।

সরকারি তথ্য অনুসারে, রাজ্যে প্রায় ২ কোটি ৩০ লক্ষ পরিবারের স্বাস্থ্য সাথী কার্ড রয়েছে এবং ব্যক্তি বিশেষে ধরলে সংখ্যা মোট ৯ কোটিতে পৌঁছাবে। কিন্তু লক্ষ্য করা গিয়েছে যে, এদের মধ্যে প্রায় ৫০ লক্ষ কার্ডে আধার নম্বর উল্লেখ নেই। আবার অনেক কার্ডে একই আধার নম্বর রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, দুয়ারে সরকারের দ্বিতীয় পর্যায়ে স্বাস্থ্য সাথী কার্ডের আবেদন করতে গেলে আধার বাধ্যতামূলক করা হয়েছিল। তাই এমন হতেই পারে যে যারা সেবারের দুয়ারে সরকার কর্মসূচির আগেই স্বাস্থ্য সাথী কার্ড পেয়েছিলো তারা হয়তো আধার লিংক করাতে ভুলে গিয়েছে। আবার এরকমও হতে পারে যে অনেক জালিয়াতি করা ব্যক্তিরা ইচ্ছে করে এই কাজ করেছে যাতে চিকিৎসার টাকা লুফে নিতে পারে। তাই সববিষয়ে খুঁটিয়ে দেখেই এইসব কার্ড নিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য প্রশাসন।

স্বাস্থ্য সাথী কার্ডের সাথে আধার লিংক রয়েছে কিনা তা check করুন এই পদ্ধতিতে –

১. প্রথমে স্বাস্থ্য সাথী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://swasthyasathi.gov.in/ এ যান।
২. মোবাইলে ওয়েবসাইটটিতে গেলে স্ক্রল করে নীচের দিকে Find Your Name অপশনে ক্লিক করবেন। ( কম্পিউটার বা ডেস্কটপ সাইটে এই অপশনটি পেজের উপরের দিকেই পেয়ে যাবেন)
৩. এবার Mobile Number এর জায়গায় মোবাইল নম্বরটি দিবেন এবং তার নীচে Find Name For অপশনে নিজের কার্ড details জানতে চাইলে Yourself আর অন্যের কার্ড details চেক করার জন্য others অপশন সিলেক্ট করে Sumbit এ ক্লিক করবে।
৪. এবার State Name এ West Bengal অটোমেটিক সিলেক্ট হয়ে থাকবে। এর নীচে District Name এ আপনি নিজের জেলা সিলেক্ট করুন।
৫. এবার Select By অপশনে দুইভাবে স্বাস্থ্য সাথী কার্ড খোঁজা যাবে
(ক) আধার কার্ডের মাধ্যমে
(খ) খাদ্যসাথী রেশন কার্ডের মাধ্যমে

এবার মনে রাখবেন যদি আপনি আপনার আধার কার্ডের সাথে স্বাস্থ্য সাথী কার্ডের লিংক রয়েছে কিনা তা জানতে চান, তাহলে Adhaar No অপশনটি select করবেন।

৬. এবার সেই পেজেই অটোমেটিক Block/Municipality অপশন আসবে। আপনি Block না Municipality কোথাকার বাসিন্দা তা সিলেক্ট করুন।
এবার Block Name বা Municipality Name অপশন আসবে (আপনি পূর্বে যা সিলেক্ট করেছেন সেই হিসাবে )

আপনি Block select করলে পরপর
• Block Name
• GP Name (গ্রাম পঞ্চায়েত)
• Village Name এই অপশনগুলি এক এক করে আসবে।
আপনি সবগুলো সিলেক্ট করে Adhaar No. এর পাশে আপনার আধার নম্বরটি টাইপ করে Sumbit এ ক্লিক করুন।

যদি আপনি Municipality সিলেক্ট করে থাকেন তাহলে পরপর
• Municipality Name
• Ward No.
অপশনগুলো এক এক করে আসবে আপনি তা select করে Adhaar No. এর পাশের বক্সে আপনার আধার নম্বরটি টাইপ করে Sumbit এ ক্লিক করুন।

Sumbit এ ক্লিক করলে যদি আপনার স্বাস্থ্য সাথী কার্ড Details show করে তাহলে ভাববেন যে আপনার স্বাস্থ্যসাথী কার্ডের সাথে আধার নম্বর লিংক করা রয়েছে। সেইজন্যই আধার কার্ড নম্বর দিয়ে স্বাস্থ্যসাথী কার্ড সম্পর্কিত তথ্য চেক করা সম্ভব হলো। কিন্তু যদি স্বাস্থ্যসাথী কার্ডের সাথে আধার নম্বর লিংক না করা থাকতো তাহলে No Data Found এই লেখাটি দেখাতো।

একইভাবে Adhaar No. অপশনের পরিবর্তে Khadyasathi Ration Card Number No. অপশন সিলেক্ট করে পূর্ববর্তী পর্যায়গুলি ফলো করলে যদি কার্ড details দেখায় তাহলে ভাববেন যে, আপনার স্বাস্থ্য সাথী কার্ডের সাথে রেশন কার্ডের লিংক করা আছে। আর No Data Found লেখাটি দেখালে আপনার স্বাস্থ্য সাথী কার্ডের সাথে রেশন কার্ডের লিংক করা নেই।

এবার যদি আপনার স্বাস্থ্য সাথী কার্ডের সাথে আধার কার্ডের লিংক করা না থাকে, তাহলে নীচের ফর্মটি আপনাদের ফিলাপ করে আপনি গ্রামের বাসিন্দা হলে অঞ্চল অফিসে বা বিডিও অফিসে এবং আপনি শহরের বাসিন্দা হলে SDO অফিস বা Municipality অফিসে জমা করতে হবে।

• ফর্মের লিংক – Link

ফর্মে মোট ছয়জনের নাম ও আধার নম্বর লেখার জায়গা রয়েছে আপনার পরিবারে যদি ছয়জনের বেশি থাকে তাহলে অফিসে গিয়ে আরও একটি ফর্ম নিয়ে সেখানে বাকি সদস্যদের নাম ও আধার কার্ড নম্বর লিখে দুটো ফর্মই অ্যাটাচ করে অফিসে জমা দিন।

তাহলে কিছুদিনের মধ্যেই আপনার স্বাস্থ্য সাথী কার্ডের সাথে আধার কার্ডের লিংক হয়ে যাবে এবং পুনরায় স্বাস্থ্য সাথী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আধার কার্ডের দ্বারা স্বাস্থ্য সাথী কার্ডের detalis চেক করুন। স্বাস্থ্য সাথী কার্ড Details দেখালে দুই কার্ডের লিংকের বিষয়ে নিশ্চিত হবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট লিংক – Link

এইরকম সরকারি প্রকল্প সম্পর্কিত আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে