Three-new-scholarship-for-students-apply-now

ছাত্রছাত্রীদের কাছে পড়াশোনার ক্ষেত্রে স্কলারশিপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি তিনটি নতুন স্কলারশিপের খবর। চলুন তবে দেখে নেওয়া যাক, এই স্কলারশিপগুলি কি কি, কি করে আবেদন করবেন, আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতা কি কি ?

(ক) AICTE Business Development (Sales) Internship 2022:- এই স্কলারশিপটি দেওয়া হয় অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) এর তরফে। এই স্কলারশিপের মেয়াদ এক বছর। যেসকল প্রার্থীরা কর্মজীবন হিসেবে বিজনেস ডেভলপমেন্ট (Business Development) কে বেছে নিতে চান তাদের জন্য এই স্কলারশিপটি।

• আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা:-
১. আবেদনকারী প্রার্থীদের অবশ্যই ইংরেজিতে সাবলীল হতে হবে।
২. আবেদনকারীর কথোপকথন দক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতা, উপস্থাপনা, সংগঠনমূলক কাজে দক্ষতা থাকতে হবে।

• এই স্কলারশিপ থেকে যে যে অনুদান প্রদান করা হয়:- অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন দ্বারা নির্বাচিত প্রার্থীরা Merry Go Learn এ ১২ মাসের জন্য কাজ করার সুযোগ পাবেন। এর পাশাপাশি প্রতি মাসে ৮ হাজার টাকা পাবেন। এছাড়াও নিজদের কর্মদক্ষতার ওপর নির্ভর করে বিভিন্ন সুযোগ সুবিধা পাবেন।

• আবেদন করার পদ্ধতি:-
১. এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে অনলাইনে সম্পন্ন করতে হবে।
২. অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.buddy4study.com/scholarship/aicte-business-development-sales-internship এ গিয়ে Apply Now তে ক্লিক করুন।
৩. এরপর আপনার গুগল অ্যাকাউন্ট অথবা মেইল অ্যাকাউন্ট দিয়ে রেজিস্টার করুন। যদি প্রার্থী আগেও এই স্কলারশিপের জন্য আবেদন করে থাকেন তবে পুরনো আইডি দিয়ে লগ ইন করতে হবে।
৪. সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে ফর্মটি সাবমিট করুন।

• আবেদনের শেষ তারিখ:- ৩০ শে জুন ২০২২

• আরও পড়ুন:- আপনার এলাকায় কোথায় ও কবে দুয়ারে সরকার ক্যাম্প হবে, জেনে নিন এইভাবে

(খ) AICTE Tulip Finance Internship 2022:- এই স্কলারশিপটিও দেওয়া হয় অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) এর তরফে। এই স্কলারশিপটি প্রদান করা হয় কোম্পানীর অর্থায়ন, বিভিন্ন স্কিমের তহবিল ব্যবহার, ফিনান্স রিপোর্ট তৈরি এবং অভ্যন্তরীণ নিরীক্ষায় সহায়তার সাথে সম্পর্কিত দৈনন্দিন ক্রিয়াকলাপগুলিকে সমর্থন এবং সহজতর করার জন্য। এই স্কলারশিপটি ৬ মাসের জন্য প্রদান করা হয়।

• আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা:-
১. আবেদনকারীকে অবশ্যই বি. এ (B.A)পাশ করতে হবে।
২. আবেদনকারীর প্রাসঙ্গিক দক্ষতা, শেখার আগ্রহ থাকতে হবে।

• এই স্কলারশিপ থেকে যে যে অনুদান প্রদান করা হয়:- অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন দ্বারা নির্বাচিত প্রার্থীরা প্রতি মাসে ১০ হাজার টাকা করে পাবেন।

• আবেদন করার পদ্ধতি:-
১. এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে অনলাইনে সম্পন্ন করতে হবে।
২. AICTE Tulip Finance Internship 2022 এর অফিসিয়াল ওয়েবসাইট https://internship.aicte-india.org/internship-details.php?uid=INTERNSHIPGOV_1650431692625f96cc4bdfa&level=2 এ গিয়ে Apply Now তে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার মেইল আইডি দিয়ে রেজিষ্টার করতে হবে। যদি প্রার্থী আগেও এই স্কলারশিপের জন্য আবেদন করে থাকেন তবে পুরনো আইডি দিয়ে লগ ইন করতে হবে।
৪. এরপর সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে ফর্মটি সাবমিট করতে হবে।

• আবেদনের শেষ তারিখ:- ৩১ শেষ মে ২০২২

• আরও পড়ুন:- আপনার মোবাইল থেকে কী করে লোকাল ট্রেনের টিকিট কাটবেন

(গ) National Entrance Screening Test (NEST) 2022:- ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রীনিং টেস্ট (NEST) 2022 হল একটি মেধা ভিত্তিক পরীক্ষা। এই পরীক্ষাটি ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (NISER), ভুবনেশ্বর, এবং মুম্বই ইউনিভার্সিটি – ডিপার্টমেন্ট অফ অ্যাটমিক এনার্জি সেন্টার ফর এক্সিলেন্স ইন বেসিক সায়েন্সেস (UM-DAE CEBS), মুম্বাইয়ের উদ্যোগে আয়োজিত হয়। এই পরীক্ষার মেধা তালিকায় নাম রয়েছে এমন ছাত্রছাত্রীরা ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রীনিং টেস্ট স্কলারশিপ পাবে।

• আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা:-
১. যে সকল শিক্ষার্থীর জন্ম ১লা আগস্ট ২০০২ সালে কিংবা তারপর তারাই কেবলমাত্র আবেদন করতে পারবেন। SC, ST দের ক্ষেত্রে ৫ বছরের ছাড় রয়েছে।
২. যেকোনো গভর্মেন্ট স্বীকৃত বোর্ড থেকে ২০২০ অথবা ২০২১ সালে ১২ এর বোর্ড পরীক্ষা অথবা একই যোগ্যতার কোনো পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা ২০২২ সালে যেকোনো গভর্নমেন্ট স্বীকৃত বোর্ড থেকে হায়ার সেকেন্ডারি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
৩. অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বর সহ যেকোনো গভর্নমেন্ট স্বীকৃত বোর্ড থেকে ক্লাস ১২ এর বোর্ডের পরীক্ষায় অথবা একই যোগ্যতার কোনো পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। SC, ST দের ক্ষেত্রে ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে।
৪. ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রীনিং টেস্ট (NEST) এর মেধা তালিকায় নাম থাকতে হবে।

• এই স্কলারশিপ থেকে যে যে অনুদান প্রদান করা হয়:-
১. আবেদনকারীকে ৬০,০০০ টাকার বার্ষিক অনুদান দেওয়া হবে ডিপার্টমেন্ট অফ অ্যাটমিক এনার্জি (Department of Atomic Energy, Government of India) এর DISHA program এর তরফে।
২. আবেদনকারীকে ৬০,০০০ টাকার বার্ষিক অনুদান দেওয়া হবে Summer Internship এর তরফে।
৩. এর পাশাপাশি আবেদনকারী NISER ভুবনেশ্বর এবং UM-DAE CEBS, Mumbai তে ৫ বছরের M.Sc প্রোগ্রামে ভর্তি হবার সুযোগ পাবেন।

• আবেদন করার পদ্ধতি:-
১. এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে অনলাইনে সম্পন্ন করতে হবে।
২. NEST এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.buddy4study.com/scholarship/national-entrance-screening-test-nest এ গিয়ে Apply Now তে ক্লিক করুন।
৩. এরপর প্রয়োজনীয় তথ্য পূরণ করে রেজিষ্টার করতে হবে।
৪. রেজিষ্টার করার পর লগ ইন করার সমস্ত তথ্য রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ইমেইল এ পাঠানো হবে।
৫. সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ ফর্মটি সাবমিট করুন।
৬. প্রয়োজনীয় ফি পেমেন্ট করুন।

• আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি:-
১. আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।
২. আবেদনকারীর সাক্ষরের স্ক্যান কপি।
৩. ক্লাস টেনের মার্কশিট, রিপোর্ট কার্ড, সার্টিফিকেট।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে