Two-banks-are-going-to-be-privatized

আপনি কি জানেন শীঘ্রই দুটি সরকারি ব্যাংকের বেসরকারিকরণ হতে চলেছে? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। ২০২১-২২ অর্থবর্ষে দুটি সরকারি ব্যাংকের বেসরকারিকরণ করার কথা জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। ২০২১-২২ অর্থবর্ষে বাজেট পেশের সময় কেন্দ্রীয় সরকারের তরফে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন, এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির বেসরকারিকরণের কথা। এছাড়াও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বিষয়ে আরও জানিয়েছিলেন যে, ১৯৭০ এবং ১৯৮০ সালের ব্যাংক জাতীয়করণের দু’টি আইন এবং ১৯৪৯-এর ব্যাংক নিয়ন্ত্রণ আইন সংশোধন করা হবে।

এই বেসরকারিকরণের প্রক্রিয়া দ্রুত শেষ করতেও উদ্যোগী কেন্দ্র সরকার। ফলত ইতিমধ্যেই রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলির বেসরকারিকরণ করার প্রক্রিয়া দ্রুতগতিতে শুরু করেছে কেন্দ্র সরকার। ‘ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট’ সংশোধন করার মাধ্যমে কেন্দ্রীয় সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিতে বেসরকারি বিনিয়োগ পথ সুগম করেছেন। আগামী বাদল অধিবেশনে এবিষয়ে বিল পাশ করাতে উদ্যোগী কেন্দ্র সরকার। ইতিমধ্যেই দুটি ব্যাংকের নামও স্থির করা হয়েছে। এই বিষয়ে সমস্ত দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্র সরকারে বেসরকারিকরণ বিষয়ক মন্ত্রীগোষ্ঠীকে।

আরও পড়ুন:- পিএম কিষান যোজনা কী, কীভাবে আবেদন করবেন, কত টাকা পাবেন? জানুন বিস্তারিত

ইতিমধ্যেই যেসকল ব্যাংকের নামগুলি উঠে এসেছে সেগুলি হলো- সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর মতো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের নাম। যদিও এব্যাপারে কেন্দ্র সরকার কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে