Ujjwala-Yojana-Apply-Online-2022

বর্তমানে রান্নার গ্যাসের সিলিন্ডারের লাগামছাড়া মূল্যবৃদ্ধির ফলে সাধারণ মানুষের হেঁসেলে আগুন লেগেছে। অনেকেরই LPG সিলিন্ডার কেনার সামর্থ্য নেই। তাদের জন্যই কেন্দ্রীয় সরকার উজ্জলা যোজনা (Ujjwala Yojana Apply Online 2022) নামের একটি প্রকল্প শুরু করেছে। যার মাধ্যমে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হচ্ছে । কারা এই প্রকল্পে আবেদনের যোগ্য, কীভাবে আবেদন করবেন, কী কী সুবিধা পাবেন এই নিয়ে নীচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো —

• উজ্জলা যোজনাতে কারা আবেদন করতে পারবেন?
(১) আবেদনকারীর (শুধুমাত্র মহিলারা) বয়স ১৮ বছর কিংবা তার বেশি হতে হবে।

(২) একই পরিবারে এই প্রকল্পের দ্বারা অন্য কোনো LPG কানেকশন থাকা চলবে না।

(৩) কোনো প্রাপ্তবয়স্ক মহিলা নীচের ক্যাটাগরিগুলোর মধ্যে যেকোনো একটির অন্তর্ভুক্ত হলেই তিনি আবেদন করতে পারবেন –
SC/ ST/ প্রধানমন্ত্রী আবাস যোজনা(গ্রামীণ)/ মোস্ট ব্যাকওয়ার্ড ক্লাসেস (MBC) / অন্তদয়া অন্ন যোজনা (AAY)/চাবাগানে কর্মরত শ্রমিক/বনাঞ্চলের বাসিন্দারা /দ্বীপসমূহে বসবাসকারী লোকেরা/দারিদ্রসীমার নীচে থাকা পরিবারগুলো এই প্রকল্পে আবেদনের যোগ্য।

• আবেদন করতে কী কী নথি (Document) লাগবে?
(১) পরিচয় ও বাসস্থানের প্রমানপত্র হিসেবে আবেদনকারী মহিলার আধার কার্ড
(২) রেশন কার্ড
(৩) পরিবারের সকল প্রাপ্তবয়স্ক সদস্যের আধার কার্ড
(৪) কাস্টমার KYC করা থাকতে হবে
(৫) ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ও IFSC কোড

• কীভাবে আবেদন করবেন?
উজ্জলা যোজনা প্রকল্পে অনলাইনে বা অফলাইনে দুভাবেই আবেদন করা যায়।

আরও পড়ুন:- ITBPF তে বহু সাব-ইন্সপেক্টর নিয়োগ, কীভাবে আবেদন করবেন জেনে নিন

• অনলাইনে আবেদন পদ্ধতি :-

প্রথমে উজ্জ্বলা যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://www.pmuy.gov.in/ujjwala2.html তে গিয়ে নীচের দিকের online portal লেখা অপশনটিতে ক্লিক করে যে কোম্পানির গ্যাস নিতে চান ( যেমন – Indian Oil, Bharatgas, HP Gas সেটির Click here to apply লেখাটিতে ক্লিক করবেন।

• এবার Ujjala Beneficiary Connection অপশন সিলেক্ট করে ব্যক্তিগত তথ্য পূরণ করবেন।

• এবার উপরে প্রদত্ত প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো স্ক্যান করে আপলোড করবেন (উল্লেখ্য, পরিযায়ী শ্রমিকরা প্রয়োজনীয় নথি আপলোডের রেশন কার্ডের জায়গায় ANNEXURE-I ফর্মটি আপলোড করবেন) এবং সমস্ত তথ্য পূরণ করে সবশেষে Submit অপশনে ক্লিক করবেন।

এভাবে অনলাইনে উজ্জ্বলা প্রকল্পে আবেদন করা যায়। আবেদন করা হয়ে গেলে কিছুদিনের মধ্যে গ্যাস কোম্পানির তরফ থেকে আপনার সঙ্গে যোগাযোগ করা হবে এবং আপনি প্রকল্পের উপভোক্তা হিসেবে উজ্জলা ২.০ যোজনার সমস্ত সুযোগসুবিধা লাভ করতে পারবেন।

• প্রকল্পের সুবিধা :- উজ্জলা ২.০ যোজনার অন্তর্ভুক্ত পরিবারগুলোকে বিনামূল্যে একটি গ্যাস সিলিন্ডার ও একটি ওভেন দেওয়া হবে এবং বর্তমানে এই প্রকল্পের আন্ডারে থাকা সমস্ত ব্যক্তিকে গ্যাসের সিলিন্ডারের ওপর ২০০ টাকা ভর্তুকি দিচ্ছে সরকার। তাই এই নতুন প্রকল্পে আবেদনের যোগ্য হলে আজই আবেদন করুন।

• অফিসিয়াল ওয়েবসাইট – Link

এইরকম সরকারি প্রকল্প সম্পর্কিত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে