UPI-Money-Transfer-Limit-2022

আপনি কী Google pay, Phonepe, Paytm ইত্যাদি অ্যাপের মাধ্যমে প্রতিদিন অনলাইনে পেমেন্ট করেন। তাহলে এই খবরটি আপনার জন্য। বর্তমানে অনলাইনে লেনদেন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। প্রায় সককেই অনলাইনে টাকা ট্রান্সফার, ডিজিটাল মাধ্যমে জিনিস কেনাকাটা প্রভৃতি কাজে অনলাইন পেমেন্ট অ্যাপ যেমন –Google Pay, Phonepe, Paytam ইত্যাদি ব্যবহার করে থাকেন। কিন্তু অনেকেই জানেন না এই ডিজিটাল লেনদেন সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ তথ্য। তাই এই প্রতিবেদনে আমরা অনলাইনে আর্থিক লেনদেন সংক্রান্ত সবথেকে বেশি জিজ্ঞেস করা প্রশ্নগুলো সম্পর্কে আলোচনা করছি।

• একদিনে সর্বোচ্চ মোট কত টাকা আপনি অনলাইনে পেমেন্ট করতে পারেন?

NPCI (ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া) এর নিয়ম অনুযায়ী কোনো ব্যক্তি একদিনে সর্বোচ্চ মোট এক লক্ষ টাকা অবধি অনলাইনে UPI ID এর মাধ্যমে বিভিন্ন অ্যাপের (Google Pay, Phonepe, Paytm ইত্যাদি) সাহায্যে পেমেন্ট করতে পারেন। আপনি যেই অ্যাপের সাহায্যেই পেমেন্ট করুন না কেন একদিনে এক লক্ষের থেকে বেশি টাকা আপনি কাউকে ব্যাংক ট্রান্সফার করতে পারবেন না। যেহেতু আপনার একাধিক ব্যাংক অ্যাকাউন্ট Google Pay, Phonepe তে লিংক করা থাকলেও সব ব্যাংক অ্যাকাউন্টগুলোই একই প্যান কার্ড দ্বারা যুক্ত থাকায় আপনি এক লক্ষের বেশি টাকা ডিজিটালে লেনদেন করতে পারবেন না। ধরুন আপনি Google Pay থেকে একদিনে মোট ৪৫,০০০ টাকা কাউকে দিলেন, আবার phone pe থেকে ৫০,০০০ টাকা পেমেন্ট করলেন। তাহলে এখনও অবধি আপনি একদিনে মোট ৯৫,০০০ টাকা ডিজিটাল পেমেন্ট করলেন। আর মাত্র ৫০০০ টাকা আপনি পেমেন্ট করতে পারবেন।

• একদিনে সর্বোচ্চ মোট কটা transaction আপনি করতে পারবেন?

আপনি যে কোনো ব্যক্তিকে যত টাকাই পাঠান না কেনো একদিনে সর্বোচ্চ ১০ টি transaction গুগল পে , ফোন পে,পেটিএম বিভিন্ন অ্যাপের মাধ্যমে করতে পারবেন। এর বেশি transaction করতে চাইলে আপনাকে You have received your maximum limit এই লেখাটি দেখাবে।

• একটি সিঙ্গেল TransactionUPI পেমেন্ট অ্যাপগুলোর মাধ্যমে আপনি কত টাকা পাঠাতে পারেন?

একটি সিঙ্গেল ট্রানজাকশানে আপনি সর্বোচ্চ এক লক্ষ টাকা অবধি Google Pay, Phonepe, Paytm বিভিন্ন অ্যাপ থেকে কাউকে পাঠাতে পারেন। কিন্তু একদিনে সর্বোচ্চ এক লক্ষ টাকা অবধি অনলাইন পেমেন্টের লিমিট থাকায় ওইদিন আর অন্য কাউকে আপনি টাকা পাঠাতে পারবেন না। সেজন্য আপনাকে কাউকে অনলাইনে পেমেন্ট করতে গেলে পরবর্তী দিন অবধি অপেক্ষা করতে হবে।

• যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই কী UPI এর মাধ্যমে একদিনে সর্বোচ্চ এক লক্ষ টাকা অবধি পাঠানো যায়?

না, এক্ষেত্রে বিভিন্ন ব্যাংকে একদিনে অনলাইনে সর্বোচ্চ টাকা পাঠানোর ক্ষেত্রে আলাদা আলাদা লিমিট রয়েছে। যেমনে -SBI, অ্যাক্সিস ব্যাংক, HDFC, এয়্যারটেল পেমেন্টস ব্যাংক, ইন্ডিয়ান ব্যাংক প্রভৃতি ব্যাংকগুলো তে অ্যাকাউন্ট থাকলে একদিনে সর্বোচ্চ এক লক্ষ টাকা পাঠানো যায়। আবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে একদিনে সর্বোচ্চ ৫০,০০০ টাকা, কানাড়া ব্যাংকে একদিনে সর্বোচ্চ ২৫,০০০ টাকা অনলাইনে পেমেন্ট করা যায়। এক্ষেত্রে আপনার ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটটে গিয়ে এবিষয়ে বিশদে জানতে পারবেন।

• একদিনে ১০ টির বেশি Transaction করতে গেলে কী করতে হবে?

অনেকেরই বিভিন্ন প্রয়োজনে যেমন ব্যবসার কাজের জন্য, সাইবার ক্যাফেতে কাজের জন্য দিনে প্রচুর transaction করতে হয়। কিন্তু অ্যাপগুলোর মাধ্যমে দিনে সর্বোচ্চ ১০ টি transaction করা যায়। তাই এর থেকে বেশি ট্রানজাকশন করলে আপনার ব্যাংকের সন্দেহ হতে পারে, এমনকি আপনি আইনি জটিলতার মধ্যে পড়তে পারেন। এই সমস্যা এড়ানোর জন্য ব্যবসার কাজে আর্থিক লেনদেন করতে চাইলে যেকোনো পেমেন্ট গেটওয়ের অধীনে যুক্ত হয়ে সরকারকে সামান্য ট্যাক্স দিয়ে প্রচুর money ট্রান্সফার করুন। লাভের পরিমান সামান্য কম হলেও কোনোরকম আইনি সমস্যার সম্মুখীন হতে হবে না, নিশ্চিন্তে business করতে পারবেন।

• NPCI এর অফিসিয়াল ওয়েবসাইট- Link

এইরকমই আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে