Voter-Card-Aadhaar-Card-link-important-update

আপনি কি জানেন আধার কার্ড এবং ভোটার কার্ড সংযোজন (Voter Card-Aadhaar Card link) না করলে আপনাকেও নির্বাচন কমিশনের কাছে জবাবদিহি করতে হতে পারে? আপনি যদি এ ব্যাপারে না জানেন তবে এই খবরটি আপনার জন্য।

বর্তমানে ভারতের নাগরিকদের যেকোনো কাজের ক্ষেত্রে এক অন্যতম গুরুত্বপূর্ণ নথি হলো আধার কার্ড। সরকারি হোক বা আধা-সরকারি যেকোনো কাজের ক্ষেত্রেই প্রয়োজন আধার কার্ড। কেন্দ্রীয় সরকারের তরফে এর আগেই প্যান কার্ড এবং আধার কার্ড সংযুক্ত করার জন্য নিয়ম লাগু করা হয়েছে। আর এবার আধার কার্ড এবং ভোটার কার্ড সংযোজনের জন্য নতুন আইন আনতে উদ্যোগী নির্বাচন কমিশন। এ বিষয়ে গত বছরই প্রস্তাব দেওয়া হয়েছিলো। কিন্তু বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে যতো দ্রুত সম্ভব এই নিয়ম কার্যকরী করতে উদ্যোগী নির্বাচন কমিশন। যদিও আধার এবং ভোটার সংযোজন করা বাধ্যতামূলক নয় বলেই জানানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে।

শনিবার বর্তমান নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানিয়েছেন, কেন্দ্র সরকার খুব শীঘ্রই আধার ও ভোটার সংযুক্তিকরণের নতুন নিয়ম কার্যকর করবে। যদিও আপাতভাবে ভোটার ও আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হচ্ছে না। কিন্তু কোনো নাগরিক ভোটার-আধার সংযুক্তিকরণ না করলে তাকে উপযুক্ত কারণ দেখাতে হবে। আপাতভাবে ভোটার ও আধার সংযুক্তিকরণ এর প্রক্রিয়া ঐচ্ছিক হিসেবে রাখা হচ্ছে। মনে করা হচ্ছে, সুপ্রিম কোর্টের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার সংক্রান্ত মামলার কারণে আপাতত আধার এবং ভোটার সংযুক্তিকরণ প্রক্রিয়া ঐচ্ছিক হিসেবেই রাখা হচ্ছে।

আপাতভাবে মনে করা হচ্ছে, ভুয়ো আধার কার্ড এবং ভোটার কার্ড চিহ্নিতকরণের জন্যই এই নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্র সরকার। এর ফলে ভুয়ো ভোটারদের আটকানো যাবে এবং নিখুঁত ভোটার তালিকা তৈরি হবে বলেই দাবি নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশনের তরফে এই ব্যাপারে শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেই জানা গেছে।

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে