2-lakhs-Motorcycles-will-be-given-to-2-lakhs-Youths-by-West-Bengal-government

বর্তমানে বেকারত্ব সমস্যায় রাজ্যের বহু ছেলেমেয়েদের নাজেহাল অবস্থা! আইনি জটিলতায় বহু চাকরির নিয়োগ আটকে থাকায় বহু মানুষের মনে দুশ্চিন্তা গ্রাস করেছে। এরই মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেকার সমস্যা মেটাতে এক বড়ো প্রকল্পের কথা ঘোষণা করেছেন। চলুন জেনে নেওয়া যাক নতুন এই প্রকল্পটি সম্পর্কে।

নতুন এই প্রকল্পটির নাম ‘কর্মই ধর্ম ‘ (Karmai Dharma Scheme) যার মাধ্যমে রাজ্যের প্রায় ২ লক্ষ বেকার যুবক-যুবতীদের মোটরসাইকেল কেনার জন্য অতি সহজে ঋণ দেওয়া হবে। আজকের যুগে দৈনন্দিন বিভিন্ন কাজে পরিবহণের জন্য বাইকের অত্যন্ত দরকার কিন্তু অনেক গরিব ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা এই বাইক বা স্কুটি কিনতে পারেন না। ফলে বিভিন্ন রকম কাজ বা ব্যবসার ক্ষেত্রে তাদের চরম ভোগান্তির শিকার হতে হয়। এই দিকটিকে মাথায় রেখেই রাজ্য সরকার এই মানবিক প্রকল্পটি চালু করতে চাইছে। ‘কর্মই ধর্ম’ প্রকল্পের মাধ্যমে যেইসব বেকার যুবক-যুবতী বাইক বা স্কুটি কেনার জন্য আগ্রহী তাদের কো-অপারেটিভ ব্যাংক থেকে সহজে ঋণ দেওয়ার ব্যবস্থা করা হবে।

বাড়িতে বসেই সহজে আবেদন করুন বাংলাদেশের ভিসার জন্য, কীভাবে করবেন জেনে নিন

• এই প্রকল্পে আবেদন করতে কী কী লাগবে?
(১) আবেদনকারীর দু’কপি পাসপোর্ট সাইজ ছবি
(২) ভোটার কার্ডের জেরক্স
(৩) আধার কার্ডের জেরক্স
(৪) স্থায়ী বসবাসের প্রমাণপত্র

• কীভাবে এই প্রকল্পে আবেদন করবেন (Apply Karmai Dharma Scheme)?
আপনি যদি গ্রামে বাস করেন তাহলে আপনার পঞ্চায়েত অফিস থেকে এই প্রকল্পে আবেদনের ফর্ম নিয়ে তার সাথে উপরোক্ত ডকুমেন্টসগুলো অ্যাটাচ করে জমা দিবেন।

যদি আপনি পৌরসভা এলাকায় বসবাস করেন তাহলে একই পদ্ধতিতে মিউনিসিপ্যালিটি থেকে ফর্মটি নিয়ে তার সাথে প্রয়োজনীয় নথিগুলো অ্যাটাচ করে জমা দিবেন।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে