Apply-Aalo-Scholarship-for-West-Bengal

কিছুদিন আগেই মাধ্যমিকের মেধাতালিকা প্রকাশিত হয়েছে। অনেক শিক্ষার্থীই মাধ্যমিকে ভালো মেধার পরিচয় দিলেও তাদের আর্থিক অবস্থা তাদের পরবর্তী স্তরের পড়াশোনায় অন্তরায় হয়ে দাঁড়ায়। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার সুবিধাবঞ্চিত ও দরিদ্র, মেধাবী ছাত্র-ছাত্রীদের আর্থিক অবস্থা যাদের তাদের পড়াশোনার অন্তরায় না হয়ে দাঁড়ায়, তার জন্য রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজের ২০০৭ সালের ব্যাচের ছাত্র-ছাত্রীদের দ্বারা আলো স্কলারশিপ (Aalo Scholarship) প্রদান করা হয়।

বর্তমানে আলো ফাউন্ডেশন (স্থাপিত:২০১২) পশ্চিমবঙ্গের যথেষ্ট পরিচিত একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজের ২০০৭ সালের ব্যাচের ছাত্র ছাত্রীদের দ্বারা পরিচালিত হয়। অর্থের অভাবে যাতে কোনো শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ হয় তা দেখাই এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য। আর এই লক্ষ্যে পৌঁছানোর জন্য দরিদ্র এবং সুবিধাবঞ্চিত ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় সাহায্যার্থে আলো স্কলারশিপ প্রদান করা হয়। আপনার ক্ষেত্রেও যদি আপনার পরিবারে আর্থিক অবস্থা আপনার পড়াশোনার পথে অন্তরায় হয়ে দাঁড়ায় তবে আজই আবেদন করুন স্কলারশিপের অনুদানের জন্য।

আজ আমরা আলোচনা করবো, এই স্কলারশিপের জন্য প্রয়োজনীয় যোগ্যতা কি কি:-
১. এই স্কলারশিপের আবেদন করার ক্ষেত্রে আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. মাধ্যমিক পাশ করার পর একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
৩. মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের অবশ্যই কলা(Arts) বিভাগের ৭০ শতাংশ নম্বর এবং বিজ্ঞান এবং বাণিজ্য(Science & Commerce) বিভাগে ৭৫ শতাংশ নম্বর সহকারে উত্তীর্ণ হতে হবে।
৪. যে সকল ছাত্র-ছাত্রী ২০২২ সালে মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন তারাই কেবলমাত্র এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

• এই স্কলারশিপে দেওয়া আর্থিক অনুদানের পরিমাণ:- এই স্কলারশিপের আবেদনকারী ছাত্রছাত্রীরা বার্ষিক ৭২০০ টাকা করে পাবেন।

• এই স্কলারশিপের আবেদন পদ্ধতি:-
এই স্কলারশিপের জন্য কেবলমাত্র অনলাইনে আবেদন করা যাবে।
১. আলো ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইট http://aalo.org.in/ এ যেতে হবে।
২. এরপর মেনু থেকে স্কলারশিপ অপশনে ক্লিক করুন।
৩. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে সেখানে আপনি আলো স্কলাশিপের বার্ষিক অনুদানের জন্য প্রয়োজনীয় ফর্মটি পাবেন।
৪. এই ফর্মটিতে আপনার নাম, ঠিকানা, পরিবারের বার্ষিক আয়, ফোন নম্বর, ইমেল অ্যাড্রেস, অ্যাকাডেমিক ডিটেইলস ইত্যাদি সমস্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করুন।
৫. এরপর সাবমিট অপশনে ক্লিক করুন।
ফর্মটি সঠিকভাবে পূরণ করে সাবমিট করার পর আপনার ইমেইল অ্যাড্রেসে একটি কনফার্মেশন মেইল আসবে। সেটি অবশ্যই রেখে দেবেন।

• নির্বাচনের পদ্ধতি:-
আবেদনকারী ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক পরীক্ষার নম্বর, পরিবারের বাৎসরিক আয় ইত্যাদি বিভিন্ন বিষয়গুলো পর্যালোচনা করার মাধ্যমে উপযুক্ত ছাত্র-ছাত্রীদের নির্বাচন করা হবে। নির্বাচিত শিক্ষার্থীদের নামের তালিকা ২০২২ সালের নভেম্বর মাসে প্রকাশ করা হবে। এরপর নির্বাচিত ছাত্র-ছাত্রীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউয়ে উত্তীর্ণ ছাত্রছাত্রীরা অনুদান পাবেন আলো ফাউন্ডেশনের তরফে। আলো স্কলারশিপের অনুদান কোন কোন ছাত্র-ছাত্রী পেতে চলেছেন তাদের নামের লিস্ট ফাউন্ডেশনের তরফে এই ওয়েবসাইটেই http://aalo.org.in/ প্রকাশ করা হবে।

• আবেদন শুরুর তারিখ:- ২০২২ সালের আগস্ট মাসে আলো স্কলারশিপের জন্য আবেদন শুরু হবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম স্কলারশিপ সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে