Apply-for-Nabanna-Scholarship-2022

আপনি কি মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা স্নাতক স্তরে ছাত্র-ছাত্রী? তবে এই খবরটি আপনার জন্য। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা স্নাতক স্তরে ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে মাধ্যমিকের রেজাল্ট আর আজ প্রকাশিত হলো উচ্চমাধ্যমিকের রেজাল্ট। রেজাল্ট প্রকাশের পর অনেকেরই ভবিষ্যতের পড়াশোনা নিয়ে উৎকন্ঠার অবকাশ নেই। অনেকের ক্ষেত্রে অর্থনৈতিক অবস্থা পরবর্তী স্তরের পড়াশোনার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। তাদের জন্য মুখ্যমন্ত্রীর নিজ উদ্যোগে শুরু করা হয়েছে নবান্ন স্কলারশিপ (Nabanna Scholarship) অথবা উত্তরকন্যা স্কলারশিপ

প্রতিবছর মুখ্যমন্ত্রীর ফান্ড থেকে ছাত্র-ছাত্রীদের ১০,০০০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হয়। আপনিও যদি মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা স্নাতক স্তরে ছাত্র-ছাত্রী হয়ে থাকেন তবে আজই আবেদন করুন নবান্ন স্কলারশিপ অথবা উত্তরকন্যা স্কলারশিপের অনুদানের জন্য।

চলুন তবে দেখে নেওয়া যাক, নবান্ন স্কলারশিপ অথবা উত্তরকন্যা স্কলারশিপের আবেদনের ক্ষেত্রে আবশ্যিক যোগ্যতা কি কি:-
১. আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. আবেদনকারী শিক্ষার্থীর বাৎসরিক পারিবারিক আর ৬০,০০০ টাকা বা তার চেয়ে কম হতে হবে।
৩. যদি কোনো শিক্ষার্থী অন্য কোন স্কলারশিপের অনুদান পেয়ে থাকেন তবে তারা এই স্কলারশিপের আবেদনের যোগ্য নন।
৪. স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীকে মাধ্যমিক স্তরে ৬৫ শতাংশ উচ্চমাধ্যমিক স্তরে ৬০ শতাংশ এবং স্নাতক স্তরে ৫৫ শতাংশ নম্বরের অধিকারী হতে হবে।
৫. প্রত্যেক শিক্ষার্থীকে সঠিকভাবে আবেদনপত্রটি পূরণ করে, উপযুক্ত নথিপত্র সহ আবেদন করতে হবে। নয়তো আবেদনপত্রটি বাতিল বলে গণ্য করা হবে।

• এই স্কলারশিপে দেওয়া আর্থিক অনুদানের পরিমাণ:- এই স্কলারশিপে আবেদনকারী ছাত্রছাত্রীরা ১০,০০০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত পাবেন। তবেই অনুদানের মূল্য নির্ভর করছে কোর্সের ওপর।

• এই স্কলারশিপে আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি:-
১. মাধ্যমিক স্তরে আবেদনের ক্ষেত্রে মাধ্যমিকের মার্কশিট, উচ্চমাধ্যমিক করা আবেদনের ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং স্নাতক স্তরে আবেদনের ক্ষেত্রে স্নাতক স্তরের মার্কশিট।
২. RANK CARD ( শুধুমাত্র JEE এবং এই ধরনের পরীক্ষাগুলির ক্ষেত্রে)
৩. শিক্ষার্থীর পারিবারিক বাৎসরিক আয় সার্টিফিকেট। ( পৌরসভা/BDO/ SM/ SDO/ গ্রুপ A অফিসারের তরফে প্রাপ্ত সার্টিফিকেট)
৪. এমএলএ (MLA)/ এমপি (MP)/ বিধায়কের তরফে মুখ্যমন্ত্রীর কাছে সুপারিশ পত্র।
৫. নতুন কোর্সে ভর্তির রশিদ।
৬. ব্যাংক অ্যাকাউন্টের পাসবইয়ের প্রথম পাতার প্রতিলিপি।
৭. দুই কপি ফোটো
৮. আবেদনপত্র
৯. স্ব-ঘোষণা পত্র অথবা Self Declaration Form

• আবেদন পদ্ধতি:-
এই স্কলারশিপের আবেদন করতে হবে অফলাইনে। আবেদন ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট করে সঠিকভাবে পূরণ করতে হবে। ফর্মটিতে সঠিক জায়গায় আবেদনকারীর ফটো লাগাতে হবে। এই আবেদনপত্রের সাথে উপরোক্ত নথিগুলি যুক্ত করে নির্দিষ্ট ঠিকানায় জমা দিতে হবে। আবেদন পত্র এবং নথি আবেদনকারীর নিজের অথবা তার অভিভাবক জমা দিতে পারবেন।

• আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-
উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের ক্ষেত্রে দুটি ভিন্ন জায়গায় আবেদন করতে হবে।

° উত্তরবঙ্গের ছাত্রছাত্রীদের আবেদনপত্র পাঠানোর ঠিকানা
Office of Tea Chief Minister’s Mini Secretariat ‘Uttarkanya’, New Satellite Township, Phulbari, Near Nap Station, Jalpaiguri

° দক্ষিণবঙ্গের ছাত্রছাত্রীদের আবেদনপত্র পাঠানোর ঠিকানা
Department of Summer Scholarships, Chief Minister’s Office: Nabanna 325, Sarat Chatterjee Road, Howrah – 6g 102

• এই স্কলারশিপে আবেদনের শেষ তারিখ:-
নবান্ন স্কলারশিপ অথবা উত্তরকন্যা স্কলারশিপ আবেদনের কোনো নির্দিষ্ট সময় নেই। নতুন কোর্সে ভর্তি হওয়ার পরে যেকোনো সময়ে আবার আবেদন করতে পারবেন।

• আবেদন ফর্ম:- Link

এইরকম স্কলারশিপ সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে