Apply-in-APY-Central-Govt-Scheme

আপনি কী ভালো সরকারি প্রকল্পের খোঁজ করছেন? তাহলে এই খবরটি আপনার জন্য। কেন্দ্রীয় সরকারের এই জনপ্রিয় প্রকল্পের মাধ্যমে অত্যন্ত কম টাকা জমা করে পেয়ে যাবেন মাসিক ১০০০ থেকে ৫০০০ টাকা অবধি। কী এই প্রকল্প, আবেদনের শর্ত, কীভাবে প্রকল্পটিতে আবেদন করবেন ইত্যাদি আরও নানান প্রকল্প সংক্রান্ত তথ্য সম্পর্কে নীচে বিশদে আলোচনা করা হলো —

• অটল পেনশন যোজনা (APY)
কেন্দ্রীয় সরকার কর্তৃক চালু করা একটি পেনশন প্রকল্প যার মাধ্যমে আপনি নিজের পছন্দমতো ১০০০-৫০০০ টাকা অবধি প্রতি মাসে পেনশন পেতে পারেন। প্রায় তিন কোটিরও বেশি মানুষ এই পেনশন প্রকল্পের আওতাভুক্ত।

• প্রকল্পে আবেদনের যোগ্যতা (Eligibility Criteria)
(১) ভারতীয় নাগরিক হতে হবে।
(২) বয়স ১৮-৪০ বছরের মধ্যে হতে হবে।
(৩) আধার কার্ডের সাথে লিংক করা ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।
(৪) অসংগঠিত ক্ষেত্রে (Unorganized Sector) কর্মরত নাগরিক হতে হবে।

• প্রকল্পের সুবিধা (Benefits)
(১) প্রকল্পের উপভোক্তা নিজের সামর্থ্যমতো অত্যন্ত কম টাকা প্রিমিয়াম দিয়ে ৬০ বছর বয়স হলে মাসিক ১০০০-৫০০০ টাকা গ্যারান্টী পেনশন পাবেন ।

(২) কোনো কারণে প্রকল্পের উপভোক্তার মৃত্যু হলে তার পুঞ্জিভূত (Accumulated) অর্থরাশি তার জীবনসঙ্গী (স্ত্রী/স্বামী) -কে দেওয়া হবে।

(৩) কোনো কারনে দুর্ভাগ্যবশত স্বামী, স্ত্রী দুজনেরই মৃত্যু হলে সেই পুঞ্জিভূত অর্থরাশি পেনশন প্রকল্পটির নমিনীকে দেওয়া হবে।

• আরও পড়ুন:- তার ছাড়াই বিদ্যুৎ পরিবহন! বিজ্ঞানীদের নতুন বিরাট আবিষ্কার

• কীভাবে আবেদন করবেন?
অফলাইনে ও অনলাইনে দুভাবেই এই পেনশন প্রকল্পে সহজেই আবেদন করা যায়।

• অফলাইনে আবেদন করতে চাইলে আপনার যে ব্যাংকে আধার কার্ড লিংক করা অ্যাকাউন্ট রয়েছে। যেমন:- স্টেট ব্যাংক (SBI), HDFC ব্যাংক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ICICI ব্যাংক যেই ব্যাংকেই অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাংকে গিয়ে একটি ফর্ম ফিল আপ করে তার সাথে আপনার আধার কার্ড জেরক্স ও ব্যাংক পাসবুকের জেরক্স অ্যাটাচ করে তা ব্যাংকে জমা করতে হবে। ফর্মটি ব্যাঙ্কেই পেয়ে যাবেন।

• অনলাইনে আবেদন করতে গেলে আপনার ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে login করে ই-সার্ভিস অপশনের মধ্যে সোশ্যাল সিকিউরিটি স্কিমের অধীনে অটল পেনশন যোজনা (APY) পেয়ে যাবেন। সেটিতে ক্লিক করে নিজের একাউন্ট নম্বর সহ সমস্ত ব্যাঙ্কিং ডিটেইলস, ব্যক্তিগত তথ্য, নমিনীর বিবরণ ইত্যাদি সবকিছু একে একে ফিল আপ করে Sumbit এ ক্লিক করে এই পেনশন প্রকল্পে আবেদন
করতে পারেন।

• কত টাকা করে প্রিমিয়াম দিতে হবে ও কত টাকা করে পেনশন পাবেন?
এই প্রকল্পে মোট পাঁচরকম পেনশন পাওয়া যায়।
১) মাসিক ১০০০ টাকা
২) মাসিক ২০০০ টাকা
৩) মাসিক ৩০০০ টাকা
৪) মাসিক ৪০০০ টাকা
৫) মাসিক ৫০০০ টাকা

প্রকল্পে আবেদনকারীকে বয়সের স্ল্যাব অনুসারে প্রতি মাসে সামান্য পরিমান টাকা এই স্কিমে জমা করতে হবে। যেমনে:- একজন ২৫ বছর বয়সী মানুষ যদি মাসিক ৫০০০ টাকা পেনশন পেতে চান, তাহলে তাকে মাসিক ৩৭৬ টাকা অর্থাৎ প্রতি দিনে মাত্র ১২ টাকা করে জমা করতে হবে।

ধরলাম আপনার ২১ বছর বয়স তাহলে আপনাকে প্রিমিয়াম হিসেবে ৬০ বছর অবধি মোট ১,২৫,৮৯২ টাকা জমা করতে হবে এবং ৬০ বছর বয়সে পৌঁছানোর পরে কোনো কারণে মৃত্যু হলে আপনার জীবনসঙ্গিনী ব অথবা নমিনী প্রায় ৮,৬৪,০১৯ টাকা পাবেন অর্থাৎ প্রায় সাত গুন বেশি অর্থরাশি পাবেন।

এইরকম আরও নানান সরকারি প্রকল্প সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে