Apply-to-Paramparik-Scholarship-2022

সদ্যই উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে। অনেকেই মেধার জেরে বাকিদের থেকে অনেকটাই এগিয়ে থাকলেও তাদের অর্থনৈতিক অবস্থা তাদের পরবর্তী পড়াশোনার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। সমাজে পিছিয়ে পড়া শ্রেণীর দরিদ্র, মেধাবী ছাত্র-ছাত্রীরা যাতে বিনা বাধায় শিক্ষালাভ করতে পারে তার জন্য পারম্পরিক ফাউন্ডেশনের তরফে দরিদ্র এবং মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ক্ষেত্রে প্রয়োজনীয় খরচ প্রদান করা হয়। এই স্কলারশিপটি পারম্পরিক স্কলারশিপ নামে পরিচিত। আপনার ক্ষেত্রেও যদি আপনার পরিবারে আর্থিক অবস্থা আপনার পড়াশোনার পথে অন্তরায় হয়ে দাঁড়ায়, তবে আজই আবেদন করুন পারম্পরিক স্কলারশিপের অনুদানের জন্য (Paramparik Scholarship)।

আজ আমরা আলোচনা করবো, কীভাবে এই স্কলারশিপের জন্য আবেদন করবেন, এই স্কলারশিপের জন্য আবশ্যিক যোগ্যতা কি কি?

• পারম্পরিক স্কলারশিপ আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা:-
১. আবেদনকারী ছাত্র-ছাত্রীকে অবশ্যই উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৮০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।
২. যে সকল ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং এর পরবর্তীতে নার্সিং, মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং অথবা স্নাতক স্তরের যে কোনো কোর্সে ভর্তি হবেন অথবা মাস্টার্স করতে চলেছেন, তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। ( ডিপ্লোমা কোর্সের ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না।)
৩. আবেদনকারী ছাত্র-ছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

• এই স্কলারশিপে দেওয়া আর্থিক অনুদানের পরিমাণ:-
এই স্কলারশিপের ক্ষেত্রে অনুদানের পরিমাণ নির্দিষ্ট নয়। বিভিন্ন ছাত্র-ছাত্রীর ক্ষেত্রে অনুদানের পরিমাণ ভিন্ন হয়। আবেদনকারী পরিবারের আর্থিক অবস্থা এবং আবেদনকারী পরীক্ষার রেজাল্টের ওপর নির্ভর করে স্কলারশিপের অনুদানের পরিমাণ স্থির করা হয়। এর পাশাপাশি পারম্পরিক ফাউন্ডেশনের তরফে এই স্কলারশিপে আবেদনকারী ছাত্রছাত্রীদের তাদের বর্তমান কোর্সের জন্য প্রয়োজনীয় বই প্রদান করা হয়।

• আবেদন পদ্ধতি:-
এই স্কলারশিপের জন্য কেবলমাত্র অনলাইনে আবেদন করা যাবে।
১. প্রথমেই আপনার প্রয়োজন ব্যাখ্যা করে পারম্পরিক ফাউন্ডেশনের সেক্রেটারিকে উদ্দেশ্য করে একটি ইমেইল লিখতে হবে।
২. ইমেইলটিতে আপনার নাম, বাবার/অভিভাবকের নাম, ঠিকানা, বর্তমান কোর্সের সমস্ত ডিটেইলস, বৈধ মোবাইল নাম্বার, ইমেল আইডি, উচ্চমাধ্যমিকে কত শতাংশ নম্বর পেয়েছেন, কোন সালে উচ্চমাধ্যমিক পাশ করেছেন, পরিবারের বাৎসরিক আয় সহ সমস্ত তথ্য উল্লেখ করতে হবে।
৩. এরপর প্রয়োজনীয় নথিগুলো স্ক্যান করে ইমেইলে অ্যাটাচ করতে হবে।
৪. এরপর ইমেইলের সাবজেক্ট লাইনে Application for Scholarship 2022 লিখতে হবে।
৫. এরপর সমস্ত তথ্য সঠিকভাবে দেখে নিয়ে [email protected] এই ইমেইল অ্যাড্রেসে পাঠাতে হবে।

• আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি:-
১. উচ্চমাধ্যমিকের রেজাল্ট
২. বয়সের প্রমাণপত্র
৩. নতুন কোর্সে ভর্তির রিসিপ্ট
৪. আবেদনকারী ছাত্র-ছাত্রীর পরিচয়পত্র (ভোটার কার্ড/ আধার কার্ড ইত্যাদি)
৫. আবেদনকারী ছাত্র-ছাত্রীর ঠিকানার প্রমাণপত্র (বিদ্যুৎ বিলের কপি/টেলিফোন বিলের কপি ইত্যাদি)
৬. ব্যাংক অ্যাকাউন্টের পাশবই
৭. পারিবারের বার্ষিক আয়ের প্রমাণপত্র
৮. ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি

• নির্বাচন পদ্ধতি:-
আবেদনকারী ছাত্র-ছাত্রীদের উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বর, পরিবারের বাৎসরিক আয়ের মতো বিষয়গুলো পর্যালোচনা করার মাধ্যমে উপযুক্ত ছাত্র-ছাত্রীদের নির্বাচন করা হবে। এরপর ছাত্র-ছাত্রীদের ইমেইল অথবা ফোনের মাধ্যমে পারম্পরিক ফাউন্ডেশনের অফিসে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউয়ে উত্তীর্ণ ছাত্রছাত্রীরা অনুদান পাবেন পারম্পরিক ফাউন্ডেশনের তরফে।

এইরকম স্কলারশিপ সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে