Apply-to-the-new-prakalpa-of-central-government-at-today

আপনি কী ভালো সরকারি প্রকল্প সম্পর্কে জানতে চাইছেন, তাহলে এই খবরটি আপনার জন্য।আজকের এই ব্যস্ততার যুগে প্রায় সবকিছুই অগ্নিমূল্য হয়ে গিয়েছে। সেখানে এতো কম টাকায় এতো দুর্দান্ত সরকারি প্রকল্প আর হয়তো নেই। কী এই সরকারি প্রকল্প, কারা আবেদন করতে পারবেন, কীভাবে আবেদন করবেন প্রভৃতি সমস্ত তথ্য নিয়ে নীচে আলোচনা করা হলো

• প্রকল্পের নাম- প্রধানমন্ত্রী জীবন জ্যোতি যোজনা (PMJJBY)

• প্রকল্পের আবেদনের শর্ত,

(১) ভারতীয় নাগরিক হতে হবে।

(২) আবেদনকারীর বয়স ১৮-৫০ বছরের মধ্যে হতে হবে।

(৩) আধার লিংক করা যেকোনো ব্যাংক অ্যাকাউন্ট বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকতে হবে।

• প্রকল্পের সুবিধা
যেকোনো কারণে দুর্ভাগ্যবশত প্রকল্পের উপভোক্তার মৃত্যু হলে তার নমিনীকে এককালীন ২ লক্ষ টাকা দেওয়া হবে।

• কীভাবে আবেদন করবেন?
অফলাইনে এবং অনলাইনে দুভাবেই এই প্রকল্পের আবেদন করা যায়।

° অফলাইনে আবেদন করতে গেলে আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট আছে, সেখানে গিয়ে যোগাযোগ করতে হবে।

° অনলাইনে আবেদন করতে গেলে আপনার ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে e-services অপশনের মধ্যে More এ ক্লিক করে Social Security Schemes এ ক্লিক করবেন। এবার এর মধ্যে Pradhan Mantri Jivan Jyoti Yojana (PMJJBY) অপশনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য ফিল আপ করে সহজেই PMJJBY প্রকল্পের আওতাভুক্ত হতে পারেন।

• আরও পড়ুন:- ছোট বাচ্চাদের জন্য সহজেই আধার কার্ড বানান এই পদ্ধতিতে

• প্রিমিয়ামের পরিমাণ –
এই বীমা যোজনার অন্তর্ভুক্ত হতে গেলে আপনাকে প্রতি বছরে মাত্র ৪৩৬ টাকা ( দিনে ১.১৯ টাকা ) করে জমা করতে হবে। এই যোজনায় আবেদন করলে আপনার ব্যাংক থেকে বছরের ১ই জুনের কিছুদিনের পরেই অটো-ডেবিটের মাধ্যমে প্রিমিয়ামের ৪৩৬ টাকা কেটে নেওয়া হবে।

• জীবন জ্যোতি যোজনা সম্পর্কিত কিছু উল্লেখযোগ্য তথ্য –

(১) এই প্রকল্পে আপনাকে প্রতি বছর নির্দিষ্ট (Fixed) প্রিমিয়াম দিতে হবে। অনেক বীমা যোজনায় যত বয়স বাড়ে সেই অনুপাতে বয়সের স্ল্যাব অনুযায়ী প্রিমিয়ামের পরিমান বৃদ্ধি পেতে থাকে। কিন্ত এই প্রকল্পে সেই অসুবিধা নেই। আপনি ১৮ বছরে এই প্রকল্পের অন্তর্ভুক্ত হলেও আপনাকে বছরের ৪৩৬ টাকা দিতে হবে এবং ৫০ বছর বয়সেও একই পরিমান প্রিমিয়াম দিতে হবে।

(২) কোনোরকম মেডিক্যাল টেস্টের দরকার নেই। অনেক জীবনবীমা প্রকল্পের জন্য আবেদনকারীর মেডিক্যাল টেস্ট করা হয়, কিন্তু এক্ষেত্রে এইসব কিছু করা হয় না। কোনোরকম মেডিক্যাল টেস্ট ছাড়াই যে কেউ এই PMJJBY প্রকল্পের জন্য আবেদন করতে পারে।

(৩) আপনি যদি কোনো কারণে মাঝপথে এই বীমা যোজনা ছেড়ে দিতে চান তাহলেও পরবর্তীতে ফের এই বীমা যোজনার অন্তর্ভুক্ত হতে পারেন।

(৪) অটো-ডেবিট (Auto-debit) পদ্ধতি | প্রিমিয়াম ভরার জন্য আপনাকে ব্যাংকে যেতে হবেনা। আপনার ব্যাংক থেকে সরাসরি অটো-ডেবিটের মাধ্যমে প্রতি বছর প্রিমিয়াম কেটে নেওয়া হবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম সরকারি প্রকল্প সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে