Lock-the-Aadhaar-Card-and-Pan-Card-of-dead-person-in-this-process

বর্তমানে ভারতীয় নাগরিকদের সরকারি ও বেসরকারি যেকোনো কাজে প্রয়োজনীয় দুটি নথি হলো- আধার কার্ড এবং প্যান কার্ড। ভারতীয় নাগরিকদের নাগরিকত্বের প্রমাণ হোক বা ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে হোক কিংবা বাড়িতে গ্যাস কানেকশন নেওয়া সবক্ষেত্রেই এই নথিপত্রগুলি গুরুত্বপূর্ণ। অনেকেই পরিবারের কোনো ব্যক্তির মৃত্যুর পর তার আধার কার্ড এবং প্যান কার্ডের মতো গুরুত্বপূর্ণ নথিগুলি কি করবেন তা বুঝতে পারেন না। আর সেই সুযোগের সদ্ব্যবহার করে কিছু অসাধু ব্যবসায়ী।

অনেকসময়েই দেখা যায় সাইবার ক্রাইম, ব্যাংক জালিয়াতির ক্ষেত্রে এইসকল মৃত ব্যক্তিদের পরিচয়পত্র ব্যবহার করে এই অসাধু ব্যবসায়ীরা। এই সমস্ত কাজ বন্ধ করতে মৃত ব্যক্তিদের আধার কার্ড এবং প্যান কার্ডের মত গুরুত্বপূর্ণ নথিগুলি লক করা বিশেষ প্রয়োজন। আজ আমরা আলোচনা করবো, পরিবারের কোনো সদস্যের মৃত্যুর পর আপনি কিভাবে এই মৃত ব্যক্তিদের আধার কার্ড এবং প্যান কার্ড লক করতে পারবেন (Lock the Aadhaar Card and Pan Card)।

মৃত ব্যক্তিদের আধার কার্ড লক করার পদ্ধতি:-
মৃত ব্যক্তির আধার নম্বর বাতিল করার কোনো প্রক্রিয়া নেই। কিন্তু কোনো ব্যক্তির মৃত্যুর পর তার বিভিন্ন তথ্য সুরক্ষিত রাখার জন্য ওই ব্যক্তির আধার কার্ড লক করা সম্ভব। কোনো মৃত ব্যক্তির আধার কার্ড লক করার সম্পূর্ণ পদ্ধতিটি আপনাকে অনলাইনেই সম্পন্ন করতে হবে।
১. প্রথমেই আপনাকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ এ যেতে হবে।
২. এরপর MY Aadhaar অপশনের আন্ডারে থাকা Aadhaar Lock and Unlock Service অপশনটিতে ক্লিক করবেন। নীচে এই পেজের সরাসরি লিঙ্ক দেওয়া রইলো
৩. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে মৃত ব্যক্তির আধার কার্ডের ১২ অংকের নম্বরটি সঠিকভাবে লিখুন।
৫. এরপর মৃত ব্যক্তির নাম এবং পিন লিখতে হবে।
৬. সবশেষে সিকিউরিটি কোডটি সঠিকভাবে পূরণ করুন।
৭. এরপর আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বরটির সংযোগ রয়েছে তাতে একটি OTP (ওটিপি) আসবে।
৮. এই OTP (ওটিপি) টি সঠিক ভাবে লিখে এন্টার অপশনে ক্লিক করলেই ওই ব্যক্তির আধার কার্ডটি ব্লক হয়ে যাবে।
এভাবে মৃত ব্যক্তির আধার কার্ড ব্লক করে আধারের অপব্যবহার বন্ধ করা সম্ভব।

• মৃত ব্যক্তিদের প্ল্যান কার্ড লক করার পদ্ধতি:-
১. মৃত ব্যক্তির প্যান কার্ড ইন‌অ্যাক্টিভ করার ক্ষেত্রে আপনাকে প্রথমেই আয়কর দপ্তরের সাথে যোগাযোগ করতে হবে।
২. এরপর মৃত ব্যক্তির নামে রেজিস্টার সমস্ত অ্যাকাউন্ট অন্য কোনো ব্যক্তির নামে ট্রান্সফার করতে হবে।
৩. এরপর প্যান কার্ড সংক্রান্ত বিভিন্ন কাজের জন্য যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে তার মাধ্যমেই আপনি মৃত ব্যক্তির প্যান কার্ডটি লক করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে