Download-Aadhaar-Card-Online

আজকের দিনে প্রায় সমস্ত রকম সরকারি-বেসরকারি কাজকর্মে আধার কার্ড (Aadhaar Card) বাধ্যতামূলক হয়ে গিয়েছে। তাই আধার কার্ডের কপি থাকা ও নিজের আধার নম্বর জানা যথেষ্ট গুরুত্বপূর্ণ। কিন্তু আধার সংক্রান্ত কাজ করতে গিয়ে অনেকসময়ই বিভিন্ন সাইবার ক্যাফে, ব্যাংকে, পোস্ট অফিসে ভোগান্তির শিকার হতে হয়। তাই আজকের এই প্রতিবেদনে কীভাবে অতি সহজেই মোবাইলের মাধ্যমে আধার কার্ড ডাউনলোড করা যায় সেই বিষয়ে জানাবো।

• কীভাবে মোবাইলের মাধ্যমে আধার কার্ড ডাউনলোড করবেন?
(১) প্রথমে আপনার মোবাইলে https://myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটটিতে গিয়ে Download Aadhaar অপশনে ক্লিক করুন।

(২) এবার Login লেখাটির নীচে পুনরায় Download Aadhaar লেখাটিতে ক্লিক করুন।

(৩) এরপর Enter Aadhaar Number এ আপনার আধার কার্ড নম্বরটি টাইপ লিখুন এবং Captcha কোডটি হুবহু টাইপ করুন।

(৪) এবার Send OTP অপশনে ক্লিক করলে আপনার আধার কার্ডের সঙ্গে লিংক থাকা মোবাইল নম্বরটিতে একটি ওটিপি আসবে। সেটি লিখে Verify & Download অপশনে ক্লিক করলেই আপনার আধার কার্ডটি পিডিএফ ফরম্যাটে ডাউনলোড হয়ে যাবে।

• আরও পড়ুন:- বাড়িতে বসে মোবাইলেই আবেদন করুন Learner’s License জন্য, জেনে নিন কীভাবে করবেন

মনে রাখবেন আপনার আধার কার্ড ফাইলটি খুলতে গেলে পাসওয়ার্ড দিতে হবে। আপনার আধার কার্ডের পাসওয়ার্ড মোট ৮ টি অক্ষরের হবে। প্রথম চারটি অক্ষর আপনার নামের প্রথম চারটি বড়ো হাতের ইংরেজি লেটার ও পরবর্তী চারটি অক্ষর আপনি কোন বছর জন্ম নিয়েছেন সেটি হবে।
যেমন – Rajat নামের এক ব্যক্তির জন্ম হয়েছে ১৯৯৫ সালে, তাহলে তার আধার কার্ড ফাইলের পাসওয়ার্ডটি হবে RAJA1995 ; পাসওয়ার্ড দিলেই আপনার e-Aadhaar কার্ডটি দেখতে পাবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে