Eat-this-calcium-rich-superfoods-to-get-rid-of-bone-problems

আমাদের জীবন সুস্থসবল ভাবে কাটাতে হলে প্রথমেই যে বিষয়টা গুরুত্বপূর্ণ সেটি হলো স্বাস্থ্য। কথায় বলো স্বাস্থ্যই সম্পদ। তাই স্বাস্থ্যকে ঠিক রাখতে হলে আমাদের পুষ্টিগত খাদ্য-খাবার গ্রহণ করা দরকার। আজ আমরা আপনাদের সাথে শেয়ার করবো তেমনই একটি খনিজ পুষ্টির কথা, এটি হলো ক্যালসিয়াম।

কী এই ক্যালসিয়াম? কোন কোন খাবারের মধ্যে পাওয়া যাবে? এর উপকারিতা কি এই সমস্ত তথ্য নিয়ে রইল বিস্তারিত আলোচনা:-

ক্যালসিয়াম হলো একটি ক্ষারীয়, মৌলিক, ধাতব, খনিজ পদার্থ। এটি মানবদেহে অত্যন্ত প্রয়জনীয় একটি ধাতু। ছোটো কিংবা বড়ো প্রত্যেকেরই প্রয়োজন ক্যালসিয়াম। শরীরে এই খনিজ পদার্থের ঘাটতি দেখা দিলেই হতে পারে বিভিন্ন সমস্যা যেমন দাঁতের ক্ষয় , হাড়ের ব্যাথা প্রভৃতি।

ক্যালশিয়াম আমাদের শরীরে বিভিন্ন জরুরি কাজে লাগে। তাই আমাদের ক্যালশিয়াম যুক্ত খাবার খাওয়া উচিত।
আসলে ক্যালশিয়াম (Calcium) আমাদের হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। বেশিরভাগ সময়েই দেখা যায় যে, ক্যালশিয়াম না খাওয়ার কারণে শরীরে হাড়ের ক্ষমতা অনেকটাই কমেছে। এরজন্যে দায়ী থাকে আমাদের প্রতি দিনের জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস। এই কারণে প্রতিটি মানুষকে অবশ্যই নিজের হাড়ের স্বাস্থ্য নিয়ে সতর্ক থাকতে হবে।

ক্যালশিয়াম এর ঘাটতি অভাবে যে সমস্ত সমস্যা হয়ে থাকে :-

১। দাঁতের ক্ষয় বৃদ্ধি পায় ।

২। হাড়ের কার্যশক্তি ও ক্ষমতা কমে যায় ।

৩। চোখের দৃষ্টি শক্তি কমে যায়।

৪। স্মৃতিশক্তি হ্রাস পায় ।

৫। নখ খারাপ হতে পারে।

৬। ক্যালশিয়াম এর অভাবে শরীরে রক্ত জমাট বাঁধে।

উপরোক্ত সমস্যা গুলো দেখা যায় তখনই যখন দেহে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম থাকে না অর্থাৎ বাচ্চাদের শরীরে ৫০০-৭০০ mg এর কম থাকলে এবং যুবক/যুবতীদের ক্ষেত্রে প্রায় ১ হাজার mg এর কম থাকলে ।

এবারে একনজরে দেখে নেওয়া কোন কোন খাবারের মধ্যে লুকিয়ে আছে ক্যালশিয়াম:-

১। দুধে প্রচুর পরিমাণে লুকিয়ে রয়েছে ক্যালসিয়াম প্রায় ১০০- ১৫০ mg ।

২। চিজে যেমন‌ প্রোটিন, ভিটামিন পাওয়া যায় তেমনই এতে রয়েছে প্রচুর ক্যালশিয়াম।

৩। দই এর মধ্যে পাওয়া যায় ক্যালসিয়াম। মূলত যাদের দুধ হজম হয় না , তাদের জন্য দই আদর্শ। দই এ প্রায় ২০০-২৫০ mg পরিমানে ক্যালসিয়াম পাওয়া যায় ।

৫। সবুজ শাকসব্জি খাওয়া অত্যন্ত জরুরি এতেও প্রচুর ক্যালসিয়াম থাকে।

৬। গুরের উপকারিতা আমরা অনেকেই জানি না , প্রতি ১০০ গ্রামে ১৬৩৮ mg ক্যালশিয়াম পাওয়া যায়।
এছাড়াও রাগি, মুগের ডাল, পনির প্রভৃতিতেও প্রচুর ক্যালসিয়ামের জোগান মেলে ।

এমনই সব তথ্য পেতে নীচে দেওয়া লিংকে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হোন ।