Ei-Samay-Atmadeep-Young-Scholarship-2022-Online-Apply

আপনি কী ভালো স্কলারশিপে আবেদন করতে চাইছেন? তাহলে এই খবরটি আপনার জন্য। ‘এই সময় আত্মদীপ ইয়ং স্কলারশিপ’ হলো একটি ভালো স্কলারশিপ, যার মাধ্যমে বহু ছাত্রছাত্রীদের প্রতিবছর বৃত্তি প্রদান করা হয়। কীভাবে এই স্কলারশিপে আবেদন করবেন, কারা কারা আবেদন করতে পারবেন, কী কী লাগবে, ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে নীচে বিশদে আলোচনা করা হলো।

• আত্মদীপ ইয়ং স্কলারশিপ (Ei Samay Atmadeep Young Scholarship):-
এই স্কলারশিপ জনপ্রিয় বাংলা নিউজ ওয়েবসাইট ‘Ei Samay’ ও ‘টাইমস অফ ইন্ডিয়া’ গ্রুপের উদ্যোগে দেওয়া হয়। এই স্কলারশিপের দুটো ভাগ রয়েছে। যথা,

১) আত্মদীপ জুনিয়র স্কলারশিপ
২) আত্মদীপ ইয়ং স্কলারশিপ

• কারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন?

° আত্মদীপ জুনিয়র স্কলারশিপের জন্য
(১) পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর পড়ুয়ারা এই স্কলারশিপে আবেদন করতে পারবে।

° আত্মদীপ ইয়ং স্কলারশিপের জন্য
(১) সপ্তম থেকে নবম শ্রেণীর পড়ুয়ারা আবেদন করতে পারবে।

• কীভাবে স্কলারশিপের টাকা দেওয়া হবে?
আত্মদীপ স্কলারশিপের জন্য আবেদন করলে উক্ত ছাত্র বা ছাত্রীকে একটি পরীক্ষা দিতে হবে।

° পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর ছাত্রছাত্রীদের আত্মদীপ জুনিয়র স্কলারশিপ এক্সাম নামের একটি সহজ পরীক্ষা দিতে হবে। পরীক্ষাটিতে ছাত্রছাত্রীদের ৪৫ মিনিটে ৩৬ টি সহজ প্রশ্নের উত্তর দিতে হবে।পরীক্ষাটির প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রথম ৫০ জন পড়ুয়াকে আত্মদীপ জুনিয়র স্কলারশিপ দেওয়া হবে।

° সপ্তম থেকে দশম শ্রেণীর পড়ুয়াদের আত্মদীপ ইয়ং স্কলারশিপ এক্সাম নামের একটি পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষাটির প্রথম ১০০ জন পড়ুয়াকে আত্মদীপ ইয়ং স্কলারশিপ দেওয়া হবে।

• পরীক্ষার প্যাটার্ন,
পরীক্ষাটিতে নিম্নলিখিত বিষয়গুলো সম্পর্কে প্রশ্ন থাকবে –
১) General Awareness
২) ক্রিয়েটিভ অ্যাপটিটিউড
৩) গণিত ও যুক্তি বিষয়ক Reasoning
৪) Vocabulary ও গ্রামারটিক্যাল বিষয়

উল্লেখ্য, পরীক্ষাটিতে কোনো নেগেটিভ মার্কিং থাকবে না।

• কীভাবে এই স্কলারশিপের আবেদন করবেন?
আত্মদীপ স্কলারশিপে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনে করতে হবে।

(১) প্রথমে www.esyoungscholars.com এই ওয়েবসাইটে গিয়ে প্রথমে পরীক্ষার্থীর নামে রেজিস্ট্রেশন করে নিতে হবে। তারপরে প্রয়োজনীয় সব তথ্য ফিলআপ করে অনলাইনে sumbit করতে হবে।

(২) পরীক্ষার তারিখের কিছুদিন আগে ওয়েবসাইট থেকেই অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিয়ে উক্ত পরীক্ষাকেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হবে। যদি আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করেন তাহলে আপনার সাথে সরাসরি যোগাযোগ করে নেওয়া হবে এবং উক্ত পড়ুয়াকে আত্মদীপ স্কলারশিপ প্রদান করা হবে।

• আবেদন শুরু হবে ২০২২ এর আগস্ট মাস থেকে এবং আবেদন শেষ হবে ২০২২ এর নভেম্বর মাসে

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ স্কলারশিপ সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে