fair-and-lovely-scholarship-2022-hindustan-unilever-limited

ভারতের বিভিন্ন অঞ্চলে পরিবারের অর্থনৈতিক প্রতিকূলতা মেয়েদের স্কুলছুটের কারণ হয়ে দাঁড়ায়। আর তাই মেয়েদের উচ্চশিক্ষা লাভ এবং পরবর্তীতে স্বনির্ভর করার উদ্দেশ্যে হিন্দুস্থান ইউনিলিভার লিমিটেড (Hindustan Unilever Limited)-এর তরফে Glow and Lovely scholarship প্রদান করা হয়ে থাকে। এই স্কলারশিপটি Fair and Lovely scholarship নামেই ভারতের বিভিন্ন অঞ্চলে বিশেষ পরিচিত। ভারতের দরিদ্র এবং মেধাবী ছাত্রীদের সাহায্য করাই এই স্কলারশিপের মুখ্য উদ্দেশ্য। আপনার ক্ষেত্রেও যদি আপনার পরিবারে আর্থিক অবস্থা আপনার পড়াশোনার পথে অন্তরায় হয়ে দাঁড়ায়, তবে আজই আবেদন করুন Fair and Lovely scholarship-এর অনুদানের জন্য।

• চলুন তবে দেখে নেওয়া যাক এই স্কলারশিপের জন্য আবশ্যিক যোগ্যতা কি কি:-
১. এই স্কলারশিপের আবেদনের ক্ষেত্রে মহিলাদের বয়স অবশ্যই ১৫ থেকে ৩০ এর মধ্যে হতে হবে।
২. যে সকল ছাত্রীরা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন এবং বর্তমানে স্নাতক(BA, BCOM, B.SC, BE/B.TECH, LLB, BCA, BBA, B.PHARMA, MBBS, BDS, BHMS, BAMS, M. P.ED B.ED, B.SL, LLB, BBA LLB, B.COM LL), স্নাতকোত্তর( MA, MSC, M.COM, ME/ M.TECH, LLM, MCA, MBA, MPHARMA, M ARCH, MDS, MHMS, MAMS, MHHM, M. P. ED, M.ED) কিংবা যেকোনো কোচিং কোর্সে (Banking, CA-CS-ICWA, CAT-MBA, Civil Service, Government Services, IIT-JEE-Engineering, PMT-AIIMS-MBBS, Language- English Communication) পাঠরত তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
৩. আবেদনকারী ছাত্রীর পরিবারের বাৎসরিক আয় অবশ্যই ৬,০০,০০০ টাকার কম হতে হবে।

• এই স্কলারশিপে দেওয়া আর্থিক অনুদানের পরিমাণ:-
এই স্কলারশিপে আবেদনকারী ছাত্রীদের ২৫,০০০ থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত এককালীন বৃত্তি প্রদান করা হবে। এই অনুদানের পরিমাণ ছাত্রীর পরিবারের আর্থিক অবস্থা এবং ছাত্রীর নম্বরের ওপর নির্ভর করে।

• আবেদন পদ্ধতি:-
এই স্কলারশিপের জন্য আপনাদের অনলাইনে সম্পূর্ণ আবেদনের পদ্ধতিটি সম্পন্ন করতে হবে।
১. অনলাইনে আবেদনের ক্ষেত্রে প্রথমেই আপনাকে Fair and Lovely scholarship-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.glowandlovelycareers.in/en/scholarship-for-women এ যেতে হবে।
২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তার একেবারে নীচের দিকে স্কলারশিপের অংশে যান এবং Apply Now অপশনে ক্লিক করুন।
৩. এরপর আপনার সামনে আবেদনের জন্য প্রয়োজনীয় ফর্মটি আসবে।
৪. ফর্মটিতে আপনার নাম, ঠিকানা, বৈধ ইমেল অ্যাড্রেস, শিক্ষাগত যোগ্যতা সহ প্রয়োজনীয় তথ্যগুলি পূরণ করতে হবে।
৫. এরপর প্রয়োজনীয় নথিগুলো আপলোড করতে হবে।
৬. এরপর সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. মাধ্যমিকের মার্কশিট
২. উচ্চমাধ্যমিকের মার্কশিট
৩. ফটো আইডি প্রুফ (PAN কার্ড/ ভোটার কার্ড/ ড্রাইভিং লাইসেন্স)
৪. পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট
৫. নতুন কোর্সে ভর্তির রশিদ
৬. বয়সের প্রমাণপত্র (বার্থ সার্টিফিকেট/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স)
৭. পাসপোর্ট সাইজের ফটো
৮. ব্যাংক অ্যাকাউন্টের তথ্য
৯. বৈধ ইমেল অ্যাড্রেস এবং ফোন নম্বর
১০. জাতিগত শংসাপত্র
১১. স্নাতকোত্তর স্তরের ছাত্রীদের ক্ষেত্রে স্নাতক স্তরের সার্টিফিকেট

• নির্বাচন পদ্ধতি:-
ছাত্রীদের আবেদনপত্রগুলো তাদের নম্বর এবং পরিবারের বার্ষিক আয়ের নিরিখে বিচার করে ছাত্রীদের নির্বাচন করা হয় হিন্দুস্থান ইউনিলিভার লিমিটেডের তরফে। এক্ষেত্রে অবশ্যই অনাথ এবং বিশেষভাবে সক্ষম ছাত্রীরা অগ্রাধিকার দেওয়া হয়। এরপর নির্বাচিত ছাত্রীদের ফোন কলের মাধ্যমে ইন্টারভিউ নেওয়া হয়। যেসকল ছাত্রীরা ইন্টারভিউয়ে উত্তীর্ণ হবেন তাদের নামের লিস্ট Fair and Lovely scholarship -এর অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হবে এবং এইসকল ছাত্রীরা এই স্কলারশিপের অনুদান পাবেন।

এইরকম স্কলারশিপ সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে