Find-out-the-maximum-number-of-scholarships-you-can-apply-at-the-same-time-WB-Scholarship-update

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়াদের জন্য সরকারি ও বেসরকারি মিলিয়ে বেশ কয়েকটি স্কলারশিপ চালু রয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করার পর পড়ুয়াদের মধ্যে একটি কৌতূহল থাকেই যে, কোন স্কলারশিপটি তার জন্য ভালো হবে, একসাথে কতোগুলি স্কলারশিপে আবেদন করা যাবে? এসব বিষয় নিয়ে আজ আমরা এই পোস্টে এই বিষয়গুলি নিয়েই আলোচনা করবো। চলুন জেনে নেওয়া যাক (WB Scholarship)।

• একজন পড়ুয়া একসঙ্গে কয়টি স্কলারশিপে আবেদন করতে পারবে?

° সরকারি স্কলারশিপ এর ক্ষেত্রে:-
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করার পর পড়ুয়াদের জন্য বেশ কয়েকটি সরকারি স্কলারশিপ রয়েছে। সেগুলি হলো:- স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ, ওয়েসিস স্কলারশিপ, ঐক্যশ্রী স্কলারশিপ, এছাড়াও রয়েছে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্কলারশিপ। এক্ষেত্রে সরকারি স্কলারশিপ গুলির মধ্যে একজন পড়ুয়া কেবলমাত্র একটি সরকারি স্কলারশিপেই আবেদন করতে পারবে। সরকারি নিয়ম অনুসারে একজন পড়ুয়া একই সঙ্গে দুটি সরকারি স্কলারশিপে আবেদন করতে পারেনা। যদি কোনোভাবে এমন ঘটে এবং সরকার সেই পড়ুয়াকে চিহ্নিত করতে পারে তবে সেক্ষেত্রে সেই পড়ুয়ার দু’টি স্কলারশিপ‌ই বাতিল হয়ে যেতে পারে।

° বেসরকারি স্কলারশিপ এর ক্ষেত্রে:-
বেসরকারি স্কলারশিপের ক্ষেত্রে কোনোরকম নির্দিষ্ট বিধিনিষেধ নেই। একজন পড়ুয়া একাধিক বেসরকারি স্কলারশিপের আবেদন করতে পারবে যেগুলির জন্য সে যোগ্য। যদি সেই পড়ুয়াকে সিলেক্ট করা হয়, তবে সে উক্ত বেসরকারি স্কলারশিপটি থেকে টাকা পেয়ে যাবে।

এমনকী, একজন পড়ুয়া একটি সরকারি স্কলারশিপ এর পাশাপাশি একাধিক বেসরকারি স্কলারশিপ এর আবেদন করতে পারবে।

সমস্ত রকম সরকারি ভাতা, স্কলারশিপ, প্রকল্পের খবরের আপডেট পেতে এখুনি যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে- Link