Foreign-Liquor-get-at-rs-100

কমবেশী ৬০-৭০% মানুষই মদের প্রতি আসক্ত , কেউ কম দামি তো বেশি দামি মদ খান। কিন্তু যদি সকলেই অত্যন্ত কম দামে বিদেশি মদ খাওয়ার সুযোগ পান তাহলে কি হাতছারা করবেন এই‌ সুযোগ? হ্যাঁ রাজ্য সরকারের উদ্যোগে দেশিয় বাজারে আসতে চলেছে বিদেশি‌ মদ একদম সস্তায়। চলুন বিস্তারিত জেনে নিই :-

বাজারে নানা ভ্যারাইটির ব্রান্ডেড সূরা বা মদ(wine) পাওয়া যায় যেমন রাম, হুইস্কি, ভদকা । প্রতিটা ব্র্যান্ডের দাম আলাদা, পরিমাণও একেকটা ব্রান্ডে একেক রকম থাকে । আর এবারে রাজ্য সরকার সূরাপায়ীদের জন্য নিয়ে আসতে চলেছে বিদেশি মদ একেবারে সস্তায় । সমস্ত ধরনের বিলাতি মদ ( Foreign Liquor) পাওয়া যাবে মাত্র ১০০টাকার বিনিময়ে যেখানে মদের পরিমান থাকবে ৩৭৫ মিলিলিটার অর্থাৎ চলতি ভাষায় যাকে বলে ‘হাফ’ বা পাঁইট। বাজারে অন্যান্য সামগ্রী‌র দাম যেমন দিনের পর দিন বেড়েই চলেছে, যা চিন্তার ভাঁজ ফুটিয়েছে মধ্যবিত্তের কপালে। আর ঠিক উল্টো দিকে মদের দাম কমানো নিয়ে রাজ্য সরকারের এই বড় পদক্ষেপ। বাজারে এখন ১৮০ মিলি লিটার রামের দাম ১৪০টাকা, আর ৩৭৫ মিলি লিটার বিক্রি হয় ২৮০টাকাতে। একই ভাবে বাজারে হুইস্কি প্রতি ৩৭৫ মিলিলিটারের দাম ৩৪০টাকা আর ভদকার দামও মোটামুটি ওই ৩৪০ টাকার আশে পাশে। সেখানে এখন মাত্র ১০০টাকাতে পাওয়া যাবে রাম, হুইস্কি, ভদকার ৩৭৫ মিলি লিটারের বোতল।

এর আগে ২০২১ সালে নভেম্বর মাস নাগাদ রাজ্য এক ধাক্কায় বিলিতি মদের ( Foreign Liquor) দাম অনেকটাই কমিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছিল। আফগারি দফতর মদের ওপর থেকে শুল্কের পরিমান অনেকটা কমিয়ে নেয় , ফলে মদের দাম পড়ে যায়। সরকার তখন যে যুক্তি দেখিয়েছিল তা হলো মদের দাম কমালে লোকে চোলাই মদ ছেড়ে ব্র্যান্ডেড মদের প্রতি আকৃষ্ট হবে ফলে বিলাতি মদের বিক্রি বাড়বে। আর তখন আদায়িকৃত শুল্ক উঠিয়ে নেওয়া যাবে। তারপর এই নতুন উদ্যোগ অর্থাৎ মাত্র ১০০ টাকায় ৩৭৫ মিলি লিটার এর বিলিতি মদের বোতল সমস্ত মদের কাউন্টারে চালু হয়ে গেলে মদ বিক্রি বাবদ সরকারের ঘরে একটা বিশাল অঙ্কের ট্যাক্স জমা পরবে, যা রাজ্যের অর্থনৈতিক দিকটিকে শক্তি সমর্থ করে তুলবে।

সূত্র মারফত জনা যাচ্ছে যে চোলাই মদে বিষক্রিয়া হওয়ার সম্ভবনা আছে। তাই সূরা প্রেমিকদের সেখান থেকে দূরে রাখার জন্যই দেশি মদের দাম কমানো হয়েছিল। এবার সেই অভ্যাস বদলানোর জন্য নতুন ব্যবস্থা আনা হয়েছে। সস্তায় বিলিতি মদ বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে। আর এই নতুন ব্র্যান্ডের মদ তৈরী হবে দেশী সংস্থাগুলির মাধ্যমেই অর্থাৎ নিজের দেশেই তৈরি হবে এই বিদেশি মদ, প্রস্তুতকারীরাই এই নতুন মদ তৈরী করবেন। এর আগে কয়েকটি বিলিতি মদ তৈরা করা সংস্থা 50% অ্যালকোহলের মাত্রার মদ তৈরি করত। তাদের সংখ্যা কমে যাওয়ায় বিলিতি মদ তৈরির দায়িত্ব এবার দেশি প্রস্তুতকারীদের দেওয়া হয়েছে।

ইতিমধ্যেই বিলিতি মদ রাজ্যের কাউন্টারগুলিতে বিক্রির জন্য পাঠানো শুরু হয়ে গিয়েছে এমনটাই জানা যাচ্ছে। তবে এই মদের গুণগত মানের মধ্যে একটা পার্থক্য থাকবে।এই বিলিতি মদ সস্তার রাম বা হুইস্কির থেকে ঝাঁজ অনেকটাই কম। একই দামে ভদকাও বাজারে নিয়ে আসতে চলেছে। নতুন ধরনের এই রাম এবং হুইস্কিতে ৫০% অ্যালকোহলের মাত্রা থাকবে। সরকারের এই উদ্যোগের ফলে দেশি মদের থেকেও নজর ফিরতে পারে অনেক সূরাপায়ীদের। বর্তমানে দেশি সূরার ৬০০ মিলি লিটার বোতলের দাম ১২০ টাকা। এখন যদি ১০০ টাকায় ৩৭৫ মিলি লিটার বিলিতি মদ পাওয়া যায় তবে তার সুযোগ নিশ্চয় কেউ হাতছাড়া করবে না। কলকাতাসহ জেলার বিভিন্ন দোকানে এই বিদেশি মদ পাঠিয়ে দেওয়া শুরু হয়েছে। এখন দেখার যে সরকারের লক্ষ্য কতটা সাফল্যমন্ডিত হয়।