Government-starts-new-rule-about-the-uses-of-ATM-card

আপনি কী ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে শপিং করেন? তাহলে এই খবরটি আপনার জন্য। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে ১ জুলাই থেকে ক্রেডিট ও ডেবিট কার্ড সংক্রান্ত নতুন নিয়ম চালু হচ্ছে। এই নিয়ম এবছর ১লা জানুয়ারি থেকেই চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। পরে বাণিজ্য মহলের অনুরোধে রিজার্ভ ব্যাংক ১ লা জুলাই থেকে নতুন নিয়ম লাগু করবে।

• কী এই নতুন নিয়ম?
কার্ড টোকেনাইজেশন নামক এই নতুন নিয়মের ফলে বিভিন্ন ব্যবসায়িক ওয়েবসাইট ও পেমেন্ট গেটওয়ে গ্রাহকদের কার্ড সংক্রান্ত বিবরণ আর সেভ করে রাখতে পারবে না। যেমন ধরে নিন, আপনি অনলাইনে শপিং করতে গিয়ে ক্রেডিট বা ডেবিট কার্ডের (ATM Card) মাধ্যমে পেমেন্ট করতে চাইছেন, তাহলে সেক্ষেত্রে আপনাকে কার্ড নম্বর, কার্ড expiry date, CVV, ওটিপি ও ট্রানজাকশান পিন দিতে হতো। এতো কিছু টাইপ করে পেমেন্ট করার ব্যাপারটি ছিল যথেষ্ট জটিল। সেইজন্যই বিভিন্ন মার্চেন্ট ওয়েবসাইটগুলো গ্রাহকদের কার্ডের তথ্য সেভ করে রাখতো, যাতে পরবর্তীতে পেমেন্ট করতে গিয়ে এতো কিছু লেখার দরকার পড়তো না।

কিন্তু এবার থেকে ওয়েবসাইটগুলোকে গ্রাহকের কার্ড সংক্রান্ত সমস্ত তথ্য ৩০ শে জুনের মধ্যে মুছে ফেলতে হবে। এবার থেকে আপনি চার সংখ্যার গোপন কোডের মাধ্যমেই নিজের কার্ড দিয়ে পেমেন্ট করতে পারবেন। প্রতিটি কার্ডের জন্য এই গোপন কোডটি আলাদা আলাদা হবে। এই গোপন কোডটিকেই বলা হয় টোকেন। টোকেনের মাধ্যমমে অনলাইনে সহজেই পেমেন্ট করতে পারবেন গ্রাহকেরা।

বর্তমানে ভারতে যেভাবে অনলাইনে আর্থিক লেনদেনের সংখ্যা বাড়ছে, তার ফলে কার্ডের মাধ্যমে এতো কিছু তথ্য দিয়ে প্রতিবার পেমেন্ট করতে হলে গ্রাহকদের ধৈর্যচ্যুতি ঘটতে পারে। এছাড়াও যত কম সময়ে পেমেন্ট করা যায় ততো ভালো। তাই এই কার্ড টোকেনাইজেশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবার মার্চেন্ট ওয়েবসাইট ও পেমেন্ট গেটওয়েগুলো বহু মানুষের কার্ড ডিটেলস সংরক্ষিত করে রাখার ফলে সাইবার জালিয়াতির সম্ভাবনাও প্রবল।

কোনো হ্যাকিং সংস্থা এই ওয়েবসাইটগুলোর ডেটা হ্যাক করে আপনার কার্ড ডিটেইলস পেয়ে যেতে পারে, যা যথেষ্ট আশঙ্কাজনক। সেইজন্যই RBI এই ওয়েবসাইটগুলোকে গ্রাহকদের কার্ড সংক্রান্ত সমস্ত বিবরণ মুছে ফেলার নির্দেশ দিয়েছে, যার ফলে আপনার ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য সম্পূর্ণ নিরাপদ থাকবে । এবিষয়ে ব্যাংক ও সংস্থাগুলোর তরফ থেকে ইতিমধ্যেই গ্রাহকদের অবগত করা শুরু হয়ে গিয়েছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে