Gramin-Bank-Recruitment-2022

আপনি কি সরকারি চাকরি খুঁজছেন? তবে এই খবরটি আপনার জন্য। পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। সমগ্র ভারতজুড়ে গ্রামীণ ব্যাংকগুলোতে ৮ হাজারের বেশি শূন্যপদে গ্রুপ-সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গ্রামীণ বিকাশ ব্যাংক (Gramin Bank Recruitment 2022) সহ ৪৩ টি ব্যাংকে ইতিমধ্যেই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গের যেকোনো জেলার পুরুষ এবং মহিলা উভয়েই আবেদন করতে পারবেন। তবে পশ্চিমবঙ্গে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই বাংলা পড়তে ও লিখতে জানতে হবে। চলুন তবে বিস্তারিত জেনে নেওয়া যাক।

• আবেদনের শেষ তারিখ:- ২৭ শে জুন, ২০২২

১. পোস্টের নাম:- অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস)
• শূন্যপদ:- এই পদের জন্য মোট শূন্যপদ ৪৪৮৩টি।
• বয়স:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীদের বয়সের হিসেব করতে হবে ১লা জুন ২০২২ অনুসারে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে বয়সসীমায় সর্বোচ্চ ছাড় পাবে।
• শিক্ষাগত যোগ্যতা:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে যেকোনো গভর্নমেন্ট স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক পাশ হতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনের জন্য আবেদনকারী কোনোরূপ অভিজ্ঞতার প্রয়োজন নেই।

২. পোস্টের নাম:- অফিসার স্কেল-I (অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার)
• শূন্যপদ:- এই পদের জন্য মোট শূন্যপদ ২৬৭৬ টি।
• বয়স:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীদের বয়সের হিসেব করতে হবে ১লা জুন ২০২২ অনুসারে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে বয়সসীমায় সর্বোচ্চ ছাড় পাবে।
• শিক্ষাগত যোগ্যতা:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে যেকোনো গভর্নমেন্ট স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক পাশ হতে হবে। তবে এগ্রিকালচার, হর্টিকালচার, ফরেস্ট্রি, অনিম্যাল হাজবেন্ড্রী, ভেটেরিনারি সায়েন্স, এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং, পিসিকালচার, কালচারাল মার্কেটিং এন্ড কো অপারেশন, ইনফরমেশন টেকনোলজিস্ট, ম্যানেজমেন্ট, ল, অ্যাকাউন্টান্সি, ইকোনমিক্স এই সকল বিষয়ে স্নাতক পাস করা ছাত্র ছাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়াও প্রার্থীকে অবশ্যই কম্পিউটারে দক্ষ হতে হবে।

৩. পোস্টের নাম:- অফিসার স্কেল-II জেনারেল ব্যাংকিং অফিসার (ম্যানেজার)
• শূন্যপদ:- এই পদের জন্য মোট শূন্যপদ ৭৪৫ টি।
• বয়স:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স ২১ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীদের বয়সের হিসেব করতে হবে ১লা জুন ২০২২ অনুসারে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে বয়সসীমায় সর্বোচ্চ ছাড় পাবে।
• শিক্ষাগত যোগ্যতা:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে যেকোনো গভর্নমেন্ট স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে ৫০ শতাংশ নম্বর সহকারে স্নাতক পাশ হতে হবে। তবে এগ্রিকালচার, হর্টিকালচার, ফরেস্ট্রি, অনিম্যাল হাজবেন্ড্রী, ভেটেরিনারি সায়েন্স, এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং, পিসিকালচার, কালচারাল মার্কেটিং এন্ড কো অপারেশন, ইনফরমেশন টেকনোলজিস্ট, ম্যানেজমেন্ট, ল, অ্যাকাউন্টান্সি, ইকোনমিক্স এই সকল বিষয়ে স্নাতক পাশ করা ছাত্র ছাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়া প্রার্থীর অবশ্যই যে কোন ব্যাংকে অথবা আর্থিক প্রতিষ্ঠান দু বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

৪. পোস্টের নাম:- অফিসার স্কেল-II স্পেশালিস্ট অফিসার (ম্যানেজার)
• শূন্যপদ:- এই পদের জন্য মোট শূন্যপদ ১২২ টি।
• বয়স:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স ২১ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীদের বয়সের হিসেব করতে হবে ১লা জুন ২০২২ অনুসারে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে বয়সসীমায় সর্বোচ্চ ছাড় পাবে।
• শিক্ষাগত যোগ্যতা:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে ইলেকট্রনিক্স/কমিউনিকেশন/কম্পিউটার সায়েন্স/ ইনফরমেশন টেকনোলজিতে ৫০ শতাংশ নম্বর সহকারে স্নাতক পাশ হতে হবে। এর পাশাপাশি ASP, PHP,C++, Java, VB, VC অথবা OCP বিষয়ে কোর্স করা ছাত্র ছাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়াও এই কাজে ২ বছরের অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

৫. পোস্টের নাম:- অফিসার স্কেল-III (সিনিয়র ম্যানেজার)
• শূন্যপদ:- এই পদের জন্য মোট শূন্যপদ ৮০ টি।
• বয়স:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীদের বয়সের হিসেব করতে হবে ১লা জুন ২০২২ অনুসারে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে বয়সসীমায় সর্বোচ্চ ছাড় পাবে।
• শিক্ষাগত যোগ্যতা:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে যেকোনো গভর্নমেন্ট স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে ৫০ শতাংশ নম্বর সহকারে স্নাতক পাশ হতে হবে। তবে ব্যাংকিং, ফাইন্যান্স, ইঞ্জিনিয়ারিং, অনিম্যাল হাজবেন্ড্রী, ভেটেরিনারি সায়েন্স, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, পিসিকালচার, এগ্রিকালচারাল মার্কেটিং অথবা ইনফরমেশন টেকনোলজিতে ডিগ্রি অথবা ডিপ্লোমা কোর্স করা ছাত্রছাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়া এই কাজে ৫ বছরের অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

• আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি:-
১. সেল্ফ আটেস্টেড ফটোকপি (৪.৫সেমি × ৩.৫ সেমি)
২. আবেদনকারীর সাক্ষর
৩. বাম ও ডান হাতের বুড়ো আঙুলের ছাপ
৪. বৈধ ইমেল আইডি
৫. বৈধ ফোন নম্বর

• আবেদন পদ্ধতি:-
এই পদগুলোর জন্য প্রার্থীকে অনলাইনে আবেদনে করতে হবে।
১. প্রার্থীদের https://ibpsonline.ibps.in/ ওয়েবসাইটে গিয়ে APPLY ONLINE অপশনে ক্লিক করুন।
২. এরপর যে ওয়েব পেজটি আপনাদের সামনে আসবে সেখানে Click here for New Registration অপশনে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার ইমেল এবং ফোন নম্বরে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাঠানো হবে।
৪. COMPLETE REGISTRATION BUTTON অপশনে ক্লিক করুন।
৫. এরপর আপনার সমস্ত নথিগুলি আপলোড করতে হবে Validate your details অপশনে ক্লিক করে এবং Save & Next অপশনে ক্লিক করতে হবে।
৬. আপনার ছবি এবং সাক্ষর আপলোড করুন।
৭. এরপর বাকি তথ্যগুলো পূরণ করে COMPLETE REGISTRATION এ ক্লিক করুন।
৮. এরপর অনলাইনে পেমেন্ট করতে হবে।
৯. সবশেষে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।

• আবেদন ফি:-
SC/ST/PWBD প্রার্থীদের ক্ষেত্রে ১৭৫ টাকা ফি লাগবে এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৮৭৫ ফ্রী অনলাইন পেমেন্ট করতে হবে।

• নিয়োগের পদ্ধতি:-
প্রতিটি পদের জন্য লিখিত পরীক্ষা এবং সিঙ্গেল লেভেল এক্সামিনেশন এর মাধ্যমে প্রার্থীদের নির্বাচন করা হবে।

• নিয়োগের স্থান:-
পশ্চিমবঙ্গের ক্ষেত্রে যে ব্যাংকগুলিতে নিয়োগ হতে চলেছে
১. বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাংক।
২. পশ্চিমবঙ্গ গ্রামীণ বিকাশ ব্যাংক।
৩. উত্তরবঙ্গ গ্রামীণ ক্ষেত্রীয় ব্যাংক।

• অফিসিয়াল নোটিফিকেশন:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে