How-much-money-will-be-given-to-a-farmer-in-Krishak-bandhu-Prakalpa

আপনারা অনেকেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কৃষক বন্ধু (Krishak Bondhu) প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করেছেন কিন্তু কত টাকা করে কিস্তি পাবেন সে বিষয়ে অবগত নন। মনে রাখবেন, কৃষক বন্ধু প্রকল্পে পিএম কিষানের মতো একই পরিমান টাকা দেওয়া হয় না। কৃষকদের জমির পরিমানের ওপর ভিত্তি করে নূন্যতম ৪,০০০ টাকা থেকে সর্বোচ্চ ১০,০০০ টাকা অবধি দেওয়া হয়। জমির পরিমানের ওপর ভিত্তি করে কীভাবে এই টাকা দেওয়া হয় সেবিষয়ে নীচে বিশদে আলোচনা করা হলো।

• কৃষক বন্ধু প্রকল্পের কিস্তির কতো টাকা করে পাবেন আপনি?
(১) যাদের নিজেদের জমির পরিমান ০.০১ একর থেকে ০.৪০ একর পর্যন্ত, তারা এই প্রকল্পে বছরে মোট ৪,০০০ টাকা করে পাবেন অর্থাৎ বছরে দুটো কিস্তি রবি ও খারিফ মরশুমে ২,০০০ টাকা করে পাবেন।

(২) যাদের জমির পরিমান ১ একর কিংবা তার বেশি তারা প্রতি বছরে মোট ১০,০০০ টাকা করে পাবেন অর্থাৎ বছরে দুটো কিস্তিতে রবি ও খারিফ মরশুমে ৫,০০০ টাকা করে পাবেন।

(৩) এবার যাদের জমি ০.৪০ থেকে ১ একরের মধ্যে তারা নিম্নলিখিতভাবে নিজের প্রাপ্ত অর্থের পরিমান নির্ধারণ করবেন।

মনে রাখবেন, ১ একর = ১০০ ডেসিমেল
প্রতি ডেসিমেল হিসেবে ১০০ টাকা করে দেওয়া হয়।

ধরি, আপনার জমি রয়েছে ০.৮২ একর।

ডেসিমেলে আপনার জমির পরিমান হবে ০.৮২×১০০= ৮২ ডেসিমেল

তাহলে আপনি টাকা পাবেন ৮২×১০০= ৮২০০ টাকা

অর্থাৎ সূত্রটি হবে
বছরের প্রাপ্ত মোট টাকার পরিমান = (Y × ১০০) × ১০০ ; যেখানে Y হলো একরে আপনার জমির পরিমান।

এই টাকাকে ২ দিয়ে ভাগ করলে বছরের দুটো কিস্তি রবি ও খারিফ মরশুমে আপনি কত টাকা করে পাবেন তা বেরোবে।

মনে রাখবেন শুধুমাত্র ০.৪০ একর থেকে ১ একরের মধ্যে জমি থাকলেই উপরোক্ত সূত্রটি প্রয়োগ করে নিজের প্রাপ্ত টাকার পরিমান নির্ণয় করতে পারবেন। যদি আপনার ১ একরের বেশি জমি থাকে তাহলে বছরে মোট ১০,০০০ টাকা ও যদি আপনার ০.৪০ একরের কম জমি থাকে তাহলে আপনাকে বছরে মোট ৪,০০০ টাকা দেওয়া হবে।

• আপনার জমির পরিমান কতো তা চেক করবেন কীভাবে?
(১) প্রথমে কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net/ তে যান এবং ‘নথিভুক্ত কৃষকের তথ্য’ এই অপশনে ক্লিক করুন।

(২) Enter Voter Card বক্সে আপনার ভোটার কার্ড নম্বরটি লিখবেন এবং I’m not a robot লেখাটির বক্সে টিক দিয়ে Search এ ক্লিক করবেন।

(৩) তাহলে আপনি কৃষক বন্ধু প্রকল্পে নিজের স্ট্যাটাস দেখতে পাবেন।

(৪) এবারে একসারির বক্সটিতে Status এর আগের ঘরে Total Land (In Acre) যে সংখ্যাটি লেখা রয়েছে সেটিই আপনার জমির পরিমান (একরে )।

সরকারি প্রকল্প সম্পর্কিত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে