How-to-know-if-someone-secretly-read-your-Whatsapp-messages

সমগ্র বিশ্ব তথা ভারতের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ক্রমেই সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে হোয়াটসঅ্যাপ (WhatsApp) অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ফলত এই অ্যাপের মাধ্যমে অনেকেই বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং গোপনীয় তথ্য শেয়ার করে থাকেন। কিন্তু আপনি কি জানেন এইভাবে তথ্য শেয়ার করা আদৌও নিরাপদ কিনা? আপনার অজান্তে কেউ এই মেসেজগুলো পড়ছে না তো ?

• আজ আমরা আলোচনা করবো আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp) এর মেসেজ কতটা সুরক্ষিত এবং আপনি তা কি করে জানবেন? যদিও হোয়াটসঅ্যাপ (WhatsApp) এর সমস্ত ব্যবহারকারীর মেসেজ সংস্থার সুরক্ষা ব্যবস্থা অনুসারে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড থাকে। কিন্তু হোয়াটসঅ্যাপ (WhatsApp) এর একটি ছোট্ট ফিচারের সাহায্যে অন্য যে কোনো ব্যক্তি আপনার মেসেজগুলো পড়তে পারবেন। এই ফিচারটি হল হোয়াটসঅ্যাপ ওয়েব (WhatsApp Web)

• হোয়াটসঅ্যাপ ওয়েব (WhatsApp Web) কি ?
হোয়াটসঅ্যাপ ওয়েব (WhatsApp Web) হলো হোয়াটসঅ্যাপ (WhatsApp) এর এমন একটি ফিচার যার সাহায্যে আপনি আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp) টিকে ল্যাপটপ অথবা ডেস্কটপে কার্যকরী করতে পারেন। অর্থাৎ হোয়াটসঅ্যাপ ওয়েব (WhatsApp Web) ফিচারটির মাধ্যমে আপনি একটি হোয়াটসঅ্যাপ (WhatsApp) অ্যাকাউন্ট দুটি বা তার বেশি ডিভাইসে ব্যবহার করতে পারবেন এবং তার জন্য আপনাকে বারবার লগ ইন (Login) করতেও হবে না। ফলত যে কেউ আপনাকে না জানিয়েই আপনার সমস্ত মেসেজগুলো তার ডেস্কটপ কিংবা ল্যাপটপের মাধ্যমে পড়তে পারবে।

• আরও পড়ুন:- তার ছাড়াই বিদ্যুৎ পরিবহন! বিজ্ঞানীদের নতুন বিরাট আবিষ্কার

• কিভাবে কার্যকরী হয় হোয়াটসঅ্যাপ ওয়েব (WhatsApp Web) ?
আপনার ফোনের হোয়াটসঅ্যাপ (WhatsApp) এ গিয়ে ডানদিকে ওপরে যে তিনটি ডট থাকে সেখানে ক্লিক করলেই আপনি লিংক ডিভাইস নামক একটি অপশন পাবেন। এই অপশনটির মাধ্যমেই আপনি আপনার ডেস্কটপ কিংবা ল্যাপটপে আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp) অ্যাকাউন্টটি এক্টিভ করতে পারবেন। একইভাবে আপনার ফোনটি যদি আনলক থাকে আর কেউ যদি একই প্রক্রিয়ায় আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp) অ্যাকাউন্টটি তার ল্যাপটপ কিংবা ডেস্কটপে কার্যকরী করে তবে আপনি জানতেও পারবেন না।

• কিভাবে জানবেন কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করছে কিনা?
সমস্যা যেমন হোয়াটসঅ্যাপ (WhatsApp) এর মাধ্যমে সৃষ্টি করা, ঠিক তেমনই এই সমস্যার সমাধানও রয়েছে হোয়াটসঅ্যাপ (WhatsApp) এর মধ্যেই। আপনার যদি সন্দেহ হয় যে কেউ আপনার মেসেজ পড়ছে তবে আপনার ফোনের হোয়াটসঅ্যাপ (WhatsApp) এর ডানদিকে ওপরে যে তিনটি ডট থাকে সেখানে ক্লিক করুন। এরপর আপনি অনেকগুলি অপশন পাবেন, তার মধ্যে লিংক ডিভাইস নামক অপশনটিতে ক্লিক করুন। সেখানেই আপনি দেখতে পাবেন আপনার অ্যাকাউন্টটি অন্য কোনো ডিভাইসে ব্যবহার করা হচ্ছে কিনা। এই পদ্ধতিতেই আপনি দেখতে পারবেন কেউ আপনার মেসেজ পড়ছে কিনা।

• কেউ আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp) অ্যাকাউন্ট ব্যবহার করলে কি করবেন?
যদি কেউ এইভাবে আপনার মেসেজ পড়ে তাহলে আপনি লিংক ডিভাইস অপশনে সেই ডিভাইসটির কোন অ্যাপের মাধ্যমে আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp) টি অ্যাক্টিভ করা হয়েছে তা দেখতে পাবেন। এই অ্যাপটির নামের ওপর ক্লিক করলেই আপনি লগ আউট (Logout) অপশন পাবেন। লগ আউট (Logout) অপশনে ক্লিক করলেই, আপনার অন্য ডিভাইসটি থেকে আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp) টি লগ আউট (Log out) হয়ে যাবে। অর্থাৎ সেই ব্যক্তি আর আপনার মেসেজগুলো দেখতে পাবে না।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে