Jio-Price-Hike-2022

আজকের এই স্মার্টফোনের যুগে টেলিকম কোম্পানিগুলোর রমরমা বাজার। যখন দেশে প্রথম 4G নেটওয়ার্ক চালু হয় সেইসময়কার রিচার্জ প্ল্যানের সঙ্গে আজকের প্ল্যানের দামের আকাশ পাতাল তফাৎ। মানুষের স্মার্টফোনের প্রতি ঝোঁক যত বেড়েছে ততই প্রায় সমানতালে বেড়ে চলেছে রিচার্জের খরচ।

সূত্রের খবর, জিও তার একটি জনপ্রিয় প্ল্যানের প্রায় ২০% ছাড় বন্ধ করতে চলেছে (Jio Price)। উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাসে বিভিন্ন টেলিকম সংস্থাগুলি নিজের ট্যারিফ প্ল্যানের মূল্য ২০-২৫ % বৃদ্ধি করে। জিও এর রিচার্জের মূল্য বৃদ্ধি পেলেও এয়ারটেল, Vi এর প্ল্যানগুলোর তুলনায় তাও কিছুটা হলেও কম ছিলো। ফলে জিও এর গ্রাহকরা কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলেছিলো। কিন্তু এবার JioPhone এর সাবস্ক্রাইবারদের স্পেশাল প্ল্যানে ২০% ছাড় বন্ধ করার ফলে সেই তফাৎও আর প্রায় থাকবে না বলে আশঙ্কা করা হচ্ছে।

Jiophone এর গ্রাহকদের জন্য জিও নেটওয়ার্কের তরফ থেকে একটি বিশেষ রিচার্জ প্ল্যান ছিলো যার দ্বারা গ্রাহকদের ৭৪৯ টাকার বদলে এক বছরে প্রতি মাসে ২ GB করে হাই স্পিড ডেটা অর্থাৎ মোট 24 GB ডেটা দেওয়া হতো। ৩৩৬ দিনের এই প্ল্যানে গ্রাহকদের ২৮ দিনের ব্যবধানে মোট ১২ বার ২ জিবি করে ডেটা দেওয়া হতো। এছাড়াও আনলিমিটেড কলিং ও ফ্রিতে জিওটিভি, জিওসিনেমা দেখার সুবিধাও ছিল এই প্ল্যানে। আসলে এই রিচার্জ প্ল্যানটির আসল মূল্য ৮৯৯ টাকা। জিও এর তরফ থেকে ২০ শতাংশ করে ডিসকাউন্ট দেওয়ার ফলে গ্রাহকেরা ৭৪৯ টাকায় এই প্ল্যানটির সুবিধা উপভোগ করতে পারতো। কিন্তু এবার সেই ডিসকাউন্ট তুলে দেওয়ায় আরও ১৫০ টাকা বেশি দিতে হবে গ্রাহকদের।

উল্লেখ্য, এবছরেই ফের নেটওয়ার্ক সংস্থাগুলোর বিভিন্ন রিচার্জ প্ল্যানের দাম পুনরায় বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এরজন্য বিভিন্ন সংস্থাগুলো, 5G নেটওয়ার্কের পরিষেবা প্রদানের জন্য প্রয়োজনীয় বিপুল অর্থ, তাদের নিজস্ব আয় বৃদ্ধি, গ্রাহকদের সংখ্যা ও চাহিদা উভয়েরই বৃদ্ধি ইত্যাদি কারণগুলোর কথা উল্লেখ করেছে।

তবে আশ্চর্যজনক ব্যাপার হলো Airtel, Jio, Vi নিজেদের প্ল্যানগুলোর দামবৃদ্ধি করলেও BSNL সম্পূর্ণ উল্টোপথে হেঁটেছে। হেভিওয়েট কোম্পানিগুলির সঙ্গে টিকে থাকার লড়াইয়ে BSNL ভালোই টেক্কা দিচ্ছে। তারা জানিয়েছে যে, বর্তমানে কাস্টমারের সংখ্যা বৃদ্ধির ওপরে তারা ভালোভাবে নজর রাখছে এবং গ্রাহকস্বার্থেই তারা আপাতত তাদের রিচার্জ প্ল্যানগুলোর দাম বাড়াবে না।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে