Latest-News-on-Indian-Currency-2022-today

ভারতীয় নোটে বিরাট পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এবার থেকে ভারতীয় নোটে মহাত্মা গান্ধীর পাশাপাশি থাকবে রবীন্দ্রনাথ ঠাকুর এবং এপিজে আব্দুল কালামের ছবি।

এখন সমগ্র ভারত জুড়ে যে নোটগুলি প্রচলিত রয়েছে, তাতে শুধুমাত্র জাতির জনক গান্ধীজির ছবি রয়েছে। তবে এবার থেকে আর তা থাকবে না বলে জানা গিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর তরফে। নতুনভাবে ভারতের সম্মানীয় এবং বিখ্যাত ব্যক্তিদের ছবি নিয়ে নতুন নোট বাজারে আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। ইতিমধ্যেই আইআইটি-দিল্লির অধ্যাপক দিলীপ টি শাহানির কাছে রবীন্দ্রনাথ এবং এপিজে আব্দুল কালাম এর ছবি সহ নোট পাঠানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর তরফে। অধ্যাপক দিলীপ টি শাহানি ওই নোটগুলি পরীক্ষা করে তা সুরক্ষিত কিনা এবং বাজারে আনা যাবে কিনা সে সম্পর্কে তার রিপোর্ট জানাবেন বলেই জানা গেছে।

• আরও পড়ুন:- ছোট বাচ্চাদের জন্য সহজেই আধার কার্ড বানান এই পদ্ধতিতে

জানা গেছে, আমেরিকার ডলারের মতোই ভারতের নোটে ভারতের একাধিক বিখ্যাত মনীষীর ছবি ব্যবহারে উদ্যোগী রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আমেরিকার নোটে ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, টমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন এর মতো ব্যক্তিদের ছবি রয়েছে। একইভাবে ভারতীয় নোটেও রবীন্দ্রনাথ এবং এপিজে আব্দুল কালামের ছবি ব্যবহারে উদ্যোগী রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অন্যদিকে রবীন্দ্রনাথ এবং এপিজে আব্দুল কালাম এর পাশাপাশি ভারতীয় নোটে নেতাজি সুভাষচন্দ্র বোসের ছবি চাইছে কলকাতার জনগণ। যদিও রিজার্ভ ব্যাংকের তরফে এখনো অফিসিয়ালি কিছু জানানো হয়নি।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে