New-Labour-Laws-update-2022

আপনি কি চাকুরীজীবী? তাহলে এই খবরটি আপনার জন্য। সমগ্র ভারতজুড়ে চাকুরীজীবীদের কাজের সময় সম্পর্কে বিরাট এক পরিবর্তন আনতে উদ্যোগী কেন্দ্র সরকার। নানাবিধ রিপোর্ট থেকে অনুমান করা হচ্ছে যে, আগামী ১লা জুলাই থেকে নতুন শ্রম আইন লাগু (New Labour Laws) করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই নতুন শ্রম আইন কার্যকর হলে চাকুরীজীবীদের কাজের সময়ের পাশাপাশি EPF-এ বিনিয়োগ এবং Take Home Salary তেও বড়সড়ো পরিবর্তন হবে বলেই মনে করা হচ্ছে। বিভিন্ন রিপোর্ট ঘিরে জল্পনা যে, যত দ্রুত সম্ভব এই নতুন শ্রম আইন লাগু করতে উদ্যোগী কেন্দ্র সরকার।

চলুন তবে দেখে নেওয়া যাক, এই নতুন শ্রম আইন অনুসারে কি কি পরিবর্তন হতে চলেছে:-
১. নতুন শ্রম আইন (New Labour Laws) অনুসারে সপ্তাহে ৩ দিন ছুটি পাবেন চাকুরীজীবীরা ।
২. নতুন শ্রম আইন (New Labour Laws)-এ প্রস্তাব দেওয়া হয়েছে যে, যেসকল কর্মীরা সপ্তাহে ৩ দিন ছুটি নিতে ইচ্ছুক তাদের সপ্তাহের বাকী চারদিন ১০ থেকে ১২ ঘন্টা কাজ করতে হবে।
৩. এর পাশাপাশি এই আইনের মাধ্যমে ওভার টাইমের নিয়মেও পরিবর্তন আনা হবে বলেও জানা গেছে। তিন মাসের ওভার টাইম ৫০ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২৫ ঘণ্টা করতে উদ্যোগী কেন্দ্র সরকার।

• বেতনের ক্ষেত্রে কি কি পরিবর্তন হতে চলেছে:-
বিভিন্ন রিপোর্ট থেকে জানা গেছে যে নতুন শ্রম আইন (New Labour Laws) কার্যকরী হলে চাকুরীজীবীদের কাজের সময়ের পাশাপাশি বেতন কাঠামোতেও বড়সড়ো পরিবর্তন করা হবে। Take Home Salary এবং EPF-বিনিয়োগের রেশিওতেও পরিবর্তন করা হবে বলে জানা গেছে। এই নতুন শ্রম আইন অনুসারে, কর্মীদের মূল বেতন (Basic Salary) হতে চলেছে মোট বেতনের (Gross salary) ৫০ শতাংশ বা তার বেশি। মূল বেতন (Basic Salary) বৃদ্ধির ফলে পিএফ ( PF) এবং গ্র্যাচুইটির টাকার পরিমাণও বৃদ্ধি পাবে। অন্যদিকে, পিএফ ( PF) এবং গ্র্যাচুইটির টাকার পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে Take Home Salary পরিমাণ কমবে। বিশেষত প্রাইভেট সেক্টরের অধীনে কর্মরত ব্যক্তিদের Take Home Salary পরিমাণ কমবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, এই নতুন নিয়ম লাগু হলে কর্মীদের অবসরের সময় পাওয়া টাকার পরিমাণ অনেকটাই বেশি হবে বলে মনে করা হচ্ছে। অবসরপ্রাপ্ত কর্মীরা যাতে স্বচ্ছন্দে জীবনযাপন করতে পারে তার জন্যই এই নিয়ম কার্যকর করতে উদ্যোগী কেন্দ্র সরকার। যদিও এ ব্যাপারে কেন্দ্র সরকারের তরফে এখনও কিছুই জানানো হয়নি।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে